ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

অ্যাকর্ড কর্তৃপক্ষের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০১, ২০ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অ্যাকর্ড কর্তৃপক্ষের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ থেকে কর্মকাণ্ড গুটিয়ে নেওয়ার সময় গার্মেন্টস মালিকদের টারমিনেট করার হুমকি দেওয়ায় ইউরোপীয় ক্রেতাদের জোট অ্যাকর্ডের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার এক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

এক সপ্তাহের মধ্যে অ্যাকর্ড কর্তৃপক্ষকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার ইমতিয়াজ মইনুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী জিনাত হক।

ব্যারিস্টার ইমতিয়াজ মইনুল ইসলাম জানান, যেসব প্রতিষ্ঠানকে অ্যাকর্ড আগে টারমিনেশন নোটিশ দিয়েছিল, তারা উচ্চ আদালতে এসে স্থগিতাদেশ নিয়েছিল। এরপরও গত ৮ নভেম্বর অ্যাকর্ডের পক্ষ থেকে একটি নোটিশ দেওয়া হয়। নোটিশে বলা হয়েছে, তারা যাওয়ার সময় এসব প্রতিষ্ঠানকে টারমিনেট করে যাবে। এই নোটিশের বৈধতা নিয়ে প্রতিষ্ঠানগুলো হাইকোর্টে আবেদন করেন। আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট আদালত অবমাননার রুল জারি করেছেন।

এর আগে গত ২ অক্টোবর এক গার্মেন্টসকে দেওয়া অ্যাকর্ডের টারমিনেশন নোটিশ আট সপ্তাহের জন্য স্থগিত করেন হাইকোর্ট। একই সঙ্গে অ্যাকর্ড কর্তৃক এমএন ক্লোথিং লিমিটেডকে পাঠানো ১৩ সেপ্টেম্বরের টারমিনেশন নোটিশ কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।   

ওই দিন আদেশের পরে ব্যারিস্টার ইমতিয়াজ মইনুল ইসলাম বলেছিলেন, বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও ফরিদ আহমেদ ৯ আগস্ট এক রায়ে একটি আদেশ দিয়েছেন, নভেম্বরের পরে ওনারা (অ্যাকর্ড) এ দেশে কার্যক্রম চালাতে পারবে না। এই সময়ের মধ্যে তারা নিজের উদ্যোগে কোনো ফ্যাক্টরির ব্যবসা বন্ধ বা টারমিনেট করতে পারবে না। সেটার ভায়োলেশন করে অ্যাকর্ড বাংলাদেশি কয়েকটি ফ্যাক্টরিকে টারমিনেশন নোটিশ দিয়েছিল। তার ম্যধ্যে এমএন ক্লোথিং লিমিটেড একটি রিট করেছে টারমিনেশন নোটিশ চ্যালেঞ্জ করে। এ রিটের পর আদালত নোটিশের কার্যকারিতা আট সপ্তাহের জন্য স্থগিত করে রুল জারি করেছেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ফ্যাক্টরিগুলোর অনেক কাজ এখনো বাকি, এটা বলে নোটিশ দিয়েছিল অ্যাকর্ড। যেটা তারা করতে পারে না। কোনো কাজ বাকি আছে কি না, সেটা দেখবে সরকার কর্তৃক গঠিত ট্রানজিশন মনিটরিং কমিটি (টিএমসি)। এটা আদালতের রায় এবং সরকারেরও সিদ্ধান্তের গেজেট আছে।



রাইজিংবিডি/ঢাকা/২০ নভেম্বর ২০১৮/মেহেদী/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়