ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

রূপকল্প ২০২১ অনুযায়ী সরকার পরিচালিত হচ্ছে: স্পিকার

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-১৮ ৪:২৭:০৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-১৮ ৪:২৭:০৯ পিএম
রূপকল্প ২০২১ অনুযায়ী সরকার পরিচালিত হচ্ছে: স্পিকার
Voice Control HD Smart LED

নিজস্ব প্রতিবেদক : স্পিকার এবং অল পার্টি পার্লামেন্টারি গ্রুপ (এপিপিজি) কমিশনের সভাপতি ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া রুপকল্প ২০২১ অনুযায়ী সরকার পরিচালিত হচ্ছে।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে অল পার্টি পার্লামেন্টারি গ্রুপ (এপিপিজি) আয়োজিত ‘Standard Operating Procedures for Budget Discussion for Honorable Members of Parliament’ শীর্ষক দুই দিনব্যাপী লিডারশীপ ওরিয়েন্টেশনে প্রধান অতিথির বক্তব্যে তিন এ কথা বলেন।

লিডারশীপ ওরিয়েন্টেশনের সভাপতি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী এবং জাতীয় সংসদের যুব, কর্মসংস্থান ও আইসিটি সম্পর্কিত সর্বদলীয় সংসদীয় গ্রুপের সভাপতি মো. জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, ২০২৪ সালের মধ্যে উন্নয়নশীল, ২০৩০ সালের টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জন এবং ২০৪১ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের উন্নত সমৃদ্ধ সোনার বাংলা গঠনের লক্ষ্য অর্জনেও বর্তমান সরকার বদ্ধপরিকর। লক্ষ্যগুলো অর্জনে জাতীয় বাজেট কতটুকু সহায়ক তা বিশ্লেষণ করতে পারেন সংসদ সদস্যরা। জনগণের আশা আকাঙ্ক্ষা বাজেটে প্রতিফলিত হচ্ছে কি না-সে বিষয়ে সংসদ সদস্যরা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন বলে তিনি উল্লেখ করেন।

স্পিকার বলেন, বাজেট প্রস্তুতকরণ একটি ধারাবাহিক প্রক্রিয়া। নির্বাহী বিভাগের সকল প্রক্রিয়া শেষে বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করা হয় এবং পাস হয়। সংসদ সদস্যদের জাতীয় সংসদে এবং সংসদীয় স্থায়ী কমিটিসমূহে বাজেট সম্পর্কে মতামত রাখার সুযোগ রয়েছে। তবেই অন্তর্ভুক্তিমূলক বাজেট প্রণয়ন করা সম্ভব বলে তিনি উল্লেখ করেন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, বর্তমান সরকার গত এক দশকে বাজেটে গুণগত অনেক পরিবর্তন এনেছে। বাজেটের কলেবরও বৃদ্ধি পেয়েছে। জেন্ডারভিত্তিক বাজেট বিশেষ করে নারীদের জন্য সকল মন্ত্রণালয়ে পৃথক বরাদ্দ থাকছে বাজেটে। এছাড়াও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, শিশু ও প্রতিবন্ধীদের জন্যও পৃথক বাজেট বরাদ্দ রাখা হচ্ছে বাজেটে।

তিনি আরো বলেন, কর্মসংস্থান সৃষ্টি করে এবং উন্নয়ন সুবিধা তৃণমূলে পৌঁছে দেওয়ার মাধ্যমে অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অর্জিত হবে। এ সময় পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সম্পৃক্ত করে দারিদ্র্য বিমোচন সহায়ক বাজেট প্রণয়নে সংসদ সদস্যদের ভূমিকা রাখার আহবান জানান তিনি।

দুই দিনের ওরিয়েন্টেশনের রিসোর্সপার্সন ছিলেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থাযী কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার, সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ, বিশিষ্ট অর্থনীতিবিদ, সিপিডির ডিসটিংগুইজড ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান, বিশ্বব্যাংক বাংলাদেশের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হুসেইন, কমনওয়েলথ সচিবালয়ের আন্তর্জাতিক বাণিজ্য বিভাগের সাবেক প্রধান ও র‌্যাপিডের চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক, মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক বাজেট বিশেষায়িত প্রতিষ্ঠান Financial Voluntary Crops এর পরিচালক Edward Sia এবং আন্তর্জাতিক বাজেট বিশেষজ্ঞ Kathryn Gest, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. এম আবু ইউসুফ ও এপিপিজির সেক্রেটারি জেনারেল শিশির শীল।

দুই দিনব্যাপী এ লিডারশীপ কনফারেন্সে ৩০ জন সংসদ সদস্য অংশ নেন। কনফারেন্স শেষে স্পিকার অংশগ্রহণকারীদের সনদপত্র বিতরণ করেন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ এপ্রিল ২০১৯/আসাদ/সাইফ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge