ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মণীশ রায়ের উপন্যাস ‘শোভনা’

তাপস রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২২, ৩ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মণীশ রায়ের উপন্যাস ‘শোভনা’

সাহিত্য ডেস্ক : নির্ভীক সাংবাদিক শোভনা ইসলাম এ উপন্যাসের মূল চরিত্র। তাকে ঘিরে রয়েছে ভালো-মন্দ আরো ক’জন কুশিলব। সহসা একদিন এক সুন্দর সকালে একখানা পোস্টকার্ড পায় সে। ই-মেইল/ এসএমএস-এর যুগে এমন পোস্টকার্ডে লেখা চিঠি বিস্ময় জাগায় শোভনার মনে, সঙ্গে একচিমটি রহস্যবোধ। ধীরে ধীরে পোস্টকার্ডটি ওর উপর ছায়া ফেলতে শুরু করে এবং একসময় সে আবিষ্কার করে ওর আশপাশের চেনাজানা মানুষগুলোর অবয়ব আমূল বদলে যাচ্ছে। এ পরিবর্তনে ওর নিজেরও তেমন কোনো হাত নেই। কিন্তু অকুতোভয়, আত্মবিশ্বাসী ও মুক্তিযুদ্ধের চেতনায় দৃপ্ত শোভনা নিজের সংগ্রামটুকু ঠিকই চালিয়ে যায় শেষ পর্যন্ত।

মুক্তিযুদ্ধভিত্তিক এ উপন্যাসটি ধ্রুব এষ-এর প্রচ্ছদে প্রকাশ করেছে বিভাস প্রকাশনী। মূল্য ৩০০টাকা। এর লেখক মণীশ রায় আশির দশকে বেড়ে ওঠা গল্পকার। গল্প লেখায় হাতেখড়ি স্কুলজীবন থেকে। জাতীয় পত্রিকায় তাঁর প্রথম গল্প ছাপা হয় ইত্তেফাকের সাহিত্য পাতায়। তারপর থেকে নিয়মিত লিখে চলেছেন বিভিন্ন পত্রপত্রিকার সাহিত্যপাতা ও সাময়িকীপত্রে।

প্রথম গল্পগ্রন্থ ‘জীবন যখন শুকায়ে যায়’, মুক্তধারার চিত্তরঞ্জন সাহার হাত ধরে বের হয় নব্বই দশকের গোড়ায়। তিনি বাংলা একাডেমির জীবন সদস্য।



রাইজিংবিডি/ঢাকা/৩ ফেব্রুয়ারি ২০১৯/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়