ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

শ্রমিক অসন্তোষ : সাভার-আশুলিয়া শিল্পাঞ্চল থমথমে

সাফিউল ইসলাম সাকিব || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২০, ৯ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শ্রমিক অসন্তোষ : সাভার-আশুলিয়া শিল্পাঞ্চল থমথমে

নিজস্ব প্রতিবেদক, সাভার : শ্রমিক বিক্ষোভের মুখে ঢাকার সাভার-আশুলিয়া শিল্পাঞ্চলে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। বেশ কিছু কারখানার শ্রমিকরা কাজ না করে সড়কে নেমে বিক্ষোভ করেছেন আজও।

শ্রমিক বিক্ষোভের পাল্টা ব্যবস্থা হিসেবে শ্রম আইন অনুযায়ী কয়েকটি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে মালিক পক্ষ। বিক্ষোভে নামা শ্রমিকদের কাজে ফেরাতে নিরলসভাবে কাজ শুরু করেছে পুলিশ।

বুধবার সকাল থেকে শিল্পাঞ্চলে মোতায়েন করা পুলিশ সদস্যদের শ্রমিকদের সঙ্গে বন্ধুসুলভ আচরণ করতে দেখা গেছে।

বুধবার সকালে সাভার শিল্পাঞ্চলের উলাইল এলাকায় স্ট্যান্ডার্ড গ্রুপের শ্রমিকরা কারখানায় এসে হামলা চালায়। কারখানার বাহিরে থেকে ইট-পাটকেল নিক্ষেপ করতে থাকে শ্রমিকরা। এক পর্যায়ে কারখানার পাশের একটি সড়কে টায়ার জ্বালিয়ে অবস্থান নেয় শ্রমিকরা।

খবর পেয়ে পুলিশের একটি দল ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের সঙ্গে বন্ধুসুলভ আচরণ করে সড়ক থেকে সরিয়ে দেয় তাদের। দাবি আদায়ে পুলিশ শ্রমিকদের পাশে থাকার অঙ্গীকার করায় শ্রমিকরাও রাস্তা থেকে সরে যায়।

সাভার বাজার বাসস্ট্যান্ডে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে রাখে শ্রমিকরা। এতে ওই সড়কটিতেও যান চলাচল বন্ধ থাকে কিছু সময়।

আশুলিয়ার কাঠগড়া এলাকায় টেক্সটাউন গার্মেন্টসসহ আশপাশের পাঁচটি পোশাক কারখানার শ্রমিকরা কাজে যোগ না দিয়ে বিক্ষোভ করে। বিশমাইল-জিরাবো সড়ক অবরোধ করে রাখে ওই শ্রমিকরা। পরে তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেয় পুলিশ।

বিক্ষোভে নামার পর আজকের জন্য জিরাবো এলাকার ওই পাঁচটি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করেছে মালিক পক্ষ। সাভার শিল্পাঞ্চলের উলাইল এলাকার আনলিমা টেক্সটাইল আজকের জন্য কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করেছে। মঙ্গলবার পুলিশ-শ্রমিক সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে সুমন মিয়া নামের আনলিমা টেক্সটাইলের এক শ্রমিক মারা যান।

এদিকে, শ্রমিক বিক্ষোভের পাল্টা ব্যবস্থা হিসেবে স্ট্যান্ডার্ড গ্রুপের তিনটি ও মেট্রো নিটিং অ্যান্ড ডাইং লিমিটেড নামের আরো একটি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে মালিক পক্ষ। বুধবার সকালে কারখানার সামনে গিয়ে অনির্দিষ্টকালের বন্ধের নোটিশ দেখতে পাওয়া যায়। ওই কারখানাগুলোর সামনে অতিরিক্ত পুলিশ সদস্য এবং জলকামান ও সাঁজোয়া যানের টহল দেখা গেছে।

সকালে উলাইল শিল্পাঞ্চলে আন্দোলনরত শ্রমিকদের শান্ত করতে শিল্পাঞ্চল পুলিশ-১ এর পরিচালক সানা সামিউর রহমান মাইক হাতে বিভিন্ন ঘোষণা দেন। শ্রমিদের উদ্দেশে তিনি বলেন, ‘শ্রমিকদের বেতন-ভাতা বাডুক সেটা আমরাও চাই। কিন্তু শ্রমিক ভাইয়েরা আপনারা কোনো উস্কানিতে কান দেবেন না। আমরা আপনাদের পাশে আছি। শান্তিপূর্ণ উপায়ে আমরা আপনাদের বেতন-ভাতা বাড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

 

 

 

 

রাইজিংবিডি/সাভার/৯ জানুয়ারি ২০১৯/সাফিউল ইসলাম সাকিব/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়