ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

স্যাটেলাইটে রাখাইনে বাড়িঘর পোড়ার ছবি

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৭, ২৯ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্যাটেলাইটে রাখাইনে বাড়িঘর পোড়ার ছবি

আন্তর্জাতিক ডেস্ক : স্যাটেলাইট থেকে পাওয়া ছবিতে মিয়ানমারের রাখাইন রাজ্যের কমপক্ষে ১০টি এলাকায় রোহিঙ্গাদের বাড়িঘর জ্বলতে দেখা গেছে। মঙ্গলবার মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, মানবাধিকার অভিযোগ তদন্তে বার্মা (মিয়ানমার) সরকারের উচিৎ স্বাধীন তদন্ত কমিশনকে আগুনের উৎস নিরূপণ করতে দেওয়া।

সংস্থাটি বলেছে, প্রায় ১০০ কিলোমিটার এলাকাজুড়ে আগুন জ্বলতে দেখা গেছে। এছাড়া এসব এলাকার প্রায় এক হাজার ৫০০ ভবন বিধ্বস্ত হয়েছে। ২০১৬ সালের অক্টোবরে মিয়ানমারের সেনাবাহিনী রোহিঙ্গাদের বিরুদ্ধে যেসব এলাকায় দমন অভিযান চালিয়েছিল জ্বলন্ত ভূমির এই অনুপাত তারচেয়েও বেশি। ওই সময় প্রত্যক্ষদর্শী ও গণমাধ্যমের বরাত দিয়ে সংস্থাটি জানিয়েছে, ইচ্ছাকৃতভাবে এ অগ্নিকাণ্ড ঘটানো হয়েছে।

হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া অঞ্চলের উপপরিচালক ফিল রবার্টসন বলেছেন, ‘উপগ্রহ থেকে পাওয়া নতুন তথ্যটি বিবেচনায় নেওয়া উচিৎ এবং রাখাইন রাজ্যে যে ধ্বংসযজ্ঞ চলছে তা উদঘাটনে বার্মা সরকারের প্রতি আহ্বা জানাতে দাতা ও জাতিসংঘের সংস্থাগুলোকে দ্রুত পদক্ষেপ নিতে হবে।’

স্থানীয় বাসিন্দা ও অধিকারকর্মীদের অভিযোগ, সেনাবাহিনী নির্বিচারে রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশুদের ওপর গুলি চালাচ্ছে। একইসঙ্গে তারা বাড়িঘরেও অগ্নিসংযোগ করছে।

মিয়ানমার সরকার অবশ্য দাবি করেছে, রোহিঙ্গা ‘চরমপন্থি সন্ত্রাসীরা’ সরকারি সেনাদের সঙ্গে লড়াইয়ের সময় বাড়িঘরে আগুন দিচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/২৯ আগস্ট ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়