ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

সানজি স্টিল ও প্রতীক সিরামিকসের বিরুদ্ধে মামলা

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৮, ১৮ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সানজি স্টিল ও প্রতীক সিরামিকসের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক : পৌনে ২ কোটি টাকা ভ্যাট ফাঁকির অভিযোগে সানজি স্টেইনলেস স্টিল ও প্রতীক সিরামিকস লিমিটেডের বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা করেছে ঢাকা পশ্চিমের কাস্টমস ও ভ্যাট কর্তৃপক্ষ।

সোমবার ঢাকা পশ্চিমের কাস্টমস ও ভ্যাট কমিশনারেটের কমিশনার ড. মইনুল খান রাইজিংবিডিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, আজ ভ্যাটের ঢাকা পশ্চিমের দুটো অডিট দল দুটো প্রতিষ্ঠানের বড় ধরনের ভ্যাট ফাঁকি উদঘাটন করেছে। প্রতিষ্ঠান দুটো হল সানজি স্টেইনলেস স্টিল ও প্রতীক সিরামিকস লিমিটেড। উভয় প্রতিষ্ঠানে সর্বমোট ১.৭২ কোটি টাকার ভ্যাট ফাঁকি হয়েছে। এদের উভয়ের বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা করা হয়েছে। ন্যায় নির্ণয়নের মাধ্যমে ফাকিকৃত ভ্যাট আদায়সহ প্রতিষ্ঠান দুটিকে জরিমানা করা হতে পারে।

কাস্টমস ও ভ্যাট কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে প্রতিষ্ঠান দুটোকে বিশেষ অডিটের আওতায় এনে ভ্যাট সংশ্লিষ্ট কাগজপত্র যাচাই করা হয়।  আজ অডিট দল প্রতিষ্ঠান দুটোর প্রতিবেদন দাখিল করে।  প্রতিবেদনে দেখা যায় সানজি তাদের স্টিল পাইপ তৈরির কাঁচামাল চট্টগ্রাম কাস্টম হাউস দিয়ে আমদানি করলেও তা ভ্যাটের ক্রয় রেজিস্টারে এন্ট্রি করা হয়নি। এতে প্রকৃত উৎপাদন গোপন করা হয়েছে।

অন্যদিকে প্রতিষ্ঠানের সিএ ফার্মের রিপোর্ট পর্যালোচনায় দেখা যায়, কোম্পানির নিজস্ব নানা ধরনের খরচের ওপর প্রযোজ্য ভ্যাট উৎসে কর্তন করা হয়নি। এই দুই উপায়ে ১.৫৯ কোটি টাকার ভ্যাট ফাঁকির তথ্য পাওয়া গেছে। এই প্রতিষ্ঠানের অডিটের সময়কাল ২০১৫-১৬ থেকে ২০১৭-১৮ পর্যন্ত। পাঁচ সদস্য বিশিষ্ট অডিট দলের নেতৃত্বে ছিলেন সহকারী কমিশনার জুয়েলা খানম।

অন্যদিকে প্রতীক সিরামিকসের ২০১২-১৩ থেকে ২০১৬-১৭ পর্যন্ত অডিটে দেখা যায় বিভিন্ন ধরনের উৎসে ভ্যাট কর্তন করার বাধ্যতামূলক হলেও তা করা হয়নি।  প্রতিষ্ঠানের সিএ ফার্মের রিপোর্ট পর্যালোচনায় এই তথ্য বের হয়ে আসে। এতে ১৩ লাখ টাকার ভ্যাট ফাঁকি হয়েছে। কোম্পানির নিজস্ব কেনাকাটা বা সরবরাহ গ্রহণের ওপর ভ্যাট কেটে ট্রেজারিতে জমা করার বিধান রয়েছে। কিন্তু এক্ষেত্রে তা করা হয়নি।

রাজস্ব কর্মকর্তা হারুনুর রশিদ দলের নেতৃত্বে তিন রাজস্ব কর্মকর্তা অডিটের দায়িত্বে ছিলেন।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ ফেব্রুয়ারি ২০১৯/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়