ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘১৬ বছর পর্যন্ত বিজ্ঞানশিক্ষা বাধ্যতামূলকের পরিকল্পনা’

সুজাউদ্দিন রুবেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৮, ৭ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘১৬ বছর পর্যন্ত বিজ্ঞানশিক্ষা বাধ্যতামূলকের পরিকল্পনা’

কক্সবাজার প্রতিনিধি : চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উদ্যোগে তিন দিনব্যাপী ‘তড়িৎ, কম্পিউটার কৌশল ও যোগাযোগ-প্রযুক্তি বিষয়ক দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন’ কক্সবাজারে শুরু হয়েছে।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১২ টায়  শহরের হোটেল-মোটেল জোনের এক অভিজাত হোটেলে চুয়েটের তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের আয়োজনে এ সম্মেলনের উদ্বোধন হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী ।

অনুষ্ঠানে মুহিবুল হাসান বলেন,  ১৬ বছর বয়স পর্যন্ত সবার জন্য বিজ্ঞান শিক্ষাকে বাধ্যতামূলক করার জন্য সরকারের পরিকল্পনার রয়েছে। এ লক্ষ্যে প্রতিটি উপজেলায় কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করা হবে। ইতিমধ্যে ২৩ টি উপজেলায় কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের জন্য ভবনসহ অন্য আনুষঙ্গিক কাজ শেষ হয়েছে এবং এখন ল্যাব স্থাপনের কাজ চলছে।

তিনি বলেন,  সরকার ইতিমধ্যে যে বিনিয়োগ শিক্ষা ও প্রযুক্তি-বিজ্ঞান খাতে করেছে এবং জাতীয় বাজেট থেকে যে পরিমান বাজেট বরাদ্দ দিয়েছে তাতে বাংলাদেশ অনেক দূর এগিয়ে যাবে।

দক্ষিণ চট্টগ্রামে উচ্চ শিক্ষার জন্য বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় সরকারের পরিকল্পনার কথা জানিয়ে উপমন্ত্রী বলেন, কক্সবাজারে সরকারের মেগা উন্নয়ন প্রকল্পের কাজ বাস্তবায়িত হচ্ছে। এগুলোর কারিগরি প্রয়োজনীয়তা এবং উচ্চ শিক্ষার ক্ষেত্রে সরকার কক্সবাজারে একটি ‘বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং কারিগরি কলেজ’ প্রতিষ্ঠায় সরকারের পরিকল্পনা রয়েছে। এ ব্যাপারে উদ্যোগ নিতে সংশ্লিষ্ট পর্যায়ে আলোচনা চলছে।

সম্মেলনে দেশি-বিদেশি ৩০০ জন ইলেক্ট্রনিক্যাল, ইলেক্ট্রনিক, কম্পিউটার সায়েন্স এবং টেলিকমিউনিকেশন বিষয়ে একাডেমিশিয়ান, বিজ্ঞানী, গবেষক ও পরিকল্পনাবিদ অংশগ্রহণ করেছেন। সম্মেলন চলবে আগামী ৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

চুয়েটের তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন ড. কৌশিক দেবের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চুয়েটের উপাচার্য  ড. মোহাম্মদ রফিকুল আলম।



রাইজিংবিডি/কক্সবাজার/৭ ফেব্রুয়ারি ২০১৯/সুজাউদ্দিন রুবেল/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়