ঢাকা, শুক্রবার, ৩ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

দ্রাবিড়কে ছাড়িয়ে গেলেন ধোনি

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৯-২৪ ১০:০৪:৫৯ পিএম     ||     আপডেট: ২০১৮-০৯-২৫ ১২:১৪:৩৮ পিএম
দ্রাবিড়কে ছাড়িয়ে গেলেন ধোনি
জাসপ্রিত বুমরাহর সঙ্গে মহেন্দ্র সিং ধোনি
Voice Control HD Smart LED

ক্রীড়া ডেস্ক : ভারতের হয়ে সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলার তালিকায় দ্বিতীয় স্থানে উঠে গেলেন দলটির প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।

দুবাইয়ে রোববার এশিয়া কাপের সুপার ফোরে পাকিস্তানের বিপক্ষে খেলতে নামার সঙ্গে সঙ্গেই ধোনি ছাড়িয়ে গেছেন রাহুল দ্রাবিড়কে। দেশের জার্সিতে ৩৭ বছর বয়সি ধোনির এটি ৫০৫তম ম্যাচ। দ্রাবিড়ের ছিল ৫০৪টি।

সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডটা শচীন টেন্ডুলকারের। ২০১৩ সালে অবসরের আগে কিংবদন্তি এই ব্যাটসম্যান দেশের হয়ে খেলেছেন ৬৬৪ ম্যাচ। তার অনেক ব্যাটিং রেকর্ডের পাশাপাশি এই রেকর্ডটাও ভাঙা প্রায় অসম্ভব।

ধোনি ২০১৪ সালের ডিসেম্বরে টেস্ট থেকে অবসর নিয়েছেন। খেলেছেন ৯০ টেস্ট। এরপর থেকে খেলছেন শুধু সীমিত ওভারের ক্রিকেটে। পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি দেশের হয়ে উইকেটরক্ষক এই ব্যাটসম্যানের ৩২২তম ওয়ানডে। এখন পর্যন্ত টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ৯৩টি, যা ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি।

অন্যদিকে টেন্ডুলকার ২০০টি টেস্ট, ৪৬৩টি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি ম্যাচে ভারতের প্রতিনিধিত্ব করেছেন। ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের অভিষেক টি-টোয়েন্টি ম্যাচটি খেলেছিলেন তিনি। দ্রাবিড় ১৬৩টি টেস্ট, ৩৪০টি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টিতে ভারতের প্রতিনিধিত্ব করেছেন। তিনি একমাত্র টি-টোয়েন্টি খেলেছিলেন ২০১১ সালে ম্যানচেস্টারে ইংল্যান্ডের বিপক্ষে।

এরপর তালিকায় রয়েছেন মোহাম্মদ আজহারউদ্দিন (৪৩৩ ম্যাচ- ৯৯ টেস্ট ও ৩৩৪ ওয়ানডে) এবং সৌরভ গাঙ্গুলি (৪২১ ম্যাচ- ১১৩ টেস্ট ও ৩০৮ ওয়ানডে)। বর্তমান অধিনায়ক বিরাট কোহলি, যাকে মনে করা হচ্ছে সব রেকর্ড তিনি একদিন ভেঙে দেবেন। সেই কোহলি দেশের হয়ে এখন পর্যন্ত খেলেছেন ৩৪৪ ম্যাচ। এর মধ্যে আছে ৭১টি টেস্ট, ২১১টি ওয়ানডে ও ৬২টি টি-টোয়েন্টি।

আরেকটি তথ্য দিয়ে রাখা ভালো। ধোনি ভারতের জার্সিতে ছাড়াও এশিয়া একাদশের হয়ে খেলেছেন তিনটি ওয়ানডে। দ্রাবিড় আইসিসি বিশ্ব একাদশের হয়ে খেলেছেন একটি টেস্ট ও তিনটি ওয়ানডে। আরো একটি ওয়ানডে খেলেছেন এশিয়া একাদশের হয়ে।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া।



রাইজিংবিডি/ঢাকা/২৪ সেপ্টেম্বর ২০১৮/পরাগ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge