ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রঙিন ফ্যাশনে বৈশাখ

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৮, ৩১ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রঙিন ফ্যাশনে বৈশাখ

লাইফস্টাইল ডেস্ক : শীত-বসন্ত পেরিয়ে চৈত্রের ঝকঝকে নীল আকাশ মনে করিয়ে দেয় বৈশাখ আসছে। আবারও সবাই মেতে উঠবে ছায়ানটের গানে আর চারদিক মুখরিত হবে বৈশাখি আমেজে। বাঙালির এই প্রাণের উৎসবকে ঘিরে পরিকল্পনার তাই শেষ নেই।

পহেলা বৈশাখ মানেই নূতনের আহবান। ঝালর মোড়ানো দোকানে দোকানে হালখাতা, পরিপাটি ঘরদোর, শাড়ি-পাঞ্জাবিতে উচ্ছল তরুণ-তরুণী আর রাজপথ দাপিয়ে বেড়ানো ছোট ছোট সোনামণি। বৈশাখ মানে মঙ্গল শোভাযাত্রায় সাদা মেঘের মতো ভেসে বেড়ানো, পুরোনোকে পেছনে ফেলে নতুন পোশাকে নতুন দিনের শুরু!

বৈশাখের এই আহ্বানকে স্বাগত জানিয়ে ছোট-বড় সবার জন্য বাহারি পোশাক ও অনুষঙ্গ নিয়ে এসেছে দেশিয় ফ্যাশন ও লাইফস্টাইল হাউজ ‘লা রিভ’ ( )।

প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, লা রিভের প্রধান নির্বাহী মন্নুজান নার্গিসের পরিকল্পনা ও উপস্থাপনায় বোহেমিয়ান লাইফস্টাইল অনুসৃত এই বৈশাখি সমাহারে মোটিফ হিসেবে ব্যবহার করা হয়েছে দৈনন্দিন নানা উপকরণ। বৈশাখের তপ্ত আবহাওয়ার কথা বিবেচনা করে ফেব্রিকেশনকে প্রাধান্য দেয়া হয়েছে। আরামদায়ক সুতি, ভিসকস কিংবা লিলেন কাপড় ব্যবহৃত হয়েছে বেশিরভাগ পোশাকে।

সেই সঙ্গে বিভিন্ন অনুসঙ্গ যোগ করা হয়েছে পোশাকের উৎসব আমেজকে বাড়িয়ে তুলতে। বিভিন্ন পুথি বাটন, টাসেল কিংবা পমপম ব্যবহারে পোশাকে এসেছে উৎসবের আমেজ। বোহেমিয়ান ঘরানার এসব পোশাকে যোগ হয়েছে নতুন নতুন প্যাটার্ন ও সিলহোটি। তাছাড়া পোশাকের হাতায় এসেছে নসর্ট সমাহার। ৭০ দশকের বেল স্লিভ পেয়েছে নতুন মাত্রা, এছাড়াও জাপানিজ লুজ ফিটেড স্লিভ, ট্রাম্পেড স্লিভ, পাফ স্লিভ পোশাকে এনেছে নতুনত্ব। দৈনন্দিন জীবনধারা ফুটে উঠেছে পোশাকের নকশায়। শহুরে রাস্তার রিকশা ভ্রমণ থেকে শুরু করে গ্রাম বাংলার হারিকেনও ঠাঁই পেয়েছে ট্রেন্ডি এসব পোশাকগুলোতে। বিভিন্ন ট্রাইবাল মোটিফ ও ফোক মটিফের ব্যবহার করে পোশাকগুলোকে করা হয়েছে প্রাণবন্ত।

 



নারীদের ক্যাজুয়াল কালেকশনে রয়েছে প্যাটার্ন টিউনিক, শার্ট, শর্ট টিউনিক পালাজ্জো, লেগিংস, হারেম প্যান্ট শ্রাগ ইত্যাদি। রঙ হিসেবে বেছে নেয়া হয়েছে উজ্জ্বল সব রঙ যেমন রেড, গোল্ডেন ইয়ালো, লাইম গ্রিন, ক্যারামাইন, ক্রিমসন, আইস ব্লু, টারকোয়াইজ, লাভেন্ডার, বেইস, কপার, অরেঞ্জ রুবি, আম্বার এর বিভিন্ন শেডকে। এথনিক কালেকশনে কামিজ, সালওয়ার সুট এর সঙ্গে যোগ হয়েছে শাড়ি ও সাজপোশাকের আরো অনুসঙ্গ। ফ্লক রাবার পিগমেন্ট কিংবা পাফ প্রিন্ট ছাড়াও এমব্রয়ডারি কারচুপি ও হাতের কাজের এসব পোশাক নজর কাড়া।

উৎসব-আয়োজনে ছেলেদের পোশাক মানেই বাহারি পাঞ্জাবির ঝিলিক। পয়লা বৈশাখ কালেকশনেও লা রিভ এনেছে যেকোনো বয়স ও মাপের প্রিন্ট, চেক, স্ট্রাইপ ও অন্যান্য নকশার পাঞ্জাবি-পাজামা ইত্যাদি।

এছাড়াও পরিবারের ছোটমণিদের জন্য লা রিভ বৈশাখি সমাহারের কিডস কর্ণারে রয়েছে চমৎকার সব পোশাকআশাক। নবজাতক থেকে তিন বছর বয়সি শিশুদের জন্য আরামদায়ক পরিচ্ছদসহ চার থেকে বারো বছর বয়সিদের জন্য রয়েছে বিভিন্ন রঙ ও মাপের সব ধরনের পোশাক। এসব পোশাক কমিক ইন্সপায়ার্ড গ্রাফিক, ডিটসি ফ্লোরাল প্যাটার্ন, কালার ব্লকিং ও সিলহোটি সমৃদ্ধ।

পোশাকে স্বপ্নের প্রতিফলন ঘটাতে ২০০৯ সালে যাত্রা শুরু করা লা রিভ-এর মোহাম্মদপুরে আদাবর থানা সংলগ্ন হীরা টাওয়ার ও বাসাবো আগমন সিনেমা কমপ্লেক্সে স্টোরসহ ঢাকার বনশ্রী, ধানমন্ডি, মিরপুর, উত্তরা, ওয়ারী, বেইলি রোড, যমুনা ফিউচার পার্ক, বসুন্ধরা সিটি ও পুলিশ প্লাজাসহ নারায়ণগঞ্জ এবং সিলেটে নিজস্ব আউটলেট রয়েছে। এছাড়াও পণ্য হাতে পেয়ে মূল্য পরিশোধের সুবিধায় থেকেও ঘরে বসেই লা রিভ পণ্য কেনা যায়।



রাইজিংবিডি/ঢাকা/৩১ মার্চ ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়