ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রঙ বাংলাদেশ-এ বৈশাখের পোশাক

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৭, ২ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রঙ বাংলাদেশ-এ বৈশাখের পোশাক

লাইফস্টাইল ডেস্ক : শুরু হয়ে গেছে বাঙালির প্রাণের বৈশাখ-এর প্রস্তুতি। সবাই তৈরি হচ্ছে নানা আয়োজনে নতুন বছরকে বরণ করে নেয়ার জন্য। নানা সমস্যা, যন্ত্রণা সত্ত্বেও বাঙালি ঠিকই বৈশাখের প্রথম প্রহরে বরণ করে নেবে বছরের প্রথম দিনটিকে। পুরোনোকে বিদায় জানিয়ে সবাই মেতে উঠবে নতুনের আবাহনে।

এই উদযাপন নতুন পোশাক ছাড়া একেবারেই বেমানান। বৈশাখ উদযাপনের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ এই পোশাক- আর তা নিয়ে বাঙালির ভাবনার শেষ নেই।

বাংলা নববর্ষের পোশাকগুলো সরবরাহ করে আমাদের দেশি ফ্যাশন হাউসগুলো। তারই ধারাবাহিকতায় এবারের পহেলা বৈশাখ উপলক্ষে দেশের অন্যতম শীর্ষ ফ্যাশন হাউস ‘রঙ বাংলাদেশ’ তাদের পোশাকে সৃজনশীলতার প্রেরণা হিসেবে গ্রহণ করেছে পটুয়া কামরুল হাসানের চিত্রকলা আর সন্দেশের ছাঁচের নকশা।

নিজেকে পটুয়া পরিচয়ে যিনি সচ্ছন্দ বোধ করতেন সেই কামরুল হাসানের চিত্রকলার বিভিন্ন অবয়ব, রেখা ও রঙের উপস্থিতি আমাদের ঐতিহ্যের পরিচায়ক। রঙ বাংলাদেশের পোশাক ক্যানভাসে এবার দেখা যাবে তারই প্রতিফলন। আর সন্দেশের ছাঁচের অনবদ্য নকশাকে পোশাকে উপস্থাপনের অনন্যতা এবারের বৈশাখ কালেকশনের বিশেষ বৈশিষ্ট্য।

বাংলাদেশের পোশাক সংস্কৃতিকে সচেতনভাবে বিবেচনায় রেখেই রঙ বাংলাদেশ তাদের সংগ্রহ সাজিয়ে থাকে। এবারেও তার ব্যতিক্রম ঘটেনি। বরং এই সময়, প্রকৃতির অবস্থা, পারিপার্শ্ব, আবহাওয়াও পোশাকের উপকরণ নির্বাচনে বিশেষ গুরুত্ব পেয়েছে।

রঙ বাংলাদেশ-এর বৈশাখী পোশাকের আয়োজনের মধ্যে রয়েছে শাড়ি, সালোয়ার-কামিজ-ওড়না, সিঙ্গল কামিজ, পাঞ্জাবি, বাচ্চাদের পোশাক, যুগল পোশাক (সালোয়ার-কামিজ + পাঞ্জাবি, শাড়ি + পাঞ্জাবি), ওড়না ও উত্তরিও। এছাড়া আরো রয়েছে গয়না ও মেয়েদের ব্যাগ। উপহার সামগ্রী হিসেবে রয়েছে নানা ডিজাইনের মগ।

পোশাকে মূল রঙ হিসেবে অফ হোয়াইট, ক্রিম, কোড়া, লাল ও মেরুন ব্যবহৃত হয়েছে। সাহায্যকারী অন্যান্য রঙ হিসেবে কমলা, হলুদ, গেরুয়া, নীল, ফিরোজা, সবুজ, বেগুনী, ম্যাজেন্টা, টিয়া ইত্যাদি ব্যবহৃত হয়েছে। ভ্যালু অ্যাডেড মিডিয়া হিসেবে পোশাকে ব্যবহৃত হয়েছে ব্লকপ্রিন্ট, স্ক্রিনপ্রিন্ট, হ্যান্ড ও মেশিন এম্ব্রয়ডারি।

 


বৈশাখ উপলক্ষে রঙ বাংলাদেশ মোট ৬০ ধরনের ডিজাইনের শাড়ি তৈরি করেছে। পাঞ্জাবি ৪০ ধরনের ডিজাইনের, সালোয়ার কামিজ ২৫ ধরনের ডিজাইনের, সিঙ্গল কামিজ ৪০ ধরনের ডিজাইনের, বাচ্চাদের পোশাক ২৫ ধরনের ডিজাইনের এবং মগ ১০ ধরনের ডিজাইনের তৈরি করেছে।

