ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

১২ ভোজ্যতেল প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দুদকের অভিযান

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৬, ৩ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১২ ভোজ্যতেল প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দুদকের অভিযান

নিজস্ব প্রতিবেদক : উৎপাদন ও বাজারজাতকরণ স্থগিত রাখা ১২ ভোজ্যতেল প্রতিষ্ঠানের বিরুদ্ধে অনিয়মের বিরুদ্ধে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার ভোজ্যতেলের উৎপাদন ও বাজারজাতকরণের অনুমোদন প্রক্রিয়ায় বিএসটিআইর ভূমিকা পর্যবেক্ষণে ওই অভিযান চালায় সংস্থাটি।

দুদকের সহকারী পরিচালক মোছা. সেলিনা আখতার মনি ও উপ-সহকারী পরিচালক আবুল কালাম আজাদের নেতৃত্বে একটি দল অভিযানে অংশ নেয়।

দুদক জানায়, বাংলাদেশে ভোজ্যতেল উৎপাদনকারী/মোড়কজাতকারী প্রতিষ্ঠানের সংখ্যা ৬২টি। এসবের মধ্যে বৈধ লাইসেন্সপ্রাপ্ত প্রতিষ্ঠানের সংখ্যা ৪৮টি এবং প্রক্রিয়াধীন রয়েছে ৩টি। মজোলা ও মদিনা ব্র্যান্ডের তেল উৎপাদনকারী প্রতিষ্ঠান দুটির লাইসেন্স ইতোমধ্যে বাতিল করা হয়েছে। এর মধ্যে  নানা অভিযোগে ১২টি প্রতিষ্ঠানের ভোজ্যতেল উৎপাদন ও বাজারজাতকরণ প্রক্রিয়া স্থগিত রাখা হয়েছে। স্থগিত হওয়া প্রতিষ্ঠানগুলোর ব্র্যান্ড হচ্ছে- জোনাকী, শাপলা, মক্কা, টাইটানিক, রানী, টুডে, ডলফিন, নীল, মজিল, সানরাইজ, পিউস, তৃপ্তি, রনি, শক্তি প্লাস, গোল্ডেন। কিন্তু বিএসটিআই কর্তৃপক্ষ এসব প্রতিষ্ঠানের লাইসেন্স স্থগিত করলেও বাজার থেকে এসব প্রতিষ্ঠানের উৎপাদিত ভোজ্যতেল প্রত্যাহার বা জব্দ করার কোনো উদ্যোগ নেয়নি। অবিলম্বে এ অনিয়ম দূরীকরণে বিএসটিআই কর্তৃপক্ষকে তাগিদ দেয় দুদক টিম।

অভিযান প্রসঙ্গে দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী বলেন, ‘লাইসেন্স স্থগিত করা মানে দায়িত্ব শেষ হয়ে যাওয়া নয়। এক্ষেত্রে বাজারে কঠোর নজরদারি প্রয়োজন। শিগগিরই অবৈধ উৎপাদিত ভোজ্যতেলের বিরুদ্ধে দুদকের সহায়তায় মোবাইল কোর্ট অভিযান চালানো হবে।’




রাইজিংবিডি/ঢাকা/৩ ডিসেম্বর ২০১৮/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়