ঢাকা, মঙ্গলবার, ৬ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

আরজেএসসিতে দুদকের অভিযানে দুই দালাল গ্রেপ্তার

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১১-০১ ৭:৩৭:৫১ পিএম     ||     আপডেট: ২০১৮-১১-১১ ৭:৩৪:১৪ পিএম

নিজস্ব প্রতিবেদক : ঘুষের বিনিময়ে সেবা প্রদানসহ বিভিন্ন অভিযোগে বাণিজ্যিকসহ বিভিন্ন প্রতিষ্ঠানের মালিকানা রেজিস্ট্রেশনের সরকারি প্রতিষ্ঠান যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরের (আরজেএসসি) প্রধান কার্যালয়ে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

অভিযানকালে দু্ই দালালকে আটক করে পুলিশে সোপর্দ করা হয়েছে। এ সময় ল ফার্মের ছদ্মবেশে থাকা দালালরা পালিয়ে যায়।

বৃহস্পতিবার দুদকের অভিযোগকেন্দ্রে পাওয়া অভিযোগের পরিপ্রেক্ষিতে রাজধানীর টিসিবি ভবনে অবস্থিত এ দপ্তরে অভিযান চালানো হয়।

দুদকের সহকারী পরিচালক মোছা. সেলিনা আখতার মনি ও উপ-সহকারী পরিচালক রাফী মো. নাজমুস সা’দাৎ এর নেতৃত্বে এ অভিযানে চালানো হয়।

দুদক জানায়, আরজেএসসিতে পাঁচ ধরনের সেবা প্রদান করা হয়। এসব সেবা হলো- প্রতিষ্ঠানের নাম অন্তর্ভুক্তিকরণ ও ছাড়পত্র প্রদান, নিবন্ধন, রিটার্ন ফাইলিং, মর্টগেজ রেজিস্ট্রেশন ও সার্টিফায়েড কপি প্রদান। এসব সেবার মূল আবেদন অনলাইনে করার পদ্ধতি ইতোমধ্যে চালু হলেও চূড়ান্ত কপি/সার্টিফিকেট পেতে আরজেএসসি দপ্তরে গ্রাহকের উপস্থিতি প্রয়োজন। এ সুযোগে কিছু ল ফার্ম গড়ে উঠেছে যারা সেবাপ্রার্থী বিভিন্ন প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ তথা গ্রাহকদের কাছ থেকে মোটা অঙ্কের অর্থ আদায় করে নেয়। অপরদিকে আরজেএসসি দপ্তরে জনবল ও সেবা প্রদানের জন্য জায়গা সংকটও লক্ষ্য করা গেছে। এসব বিষয়ে দ্রুত প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ এবং সেবার মান উন্নয়নে পরামর্শ দেয় দুদক টিম।

এ সময়ে কোম্পানির শেয়ারের মালিকানা পরিবর্তনের প্রচেষ্টা চালানোকালে দুই ব্যক্তিকে আটক করে পুলিশে সোপর্দ করা হয়। সেবাপ্রার্থী অন্য গ্রাহকগণ এ অভিযানকে স্বাগত জানান।

অভিযান প্রসঙ্গে দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী বলেন, ‘এ অফিসটি বাংলাদেশের ব্যবসা পরিবেশের সঙ্গে সম্পৃক্ত, যা দেশের ব্যবসাবান্ধব পরিবেশের প্রশ্নে গুরুত্বপূর্ণ। দুদক এ অফিসে সুশাসন আনতে নজরদারিমূলক অভিযান চালিয়েছে।’

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১ নভেম্বর ২০১৮/এম এ রহমান/রফিক

Walton Laptop
 
     
Marcel
Walton AC