ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নানা স্বাদের হালুয়া

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫৭, ১১ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নানা স্বাদের হালুয়া

অলংকরণ : অপূর্ব খন্দকার

আজ পবিত্র শবে বরাত। আর এ দিনে আমাদের প্রায় প্রত্যেকের বাড়িতেই তৈরি করা হয় হালুয়া-রুটি।

বুটের বা সুজির হালুয়ার তো বাড়িতে বানানো হয়ই, এর সঙ্গে ভিন্নতা আনতে অন্য স্বাদের হালুয়াও বানাতে পারেন। জেনে নিন, নানা স্বাদের কয়েকটি হালুয়ার রেসিপি। রেসিপি দিয়েছেন রন্ধন বিশেষজ্ঞ উম্মাহ মোস্তফা

খেজুরের হালুয়া 

যা লাগবে : খেজুর ২ কাপ, কিসমিস বাটা ১ কাপ, দুধ ৩ কাপ, ঘি ১/২ কাপ, চিনি ১/২ কাপ, মালাই ১/২ কাপ, বাদাম কুচি অল্প, কেশর অল্প।

যেভাবে করবেন : খেজুর ও ২ কাপ দুধকে একসঙ্গে নিয়ে জ্বাল দিন। দুধ শুকিয়ে গেলে নামিয়ে খেজুর থেকে বীজ বের করে ফেলতে হবে। এখন এই সেদ্ধ খেজুর ভালো করে পাটায় বেটে নিতে হবে। প্যানে ঘি গরম করে তাতে বাটা খেজুর, কিসমিস বাটা দিয়ে নাড়তে থাকুন। বাকি ১ কাপ দুধ দিয়ে দিন। শুকিয়ে গেলে চিনি দিয়ে অপেক্ষা করুন। মাখা মাখা হলে নামিয়ে ডিসে রাখুন। মালাই ও কেশর একসঙ্গে মিশিয়ে তার উপরে দিয়ে দিন। সব শেষে বাদাম কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

দুই লেয়ারের বম্বে হালুয়া 

যা লাগবে : কর্ণ ফ্লাওয়ার ১ কাপ, ঘন দুধ ২ লিটার, ঘি ১ কাপ, খাবার রঙ ২ ধরনের,  এলাচ ১/২ চা চামচ, চিনি ২ কাপ, গোলাপ জল ১ চা চামচ। 

যেভাবে করবেন : কর্ণ ফ্লাওয়ার, ঘি, দুধ, এলাচ, চিনি একসঙ্গে মিশিয়ে চুলায় মাঝারি আঁচে দিয়ে রান্না করুন আর অনবরত নাড়তে থাকুন। ঘন হয়ে আসলে তাতে গোলাপ জল  দিয়ে দিন। এখন এই হালুয়াকে দুইভাগে ভাগ করুন। দুই ভাগে ইচ্ছেমতো ফুড কালার মিশিয়ে সুন্দর করে একটা লেয়ার সেট করে আরেকটা কালারের হালুয়া দিয়ে দিন। ঠাণ্ডা করে কেটে পরিবেশন করুন।

কাজু ও কাঠবাদামের হালুয়া 

যা লাগবে : কাজুবাদাম বাটা দেড় কাপ, কাঠবাদাম বাটা দেড় কাপ, চিনি দেড় কাপ, ঘন দুধ দেড় কাপ, এলাচ ১/২ চা-চামচ, ঘি ১ কাপ। 

যেভাবে করবেন : ঘি গরম করে তাতে দুই পদের বাদাম দিয়ে নাড়তে থাকুন। এরপর এতে চিনি, দুধ ও ঘি মেশান। এখন অনবরত নাড়তে থাকুন। পাক ধরে আসলে তাতে আরো ঘি দিয়ে নামিয়ে গ্রিস করা পাত্রে ঢেলে কেটে পরিবেশন করুন।

বিটরুটের হালুয়া 

যা লাগবে : সেদ্ধ বিটরুট ২ কাপ,  চিনি ১/২ কাপ এর একটু বেশি, ঘি সিকি কাপ, মাওয়া ১/২ কাপ, গোলাপ জল ১ চা-চামচ, এলাচ ১ চিমটি, কাঠ বাদাম সাজানোর জন্য।

