ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

দুদক অভিযানে নিষিদ্ধ তেলের বিপণন বন্ধ

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৮, ৫ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুদক অভিযানে নিষিদ্ধ তেলের বিপণন বন্ধ

নিজস্ব প্রতিবেদক : দুর্নীতি দমন কমিশনের (দুদক) অভিযান ও নজরদারিতে বাজারে নিষিদ্ধ ঘোষিত ভোজ্য তেলের বিপণন বন্ধ হয়েছে।

ভোজ্য তেলের উৎপাদন ও বাজারজাতকরণে নানা অনিয়ম ও দুর্নীতি বন্ধে গত ৩ ও ৪ ডিসেম্বর বিএসটিআইসহ রাজধানীর কয়েকটি বাজারে পৃথক দুটি অভিযান চালায় দুদক।

দুদকের সহকারী পরিচালক মোছা. সেলিনা আখতার মনি ও উপ-সহকারী পরিচালক আবুল কালাম আজাদের নেতৃত্বে একটি দল অভিযানে অংশ নেয়।

দুদক জানায়, বাংলাদেশে ভোজ্য তেল উৎপাদনকারী/মোড়কজাতকারী প্রতিষ্ঠানের সংখ্যা ৬২টি। এর মধ্যে বৈধ লাইসেন্সপ্রাপ্ত প্রতিষ্ঠানের সংখ্যা ৪৮টি এবং প্রক্রিয়াধীন রয়েছে ৩টি। মজোলা ও মদিনা ব্র্যান্ডের তেল উৎপাদনকারী প্রতিষ্ঠান দুটির লাইসেন্স ইতোমধ্যে বাতিল করা হয়েছে। এর মধ্যে নানা অভিযোগে ১২টি প্রতিষ্ঠানের ভোজ্য তেল উৎপাদন ও বাজারজাতকরণ প্রক্রিয়া স্থগিত রাখা হয়েছে। স্থগিত হওয়া প্রতিষ্ঠানগুলোর ব্র্যান্ড হচ্ছে : জোনাকী, শাপলা, মক্কা, টাইটানিক, রানী, টুডে, ডলফিন, নীল, মজিল, সানরাইজ, পিউস, তৃপ্তি, রনি, শক্তি প্লাস, গোল্ডেন। কিন্তু বিএসটিআই কর্তৃপক্ষ এসব প্রতিষ্ঠানের লাইসেন্স স্থগিত করলেও বাজার থেকে এসব প্রতিষ্ঠানের উৎপাদিত ভোজ্য তেল প্রত্যাহার বা জব্দ করার কোনো উদ্যোগ নেয়নি। এ অবস্থায় দুদকের দুটি দল গতকাল শান্তিনগর, কারওয়ান বাজার ও সেগুনবাগিচা এলাকার সুপারস্টোরগুলোতে অভিযান চালায়। এতে দেখা যায়, বাজারে নিষিদ্ধ ঘোষিত তেলের বিপণন বন্ধ হয়েছে।

এ প্রসঙ্গে দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী বলেন, ‘লাইসেন্স স্থগিত করা মানে দায়িত্ব শেষ হয়ে যাওয়া নয়। এক্ষেত্রে বাজারে কঠোর নজরদারি প্রয়োজন। শিগগিরই অবৈধ উৎপাদিত ভোজ্য তেলের বিরুদ্ধে দুদকের সহায়তায় আরো মোবাইল কোর্ট অভিযান চালানো হবে।’



রাইজিংবিডি/ঢাকা/৫ ডিসেম্বর ২০১৮/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়