ঢাকা, শনিবার, ১০ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

ঈদে মাংসের মজাদার খানাপিনা

উম্মাহ মোস্তফা : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৮-৩১ ৫:০৪:৪৯ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-০১ ১১:১৫:৪২ এএম

ঈদের আনন্দ উদযাপনের অন্যতম একটি অংশ হচ্ছে, বিশেষ খানাপিনা। এমন কিছু স্পেশাল রান্না, যা ঈদের আনন্দকে বাড়িয়ে দেবে বহুগুণে। যা খেয়ে সবাই সন্তুষ্ট হবে। ঈদ উপলক্ষে বিশেষ রেসিপি দিয়েছেন রন্ধন বিশেষজ্ঞ উম্মাহ মোস্তফা

কলাপুরি মাটন

উপকরণ : মাটন ১ কেজি, পেঁয়াজ ১ কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, মাংসের রেডি মসলা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা- চামচ, ধনে গুঁড়া ১ চা-চামচ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, লাল মরিচ বাটা ১ চা- চামচ, ঘি সিকি কাপ, লবণ পরিমাণ মতো, পানি আড়াই কাপ।

প্রণালি : কড়াইয়ে ঘি গরম করে তাতে পেঁয়াজ ভেজে নিন। সব গুঁড়া আর বাটা মসলা দিয়ে কষিয়ে সামান্য পানি দিন। কষানো মসলায় মাংস দিয়ে আরো ১০ মিনিট কষান। পানি দিয়ে ঢেকে অল্প আঁচে এক ঘণ্টা রান্না করে সিদ্ধ ও মাখা মাখা হলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

বানারসি মাটন

উপকরণ : মাটন ১/২ কেজি, পেঁয়াজ কুচি ১/২ কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, নারিকেল বাটা সিকি কাপ, নারিকেল দুধ ২ কাপ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, ধনে গুঁড়া ১ চা-চামচ, গরম মসলা ১/২ চা-চামচ, ফ্রেশ ক্রিম ১ টিন, পেঁয়াজ বেরেস্তা ১/২ কাপ, নারিকেল তেল ১/২ কাপ।

প্রণালি : তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি লালচে করে ভেজে নিন। এখন এর মধ্যে সব গুঁড়া ও বাটা মসলা দিন। তারপর নারিকেলের দুধ দিয়ে কষিয়ে নিন। মাংস দিয়ে অল্প আঁচে ঢেকে আধা ঘণ্টা রান্না করুন। পরিবেশনের আগে ওপরে ফ্রেশ ক্রিম ও পেঁয়াজ বেরেস্তা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ফ্রাইড মাটন

ধাপ–১ : উপকরণ- মাটন ১/২ কাপ, সয়া সস ২ চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ।

মাটন থেকে চর্বি ও হাড় ছাড়িয়ে নিন। এরপর মাটনগুলোকে ছোট ছোট পিস করুন। সব উপাদান একসঙ্গে মাখিয়ে ২ ঘণ্টা রেখে, পরিমাণমতো পানি দিয়ে সেদ্ধ করুন।

ধাপ-২ : কর্ণ ফ্লাওয়ার ১ কাপ, লবণ, সয়াবিন তেল ভাজার জন্য।

সেদ্ধ করা মাংস কর্ণ ফ্লাওয়ারে গড়িয়ে কোট করুন। ১০ মিনিট ফ্রিজে রেখে এরপর বের করে তেলে ভেজে নিন। গরম গরম পরিবেশন করুন।

তন্দুরি মাটন লেগ রোস্ট

উপকরণ : মাটন লেগ ১টা (১ কেজি), তন্দুরি মসলা ৩ টেবিল চামচ, গরম মসলা ১ চা-চামচ, পেঁপে বাটা সিকি কাপ, আদা বাটা ৩ টেবিল চামচ, রসুন বাটা ৩ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, পাপরিকা ২ চা-চামচ, লবণ পরিমাণমতো, ঘি সিকি কাপ।

প্রণালি : মাটন লেগকে ভালো করে ছুরি দিয়ে হালকা কেচে নিন। এখন সব উপাদান দিয়ে একসঙ্গে মাখিয়ে সারারাত রেখে দিন। পরবর্তীতে কয়লার চুলায় ২০ মিনিট এইদিক সেইদিক ঘুরিয়ে ঘি ব্রাশ করে রান্না করে পরিবেশন করুন।



রাইজিংবিডি/ঢাকা/৩১ আগস্ট ২০১৭/ফিরোজ

Walton
 
   
Marcel