যেভাবে করবেন : বিটরুটকে ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর এটাকে সেদ্ধ করুন। সেদ্ধ শেষ হলে তা ভালো করে পাটায় বেটে নিতে হবে। মসলিন কাপড় দিয়ে সব পানি ঝড়িয়ে নিন। এখন প্যানে ঘি গরম করে তাতে এলাচ দিয়ে তাতে সেদ্ধ বেটে রাখা বিট দিয়ে ভেজে তাতে চিনি দিয়ে নাড়তে থাকুন। মাখা মাখা ও টেনে আসলে নামিয়ে ঠাণ্ডা করুন। নরমাল তাপমাত্রায় আসলে গোল গোল চাপ্টা করে মাওয়াতে গড়িয়ে, কাঠবাদাম দিয়ে পরিবেশন করুন।

পেস্তার হালুয়া 

যা লাগবে : পেস্তা বাটা ২ কাপ, চিনি ১ কাপ,  ঘি ১/২ কাপ, এলাচ গুঁড়া ১/২ চা-চামচ, ফ্রেশ ক্রিম ১/২ টিন, গুঁড়া দুধ ১ কাপ, গোলাপ জল ১/২ চা-চামচ। 

যেভাবে করবেন : ঘি গরম করে তাতে এলাচ গুঁড়ার ফোঁড়ন দিন। এরপরে তাতে পেস্তা বাটা দিয়ে নাড়তে থাকুন। ভাজা ভাজা হলে তাতে চিনি দিয়ে দিন। এরপর অপেক্ষা করুন চিনির পানি শুকিয়ে যাওয়া পর্যন্ত। চিনির পানি শুকিয়ে গেলে তাতে ফ্রেশ ক্রিম, গুঁড়া দুধ দিয়ে আরো নাড়তে থাকুন। মাখা মাখা হলে তাতে গোলাপ জল ও আরেকটু ঘি দিয়ে নামিয়ে গ্রিস করা থালায় হালুয়া রেখে কেটে পরিবেশন করুন।

পেঁপের চমচম

যা লাগবে : কাঁচা পেঁপে সেদ্ধ বাটা ৩ কাপ, ঘি ১ কাপ, চিনি দেড় কাপ, গোলাপ জল ১/২ চা-চামচ, গুঁড়া দুধ ১ কাপ, ফ্রেশ ক্রিম সিকি কাপ,  মাওয়া পরিমান মতো।

যেভাবে করবেন : ঘি গরম করে তাতে সেদ্ধ পেঁপে বাটা দিয়ে নাড়তে থাকুন। এরপর চিনি দিয়ে দিন। ভালো করে নাড়ার উপর থাকতে হবে। এবার ফ্রেশ ক্রিম দিয়ে দিন। নাড়া বন্ধ করা যাবে না। খেয়াল রাখতে হবে যেন হালুয়া নিচে লেগে না যায়। এখন মাখা মাখা হয়ে আসলে আর শক্ত হয়ে আসতে থাকলে গোলাপ জল ও গুঁড়া দুধ দিয়ে নামিয়ে ঠাণ্ডা করুন। ঠাণ্ডা করে হাতের তালুতে ঘি মেখে চমচমের আকারে পেঁপের এই হালুয়াকে শেপ দিয়ে মাওয়ায় গড়িয়ে পরিবেশন করুন।

কাজুকান্দ 

যা লাগবে : কাজুবাদাম ২ কাপ, দুধ ১ কাপ, এলাচ গুঁড়া ১/২ চা-চামচ, গুঁড়া দুধ ১ কাপ, ঘি ১/২ কাপ, চিনি ৩/৪ কাপ। 

যেভাবে করবেন : কাজু বাদাম ভালো করে মিহি পেস্ট করে বেটে নিন। এখন দুধ, এলাচ গুঁড়া একসঙ্গে গরম করে তাতে বেটে রাখা কাজু দিয়ে নাড়তে থাকুন। মাখা মাখে হলে তাতে চিনি দিয়ে দিন। এখন সেটাও নাড়তে থাকুন। মাখা মাখা হলে তাতে ঘি ও গুঁড়া দুধ দিয়ে ভালো করে নেড়ে চেড়ে নামিয়ে সুন্দর করে প্লেটে বিছিয়ে বরফির শেপে কেটে পরিবেশন করুন।

 

রাইজিংবিডি/ঢাকা/১১ মে ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়