ঢাকা, শনিবার, ১০ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

রান্নায় আনুষাঙ্গিক পণ্যের বাজারদর

শোভন আশরাফ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৮-২৯ ৪:৪৪:০৮ পিএম     ||     আপডেট: ২০১৭-০৮-২৯ ৪:৪৪:০৮ পিএম
প্রতীকী ছবি

শোভন আশরাফ : তিন দিন পর ঈদুল আজহা। হাতে সময় বেশি নেই। ঈদে মজাদার সব খাবার রান্না করার মসলাপাতি কেনাকাটার কাজটা তাই সেরে নিতে পারেন। জেনে নিন, বর্তমান বাজারদর।

১০০ গ্রাম মরিচগুড়ার দাম ৪৫ থেকে ৫০ টাকা, শুকনো মরিচ ৪৫ থেকে ৫০ টাকা, হলুদ গুড়া ১০০ গ্রাম ৪০ থেকে ৪৫ টাকা। ধনেগুড়া ১০০ গ্রাম ৩০ টাকা।

কেজিপ্রতি পেঁয়াজ ৫০ থেকে ৫৫ টাকা (দেশি) এবং ৪০ থেকে ৪৫ টাকা (বিদেশি)। রসুনের কেজি ১২০ টাকা (ছোট কোয়া) এবং ১৫০ টাকা (বড় কোয়া)। আদার কেজি ১৪০ থেকে ১৫০ টাকা এবং জিরা ৪৫০ টাকা।

একটু ডালের বাজারের দিকে চোখ নেয়া যাক। মসুর ডাল প্রতি কেজি ১১০ থেকে ১১৫ টাকা (দেশি) এবং ৭৫ থেকে ৮০ টাকা (বিদেশি), মুগ ডাল ১৩৫ থেকে ১৪০ টাকা, বুটের ডাল ১০০ টাকা। মাষকলাই ১১৫ থেকে ১২০ টাকা (বড়টা) এবং  ৯০ টাকা (বিদেশি)।

দারুচিনির কেজি ৪০০ টাকা, এলাচি ১৯০০ থেকে ২০০০ টাকার মধ্যে আর লবঙ্গ ১৭০০ থেকে ১৮০০ টাকা। গোলমরিচের দাম কেজি ১৭০০ টাকা (কালো) এবং ১৯০০ থেকে ২০০০ টাকা (সাদা)। এছাড়া কিশমিশ পড়ছে কেজিতে ৪৫০ টাকা এবং আলুবোখারা ৭০০ টাকা কেজি। পাঁচফোড়ন ৫০ গ্রাম ১৮ টাকা। সরিষাদানা কেজিতে ১০০ টাকা। জয়ফল দুটো ১০ টাকা।

চীনাবাদাম কেজিতে ১০০ টাকা। কাঠবাদাম ১৭০০ থেকে ১৮০০ টাকা এবং পেস্তাবাদাম ১৬০০ টাকা।

লবণের ক্ষেত্রে সাধারণ খাবার লবণ ৪০ টাকা কেজি। বিট লবণ কেজিতে ১০০ টাকা এবং টেস্টিং সল্ট ১০০ গ্রাম ৪০ টাকা।

তেলের বাজারে বোতলজাত সয়াবিন তেল লিটারে ১০৫ থেকে ১১০ টাকা। ৫ লিটারের বোতল ৫২০ থেকে ৫৪০ টাকা। সরিষার তেল ২২০ টাকা লিটার। ধানের কুড়ার তেল ১ লিটার ১২০ টাকা।

এছাড়াও চিনি কেজিপ্রতি ৬০ টাকা। আখের হলদেটে চিনি ৭০ টাকা। খেজুরের গুড় ৮০ থেকে ১০০ টাকা কেজি। এছাড়া টকদই প্রতিকেজি ৬০ থেকে ৮০ টাকা।

(বাজার ভেদে দামের সামান্য তারতম্য হতে পারে)




রাইজিংবিডি/ঢাকা/২৯ আগস্ট ২০১৭/ফিরোজ

Walton
 
   
Marcel