ঢাকা, শুক্রবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ১৪ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

শিশু দিবস পালন ও শিশু অধিকার সপ্তাহ শুরু

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-০৭ ৬:৫১:৪৪ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-০৭ ৬:৫১:৪৪ পিএম

লাইফস্টাইল ডেস্ক : ‘গড়তে শিশুর ভবিষ্যত, স্কুল হবে নিরাপদ’ এই স্লোগানকে সামনে রেখে ‘বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ’ উদযাপনের উদ্বোধন হল আজ রোববার। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে সপ্তাহব্যাপী অনুষ্ঠানের আয়োজনের করা হয়েছে।

বিশ্ব শিশু দিবস পালন এবং শিশু অধিকার সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। বাংলাদেশ শিশু একাডেমী মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব লায়লা জেসমিন এবং ইউনিসেফ বাংলাদেশের শিশু নিরাপত্তা বিভাগের প্রধান জন লিবি। অনুষ্ঠানে স্বাগত ভাষণ প্রদান করেন একাডেমীর পরিচালক আনজীর লিটন আর সভাপতিত্ব করেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম।

প্রধান অতিথির বক্তব্য প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেন, ‘আমাদের দেশে ৪৬% শিশু। শিশুদের পাশাপাশি তাদের মায়েদেরও যত্ন নিতে হবে। শিশুদের সুনাগরিক হিসাবে গড়ে তুলতে প্রধানমন্ত্রীর নির্দেশনায় আমরা কাজ করে যাচ্ছি। সকল জেলায় আমরা কিশোর-কিশোরী ক্লাব চালু করতে যাচ্ছি যেখানে শিশু-কিশোররা বিভিন্ন প্রশিক্ষণের পাশাপাশি মানবিক গুণে গুণান্বিত হবে।’

অনুষ্ঠানে বাংলাদেশ শিশু একাডেমীর উদ্যোগে দৃষ্টি প্রতিবন্ধী শিশুদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা রচিত ‘আমাদের ছোট রাসেল সোনা’- ব্রেইল বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। এছাড়া জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় বিজয়ী শিশুশিল্পীদের কন্ঠে ছড়া গানের সিডি প্রকাশ করা হয়। সারা দেশে শিশু একাডেমির মাধ্যমে প্রতিবছর প্রায় ৩৫ হাজার শিশু কবিতা, নাচ গান সহ বিভিন্ন সৃজনশীল গুণে দীক্ষিত হচ্ছে।

বাংলাদেশ শিশু একাডেমী ৭-১৩ অক্টোবর প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত খেলনা মেলার আয়োজন করেছে শিশু একাডেমী প্রাঙ্গণে।



রাইজিংবিডি/ঢাকা/৭ অক্টোবর ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC