ঢাকা, সোমবার, ১০ আশ্বিন ১৪২৪, ২৫ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

ঈদে নানারকম স্টেক

উম্মাহ মোস্তফা : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-০১ ১২:১৫:০৭ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-০১ ১:১৭:৩৮ পিএম

ঈদের আনন্দ উপভোগে সবারই পছন্দ একটু ভিন্ন ধরনের রান্না। তরকারি বা ভুনা মাংস তো থাকবেই, সঙ্গে ভিন্নতা আনতে তৈরি করতে পারেন গরুর মাংসের স্টেক।

স্টেক সাধারণত রেস্তোরাঁয় খুব জনপ্রিয় একটি খাবার। ঈদ উপলক্ষে ঘরেও তৈরি করতে পারেন জিভে জল আনা এ খাবার। ঈদ উপলক্ষে স্টেকের ৬টি রেসিপি দিয়েছেন রন্ধন বিশেষজ্ঞ উম্মাহ মোস্তফা।

আমেরিকান স্টেক




উপকরণ :
টি-বোন স্টেক ২ পিস, এইচপি সস ১/৪ কাপ, সয়া সস ১/৪ কাপ, গোল মরিচ গুঁড়া ১/২ চা-চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, মাখন ১/৪ কাপ।

প্রণালি : বিফ স্টেক ভালো করে মাখন বাদে বাকি সব উপাদান দিয়ে সারারাত মেরিনেট করুন। মাখন ফ্রাইপ্যানে গরম করে তাতে বিফ স্টেক ৮ মিনিট করে প্রতি সাইড এপিঠ ওপিঠ করে ভাজুন। মেরিনেট করা সস একটু জ্বাল দিয়ে স্টেক সাজিয়ে, তার ওপর ঢেলে পরিবেশন করুন।

স্প্যানিশ স্টেক



উপকরণ : মুরগির বুকের মাংস ২ পিস, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, লবণ, সাদা গোল মরিচের গুঁড়া ১/২ চা-চামচ, পেঁয়াজ গুঁড়া ১ চা-চামচ, ওরিগেনো ১ চা-চামচ, ড্রাই পাসলে ১/২ চা-চামচ, মাখন ভাজার জন্য।

প্রণালি : মাখন বাদে বাকি সব উপাদান দিয়ে স্টেক ভালো করে  সারারাত মেরিনেট করুন। মাখন ফ্রাইপ্যানে গরম করে তাতে চিকেন স্টেক ৮ মিনিট করে প্রতি সাইড এপিঠ ওপিঠ করে ভাজুন। গরম গরম রাইস দিয়ে পরিবেশন করুন।

ইংলিশ স্টেক



উপকরণ : স্টেক ২ পিস, এইচপি সস ১/৪ কাপ, সয়া সস ২ টেবিল চামচ, লবণ, মরিচ গুঁড়া ১/২ চা-চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, মাখন ১/৪ কাপ, গাজর ১/২ কাপ, বেবি কর্ণ ১/২ কাপ, আলু ১/২ কাপ, মাখন সিকি কাপ।

প্রণালি : সব উপাদান একসঙ্গে ভালো করে ৬ ঘণ্টা মেখে রাখুন। ওভেন ১৬০ ডিগ্রিতে ৫ মিনিট প্রি-হিট করুন। এরপর বেকিং ট্রেতে মেরিনেট করা স্টেক ও সবজি দিয়ে সেই একই তাপমাত্রায় ১ ঘণ্টা বেক করে গরম গরম পরিবেশন করুন।

ইউরোপিয়ান স্টেক



উপকরণ : এসবোন স্টেক ২ পিস, এইচপি সস ১/৪ কাপ, সয়া সস ১/৪ কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, লবণ, সাদা গোল মরিচ গুঁড়া ১/২ চা-চামচ, পেঁয়াজ গুঁড়া ১ চা-চামচ, ওরিগেনো ১ চা-চামচ, ড্রাই পাসলে ১/২ চা-চামচ, মাখন ভাজার জন্য।

প্রণালি : মাখন বাদে ভালো বাকি সব উপাদান দিয়ে স্টেক সারারাত মেরিনেট করুন। মাখন ফ্রাইপ্যানে গরম করে তাতে চিকেন স্টেক ৮ মিনিট করে প্রতি সাইড এপিঠ ওপিঠ করে ভাজুন। গরম গরম রাইস দিয়ে পরিবেশন করুন।

পার্সিয়ান বিফ চাপ



উপকরণ :
বিফ চাপ/স্টেক ৬ পিস (মিনি), কাজুবাদাম বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ২ চা-চামচ, রসুন বাটা ২ চা-চামচ, কাবাব মসলা ২ টেবিল চামচ, লবণ, ডিম ২টা, কর্ণ ফ্লাওয়ার ১ কাপ, ডিম ২টা, তেল ভাজার জন্য।

প্রণালি : তেল, ডিম ও কর্ণ ফ্লাওয়ার বাদে সব উপাদান দিয়ে ৪ ঘণ্টা মেরিনেট করুন। মেরিনেট শেষে, কর্ণফ্লাওয়ারে গড়িয়ে, ডিমে ডুবিয়ে তেলে সেলো ফ্রাই করে পরিবেশন করুন।

মধ্যপ্রাচ্যের মুরগির চাপ



ধাপ-১ :
উপকরণ- মুরগির বুকের মাংস ১০ পিস, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, পাপরিকা ১ চা-চামচ, কাবাব মসলা ২ টেবিল চামচ, লবণ।

সব উপাদান একসঙ্গে মাখিয়ে ১ ঘণ্টা রেখে দিন।

ধাপ-২ : উপকরণ- বেসন ১ কাপ, পানি পরিমাণ মতো, লবণ, মরিচ গুঁড়া ১ চা-চামচ।

বেটার বানিয়ে তাতে মেরিনেট করা মাংস ডুবিয়ে, তেলে সেলো ফ্রাই করে পরিবেশন করুন।




রাইজিংবিডি/ঢাকা/১ সেপ্টেম্বর ২০১৭/ফিরোজ

Walton Laptop