ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

সাকিব-নারিন-থারাঙ্গায় চিটাগংয়ের বিদায়

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৬, ৪ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাকিব-নারিন-থারাঙ্গায় চিটাগংয়ের বিদায়

ক্রীড়া প্রতিবেদক, মিরপুর থেকে : একজন চার ওভারে দিয়েছেন মাত্র ১১ রান। আরেকজন চার ওভারে ১৫ রানে নিয়েছেন ৪ উইকেট। সাকিব আল হাসান ও সুনীল নারিনের অসাধারণ বোলিংয়ে চিটাগং ভাইকিংসকে ১৩৫ রানে থামিয়ে জয়ের অর্ধেক কাজ করে রেখেছিল ঢাকা ডায়নামাইটস। পরে নারিনের ঝোড়ো ব্যাটিং ও উপুল থারাঙ্গার ফিফটিতে হেসেখেলেই জিতল বিপিএলের চতুর্থ আসরের চ্যাম্পিয়নরা। এলিমিনেটর ম্যাচে ২০ বল হাতে রেখে চিটাগংকে ৬ উইকেটে হারিয়েছে ঢাকা।

হারলেই টুর্নামেন্ট থেকে বিদায়- এলিমিনেটর ম্যাচের সমীকরণটা এমনই। অবশ্য ঢাকার জন্য বাঁচা-মরার লড়াই ছিল আগের ম্যাচটাও। যেখানে খুলনাকে হারিয়ে শেষ চারে জায়গা করে নিয়েছিল তারা। প্রাথমিক পর্বে এই চিটাগংয়ের বিপক্ষে দুবারের দেখায় দুবারই হার সঙ্গী করতে হয়েছিল তাদের। এবার চিটগংকে হারিয়ে তাই প্রতিশোধও নেওয়া হলো ঢাকার। প্রথম কোয়ালিফায়ারে রংপুর রাইডার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মধ্যে হেরে যাওয়া দলের বিপক্ষে বুধবার ফাইনালে যাওয়ার লড়াইয়ে নামবে সাকিবের দল।

সোমবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে চিটাগংয়ের শুরুটা ভালো হয়নি। ইয়াসির আলী ফেরেন তৃতীয় ওভারেই। রুবেল হোসেনের কিছুটা নিচু হওয়া বল ডিফেন্স করতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দেন ডানহাতি ব্যাটসম্যান (৮)। তাতে ভাঙে ২২ রানের উদ্বোধনী জুটি।

আরেক ওপেনার ক্যামেরন ডেলপোর্ট ছিলেন সাবলীল।৫টি চার একটি ছক্কা হাঁকিয়ে আক্রমণাত্মক হয়ে উঠেছিলেন বাঁহাতি ব্যাটসম্যান।সাদমান ইসলামের সঙ্গে জুটি বেঁধে দলকে তিনি নিয়ে যান ৫৬ পর্যন্ত। কিন্তু সাদমানের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউটে শেষ হয় তার ২৭ বলে ৩৬ রানের ইনিংস।



এরপর নিয়মিত বিরতিতেই উইকেট হারিয়েছে চিটাগং। দুই অঙ্কে যেতে পারেননি অধিনায়ক মুশফিকুর রহিম (৮), দাসুন শানাকা (৭), রবি ফ্রাইলিঙ্ক (১) ও হার্ডাস ভিলিওন (১)। মাঝে সাদমান আউট হয়েছেন ২৪ রানে। শানাকা ছাড়া বাকি চারজনই নারিনের শিকার।

১০৯ রানে ৭ উইকেট হারানোর পর চিটাগংয়ের স্কোর ১৩৫ পর্যন্ত গেছে মূলত মোসাদ্দেক হোসেনের ৪০ রানের সুবাদে। শেষ ওভারে রান আউট হওয়ার আগে ৩৫ বলে ৩ চার ও এক ছক্কায় ইনিংসটি সাজান ডানহাতি ব্যাটসম্যান।

অফ স্পিনে চার ওভারে ১৫ রানে ৪ উইকেট নিয়ে ঢাকার সেরা বোলার নারিন। সাকিব চার ওভারে কোনো উইকেট না পেলেও রান দিয়েছেন মাত্র ১১। রুবেল ও কাজী অনিক পেয়েছেন একটি করে উইকেট।

দারুণ বোলিংয়ের পর ব্যাট হাতেও ঢাকাকে উড়ন্ত সূচনা এনে দেন নারিন। উপুল থারাঙ্গার সঙ্গে ২৭ বলে ৪৪ রানের উদ্বোধনী জুটি গড়েন এই ক্যারিবীয়। বিপজ্জনক হয়ে ওঠা নারিনকে ফিরিয়ে জুটি ভাঙেন খালেদ আহমেদ। ১৬ বলে ৬ চার ও এক ছক্কায় ৩১ রান করেন নারিন।



দ্বিতীয় উইকেটে দলকে আরেকটি ৪৪ রানের জুটি উপহার দেন থারাঙ্গা ও রনি তালুকদার। একাদশ ওভারে পরপর দুই বলে রনি (১৩ বলে ২০) ও সাকিবকে ফিরিয়ে নাটকীয় কিছুর ইঙ্গিত দিয়েছিলেন খালেদ।তবে থারাঙ্গার ফিফটি ঢাকার জন্য কোনো বিপদ হতে দেয়নি।

জয় থেকে ২৪ রান দূরে থাকতে থারাঙ্গা ৪৩ বলে ৭ চারে ৫১ করে ফেরার পর কাইরন পোলার্ডকে নিয়ে বাকি কাজটা সারেন নুরুল হাসান সোহান। ২০ বলে একটি চারে সোহান ২০ ও পোলার্ড ৭ রানে অপরাজিত ছিলেন। ম্যাচসেরা হয়েছেন সুনীল নারিন।

সংক্ষিপ্ত স্কোর
চিটাগং ভাইকিংস : ২০ ওভারে ১৩৫/৮
ঢাকা ডায়নামাইটস : ১৬.৪ ওভারে ১৩৬/৪




রাইজিংবিডি/ঢাকা/৪ ফেব্রুয়ারি ২০১৯/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়