ঢাকা, রবিবার, ২ পৌষ ১৪২৫, ১৬ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

শাহবাগে ঐতিহ্যের বই উৎসব

ছাইফুল ইসলাম মাছুম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-১২-২৮ ১:২৪:৩৬ পিএম     ||     আপডেট: ২০১৭-১২-২৮ ১:২৪:৩৬ পিএম

ছাইফুল ইসলাম মাছুম : বই মেলা মানেই হরেক রকম বইয়ের সমারহ, পাঠকের ভিড়। প্রকাশনা প্রতিষ্ঠান ‘ঐতিহ্য’-এর বই উৎসবে তার ব্যতিক্রম হয়নি। সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারে বিভিন্ন পেশার নানান বয়সী বইপ্রেমীরা ভিড় করছেন বই কিনতে, বই দেখতে। অনেকের মতো সেখানে এসেছিলেন সৌরভ কুমার সাহা। তিনি জানান, বই উৎসব সম্পর্কে তিনি জেনেছেন ফেসবুক থেকে। অনেক কম মূল্যে এখানে বই পাওয়া যাবে, তাই মেলায় এসেছেন বই কিনতে।

মাজহারুল ইসলাম বইমেলায় এসেছিলেন ছয় বছর বয়সী মেয়ে মুস্তাইনা জাইনকে নিয়ে। তিনি রাইজিংবিডিকে বলেন, ‘বাচ্চাকে নিয়ে মেলায় এলাম, বইয়ের জগত সম্পর্কে তাকে পরিচয় করিয়ে দিতে। এই ধরনের মেলার আরো বেশি আয়োজন করা উচিত। তাহলে পাঠক সহজে হাতের কাছে বই পাবে। বই পাঠে অনুপ্রাণিত হবে। পুরান ঢাকা থেকে মেলায় এসেছেন গৃহিণী সাদিয়া আফরিন। তিনি খুজঁছেন দ্বিতীয় শ্রেণীর বাচ্চার জন্য শিশুতোষ বই।

রাজধানীর শাহবাগে চলছে পাঁচদিনব্যাপী বই উৎসব। দেশের সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান ঐতিহ্য পূর্ণ করেছে তাদের পথচলার ১৭ বছর। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে তারা উৎসবের আয়োজন করেছে। প্রতিষ্ঠানটি ইতমধ্যে ১১০০-এর বেশি বই প্রকাশ করেছে। গল্প, উপন্যাস, কবিতা, ছড়া, শিশুতোষ বিভিন্ন বই, প্রবন্ধ, অনুবাদ, মুক্তিযুদ্ধ বিষয়ক বই তাদের রয়েছে।

উৎসবে দায়িত্বরত পরিচালক আমজাত হোসেন খান কাজল রাইজিংবিডিকে জানান, দীর্ঘ এই পথে ঐতিহ্য শুধু পাঠকদের জন্য সুনির্বাচিত বই-ই প্রকাশ করেনি, বই সহজলভ্য ও বিশেষ মূল্যছাড়ে পাঠকদের হাতে পৌঁছে দেয়ার জন্য প্রতি বছরই আয়োজন করে আসছে এই উৎসব। ফলে পাঠকদের সঙ্গে রচিত হয়েছে এক অবিচ্ছেদ্য বন্ধন। এই বন্ধন অটুট রাখতে আমরা বরাবরই যত্নশীল। তারই ধারাবাহিকতায় এবারও আমরা আয়োজন করেছি ‘ঐতিহ্য বর্ষশেষ বই উৎসব-২০১৭’।

তিনি জানান, উৎসবে প্রতিটি বই ৪০ থেকে ৫০ শতাংশ মূল্য ছাড়ে বিক্রি হচ্ছে। ৪০ হাজার টাকা দামের রবীন্দ্র রচনাবলী পাওয়া যাচ্ছে মাত্র ১৯ হাজার ৯৯৯ টাকায়। ৭ হাজার ২০০ টাকা দামের জীবনানন্দ রচনা সামগ্রী পাওয়া যাচ্ছে ৩ হাজার ৯৯৯ টাকায়। উৎসব ৩১ ডিসেম্বর পর্যন্ত চলবে প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত।



রাইজিংবিডি/ঢাকা/২৮ ডিসেম্বর ২০১৭/তারা

Walton Laptop
 
     
Marcel
Walton AC