পোশাকের বিস্তারিত

শাড়ি
এবার বৈশাখে শাড়ির নতুনত্বে রয়েছে স্কার্টপাড়, জোড়াশাড়ি। এই দুয়ের প্রাধান্যই বেশি। অফ হোয়াইট ও কোরা রঙের সঙ্গে লাল জুড়ে দেওয়া হয়েছে এবং সহকারি রঙয়ের মোহনীয় সংযোজনে আঁচল কিংবা পাড়ে কামরুল হাসানের চিত্রকলা থেকে পাখি, মানুষ, হাতির মোটিফকে ভেঙে সেখান থেকে তৈরি মোটিফে অলংকরণ করা হয়েছে। একইভাবে সন্দেশের ছাঁচের নকশা থেকে তৈরি মোটিফে শাড়ির জমিন অলংকরণ করা হয়েছে।

মূল্য : তাঁতের সুতি শাড়ি ৭৫০-২০০০ টাকা, তাঁতের সিল্ক শাড়ি ২৫০০-৫০০০ টাকা, ব্লকপ্রিন্ট/স্ক্রিনপ্রিন্ট শাড়ি ১৫০০-৫০০০ টাকা, সিল্ক শাড়ি ৪০০০-৮০০০ টাকা, মসলিন ১০০০০- ১৫০০০ টাকা।

থ্রিপিস ও কামিজ
থ্রিপিস, আনস্টিচ, সিঙ্গেল কামিজ, স্কার্ট সেট এ কামরুল হাসানের চিত্রকলা এবং সন্দেশ এর ছাচ মোটিফ দিয়ে ডিজাইন করা হয়েছে। মেয়েদের পোশাকে ৭টি নতুন কাটিং আনা হয়েছে। ব্লকপ্রিন্ট, স্ক্রিনপ্রিন্ট, হ্যান্ড এম্ব্রডারি, মেশিন এম্ব্রডারি এবং কারচুপির কাজ করা হয়েছে। মূল্য : সিঙ্গেল কামিজ ১২০০-২০০০ টাকা, থ্রিপিস ১৮০০-৩৫০০ টাকা, আনস্টিচ ১২০০-৩৫০০ টাকা, লং-স্কার্ট সেট ২৭০০-৩৫০০ টাকা।

পাঞ্জাবি
৭টি নতুন কাটে পাঞ্জাবি তৈরি করা হয়েছে এবারের বৈশাখে। আর জমিন অলংকরণে ব্রাশপ্রিন্ট, ব্লকপ্রিন্ট, স্ক্রিনপ্রিন্ট, এম্ব্রডারি করা হয়েছে। নকশা অনুপ্রেরণা কামরুল হাসানের চিত্রকল আর সন্দেশের ছাঁচের নকশা। পাঞ্জাবির সঙ্গে রয়েছে ম্যাচিং চুড়িদার, ধুতি ও উত্তরীয়। মূল্য : সিঙ্গেল ১০০০-২১০০ টাকা, পাঞ্জাবি সেট ১৫০০-৩০০০ টাকা।

শার্ট ও টি-শার্ট
শার্টেও প্যাটার্নে কিছুটা নতুনত্ব রয়েছে। কামরুল হাসানের চিত্রকলার মোটিফে প্রিন্টেড শার্ট বিশেষ উল্লেখযোগ্য। মূল্য: হাফশার্ট ৫৫০-৯৫০ টাকা, ফুলশার্ট ৭৫০-১১৫০ টাকা। টি-শার্টে কামরুল হাসানের চিত্রকলা এবং সন্দেশের ছাঁচ থেকে তৈরি মোটিফ বিশেষ আকর্ষণ। মূল্য: ৪৫০-৭৯০ টাকা

বাচ্চাদের পোশাক
মেয়েদের পোশাকের মধ্যে রয়েছে শাড়ি, থিপিস, ফ্রক, স্কার্ট-টপস। মূল্য: শাড়ি ৭০০-৯০০ টাকা, থ্রিপিস ৯৫০-১৫০০ টাকা, ফ্রক ৭৫০-১০০০ টাকা। ছেলেদের পোশাকের মধ্যে রয়েছে পাঞ্জাবি, ধুতি, শার্ট ও টি-শার্ট। মূল্য: পাঞ্জাবি ৫৫০-১০০০ টাকা, শার্ট ৩০০-৪৫০ টাকা, টি-শার্ট ৩৫০-৪৫০ টাকা।

এছাড়া ধূতি ৯৫০-১৫০০ টাকা এবং উত্তরীয়: ৪৫০-৭৫০ টাকা

রঙ বাংলাদেশ-এর বৈশাখ কালেকশন সব আউটলেটেই পাওয়া যাবে। কেনা যাবে অনলাইনে (www.rang-bd.com)। রয়েছে ক্যাশ অন ডেলিভারির ব্যবস্থা। আরো আছে গিফট চেক। আসন্ন উৎসবে প্রিয়জনকে পছন্দ মতো পোশাক কেনার সুযোগ দিতে উপহার দিতে দেওয়া যাবে রঙ বাংলাদেশের গিফট চেক। আরো জানতে যোগাযোগ: ০১৭৭৭৭৪৪৩৪৪, ০১৯৮৪৮৮৮৪৪৪।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ এপ্রিল ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়