ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রোববার ‘দি জুবলী হোটেল’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৯, ৮ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোববার ‘দি জুবলী হোটেল’

‘দি জুবলী হোটেল’ নাটকের দৃশ্য

বিনোদন ডেস্ক : মঞ্চস্থ হতে যাচ্ছে নাট্যদল আরণ্যকের নাটক ‘দি জুবলী হোটেল’।  রোববার (৯ জুলাই) সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে নাটকটি। এটির রচনা ও নির্দেশনায় রয়েছেন মান্নান হীরা। এটি আরণ্যকের ৫৭তম নাট্যপ্রযোজনা।

নাটকের গল্প প্রসঙ্গে নির্দেশক জানিয়েছেন, জুবলী হোটেলে শহরের সর্বস্তরের মানুষের নিয়মিত আড্ডা চলে। হারু মন্ডল নামের এক প্রবীণ নাট্য নির্দেশক তার দলবল নিয়ে এখানে নিয়মিত আড্ডা দেয় আর ‘সুলতানা রাজিয়া’ নামক একটি নাটক করার জন্য মিটিং করে। ২০ বছর ধরে এই প্রক্রিয়া চললেও অদ্যবধি সুলতানা রাজিয়া মঞ্চে আসেনি।

কারণ সুলতানা রাজিয়া চরিত্রে অভিনয় করার জন্য কোনো অভিনেত্রী পাওয়া যাচ্ছে না। শহরে আসে যাদুর দল ‘দি ঘোষ ম্যাজিক পার্টি’। সেই ম্যাজিক পার্টির নৃত্যশিল্পী হেমা মালিনীকে দেখে হারু মন্ডলের মনে হয় সেই হতে পারে সুলতানা রাজিয়া। হারু মন্ডল তাকে প্রস্তাব দেয় অভিনয় করার জন্য। কিন্তু বাধা হয়ে দাঁড়ায় ম্যাজিক পার্টির সঙ্গে পাকা স্ট্যাম্পে চুক্তি।

 


জুবলী হোটেলের কর্মী মমতা। যে কিনা নানা প্রতিকূলতার মাঝেও সারাক্ষণ একটি সুন্দর সংসারের স্বপ্ন দেখে। কিন্তু পুরুষতান্ত্রিক সমাজের নির্মম ষড়যন্ত্রে তা ভেঙে খানখান হয়ে যায়। জুবলী হোটেলের আরেকজন নিয়মিত আগন্তুক বাউল। জুবলী হোটেলে বাউল এলে যেন প্রাণের স্পন্দনে পরিপূর্ণ হয়ে ওঠে। বাউলের কণ্ঠে মানব ধর্মের গান শুনে সকলের মনে বোধদয় হলেও ধর্মীয় উগ্রবাদের সঙ্গে যুক্ত কিছু মানুষের তা ভালো লাগে না। তাইতো তাদের রোষানলে পড়ে বাউল। এভাবেই এগিয়ে গেছে নাটকের কাহিনি।

নাটকটির নেপথ্যশিল্পীদের মধ্যে রয়েছেন- সহকারী নির্দেশক কামরুল হাসান, মঞ্চ ও আলোক পরিকল্পনায় ফয়েজ জহির, সংগীত পরিকল্পনায় সুজেয় শ্যাম, পোশাক পরিকল্পনায় সুরাইয়া শান্তা, কোরিওগ্রাফি র‌্যাচেল প্রিয়াংকা পেরিস, পোস্টার ও প্রকাশনা মোস্তাফিজ কারিগর, অপু মেহেদী।

২০১৬ সালের ২৯ নভেম্বর নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৮ জুলাই ২০১৭/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়