ঢাকা, শনিবার, ৮ আশ্বিন ১৪২৪, ২৩ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

টাক মাথা নিয়ে দুঃখ নয়!

শাহিদুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৭-১১ ১২:২৬:০১ পিএম     ||     আপডেট: ২০১৭-০৭-১১ ১২:২৬:০১ পিএম

শাহিদুল ইসলাম : মাথা ভর্তি ঘন চুল কে না পছন্দ করে? কিন্তু চুল পড়ে যাওয়া বর্তমান সময়ে একটি সাধারণ সমস্যা। যারা এই সমস্যায় ভোগেন তারা বিভিন্ন পরিস্থিতিতে বিব্রত বোধ করেন। বিশেষ করে যুবক বয়সে চুল পড়ে যাওয়া নিয়ে সবচেয়ে বেশি মানুষ বিব্রত বোধ করেন।

সুতরাং যারা টাক মাথা নিয়ে হা-হুতাশ করছেন তাদের জন্য সুখবর নিয়ে এসেছে আমেরিকার একদল গবেষক। তারা বলছেন যৌবনে পড়ে যাওয়া চুল নিয়ে যারা দুঃখ করছেন তারা আজ থেকে মনের সব দুঃখ-কষ্ট মুছে ফেলুন।

আমেরিকার পেনসিলভিনিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক গবেষণা কার্যক্রমটি পরিচালনা করেছেন। তাদের তৈরি করা প্রতিবেদন অনুযায়ী যাদের তরুণ বা যুবক বয়সে চুল পড়ে যায় তারা তাদের সমবয়সীদের তুলনায় মানসিক দিক দিয়ে অনেক বেশি আধিপত্যবাদী, শক্তিশালী এবং শারীরিকভাবে বেশ লম্বা হয়।

যাদের মাথায় চুল রয়েছে এবং যাদের মাথায় চুল নেই এমন কিছু মানুষের ছবি দেখানো হয় গবেষণায় অংশগ্রহণকারীদেরকে। অংশগ্রহণকারীরা টাক মাথার মানুষকে বেশি শক্তিশালী ও আধিপত্যবাদী হিসেবে চিহ্নিত করেন। এছাড়া টাক মাথা অনেকটা পরিণত এবং নেতৃত্বদানকারী মানুষের প্রতিচ্ছবি বলে তারা চিহ্নিত করেন।

গবেষণা দলের নেতৃত্বে থাকা আলবার্ট মেনস বলেন, আমেরিকান সমাজে প্রথাগত কিছু মানুষ ছাড়া বিভিন্ন পেশায় নিয়োজিত প্রচুর লোক রয়েছে যারা টাক হয়ে থাকতে পছন্দ করে। তিনি আরো বলেন, যৌবনে যখন আপনি চুল হারাচ্ছেন তখন চুল ধরে রাখতে লাখ লাখ টাকা খরচ না এটাকে স্বাভাবিকভাবে মেনে নিন। পুরো মাথা টাক হয়ে যান। এটা আপনাকে অন্য দশজন হতে কিছুটা হলেও আলাদা করে তুলবে।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

 


রাইজিংবিডি/ঢাকা/১১ জুলাই ২০১৭/ফিরোজ

Walton Laptop