ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

ইসলামি ও আধুনিক শিক্ষা নিলে ভাল আলেম ও অফিসার হওয়া যাবে

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৪, ২১ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইসলামি ও আধুনিক শিক্ষা নিলে ভাল আলেম ও অফিসার হওয়া যাবে

নিজস্ব প্রতিবেদক : দেশের আলেমরা যদি ইসলামি শিক্ষার পাশাপাশি আধুনিক শিক্ষা অর্জন করে তাহলে একইসঙ্গে ভাল আলেম ও ভাল অফিসার তৈরি হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেন, মাদরাসা শিক্ষার্থীরা যাতে শুধু ধর্মীয় শিক্ষা নয়, আধুনিক শিক্ষাও অর্জন করতে পারে এজন্য ধর্মীয় শিক্ষার সঙ্গে আধুনিক শিক্ষার সমন্বয় করা হয়েছে। এখন মাদরাসায় কোরআন, হাদিসের সঙ্গে সাধারণ ধারার শিক্ষার্থীদের সমান বাংলা, ইংরেজি ও গণিত বিষয়েও শিক্ষা দেওয়া হচ্ছে। এতে শিক্ষার্থীরা একদিকে যেমন ইসলামি শিক্ষায় শিক্ষিত হয়ে ওঠে অন্যদিকে আধুনিক শিক্ষার মাধ্যমে ডাক্তার-ইঞ্জিনিয়ারও হতে পারে।

সোমবার রাজধানীর মহাখালিস্থ গাউসুল আজম কমপ্লেক্সে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন আয়োজিত আলোচনা সভা ও ইফতার মাহফিলে তিনি এসব কথা বলেন।

সংগঠনটির সভাপতি এ এম এম বাহাউদ্দীনের সভাপতিত্বে ও মহাসচিব অধ্যক্ষ শাব্বীর আহমদ মোমতাজীর পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, কারিগরি ও মাদরাসা বিভাগের প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী, ধর্মবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মারদাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মহিউদ্দীন খান, এ কে এম জাকির হোসেন, আবুল হাসান মাহমুদ চৌধুরী, রওনক মাহমুদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের মহাপরিচালক প্রফেসর মাহাবুবুর রহমান, মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এ কে এম ছায়েফ উল্ল্যা, ইসলামের আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আহসান উল্লাহ প্রমুখ।

শিক্ষামন্ত্রী বলেন, ইসলাম ধর্ম হচ্ছে মানবতা ও কল্যাণের ধর্ম। ইসলাম ধর্ম নৈতিকতা ও মানবিক মূল্যবোধে উদ্বুদ্ধ করে। তিনি বলেন, ১৯৭১ সালের পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি দরিদ্র রাষ্ট্র পেয়েছিলেন। সেই রাষ্ট্রকেই উন্নয়নশীল রাষ্ট্রে পরিণত করেছেন জাতির জনকের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মাদরাসা শিক্ষার উন্নয়নের বিষয়ে তিনি বলেন, মাদরাসা ও ইসলামি শিক্ষা এগিয়ে নিতে বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। শিক্ষার্থীরা যাতে তাদের অর্জিত জ্ঞান বাস্তব জীবনে প্রযোগ করতে পারে সে ব্যবস্থা করা হয়েছে। শিক্ষকদের বেতন বৈষম্য দূর করা হয়েছে ও মর্যাদা সাধারণ শিক্ষকদের সমান করা হয়েছে।

বর্তমান সরকারের সময়ে মাদরাসা শিক্ষার উন্নয়নে বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে তিনি বলেন, জমিয়াতুল মোদার্রেছীনের দাবির প্রেক্ষিতে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে, মাদরাসা শিক্ষা অধিদপ্তর, উচ্চমানের শিক্ষার জন্য মাদরাসায় অনার্স কোর্স চালু করা হয়েছে।

মন্ত্রী বলেন, ইতোমধ্যে দুই হাজার মাদরাসার নতুন ভবন তৈরি করা হয়েছে। আরও দুই হাজার নতুন ভবন তৈরি করা হবে। ইতোমধ্যে তা অনুমোদনের জন্য একনেকে প্রক্রিয়াধীন রয়েছে। এটি অব্যাহত থাকবে। একটি ক্ষুধা-দারিদ্র জর্জরিত দেশকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজকের এই অবস্থানে নিয়ে এসেছেন। দেশের এই অগ্রগতির ধারা যদি অব্যাহত রাখতে চান তাহলে তার প্রতি আস্থা রাখুন।

পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেন, পবিত্র রমজান মাস আমরা যারা পেয়েছি তারা সত্যিই ভাগ্যবান। কারণ এই রমজান হলো দোয়া কবুলের মাস, সিয়াম সাধনার মাস। আমরা যারা রোজা রাখি আল্লাহর কাছে দোয়া করব বারবার তিনি যেন আমাদেরক রমজান মাস পাওয়ার সৌভাগ্য দেন। আর সিয়াম সাধনার মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভের সুযোগ করে দেন।

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে মাদরাসা ও কারিগরি শিক্ষা বিভাগের দায়িত্ব দিয়েছেন। দায়িত্ব পেয়ে আমি কারিগরি শিক্ষাকে যুগোপযোগী করার চেষ্টা করছি। মাদরাসা ও কারিগরি শিক্ষা বিভাগের উন্নয়নের জন্য তিনি আগামী বাজেটে আরও বরাদ্দ চেয়েছেন বলে জানান।

জমিয়াতের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, জমিয়াতুল মোদার্রেছীন ইসলাম প্রচারের জন্য কাজ করছে, এর সঙ্গে সংযুক্ত শিক্ষকরা রাসূল (সা.)-এর জীবনাদর্শ ছড়িয়ে দিচ্ছে শিক্ষার্থীদের মাঝে। তিনি বলেন, রাসূল (সা.)-এর জীবন আদর্শ অনুসরণ করলে সকলের জীবন সার্থক হবে এবং কোনো বিপদ-আপদ হবে না। এজন্য সকলের উচিত ভাল আমল করা, কোরআন পড়া, সত্য কথা বলা।

বি এইচ হারুন বলেন, জমিয়াতুল মোদার্রেছীনের শিক্ষকগণ রমজানের তাৎপর্য বোঝে এবং মানুষকে বোঝায়। এককভাবে এরকম সারাদেশে বৃহৎ ও সংগবদ্ধ সংগঠন আর নেই। কিন্তু সম্প্রতি এই সংগঠন সম্পর্কে অনেকেই উস্কানিমূলক কথা বলে। আমরা সজাগ আছি। উস্কানি দিলে, ষড়যন্ত্র করলে, জমিয়াতুল মোদার্রেছীন ছাড়া মাদরাসা শিক্ষার ওপর কোনো কিছু চাপিয়ে দেওয়ার চেষ্টা করলে তা মেনে নেওয়া হবে না। 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ মে ২০১৮/ইয়ামিন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়