ঢাকা, মঙ্গলবার, ৬ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

এলো খড় ও ঘাস কাটা মেশিন

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-১৫ ৬:১০:৪৬ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-১৫ ৬:১০:৪৬ পিএম

লাইফস্টাইল ডেস্ক : কৃষিপ্রধান বাংলাদেশে গবাদিপশু পালন একটি লাভজনক কাজ। গবাদিপশুর অন্যতম খাবার খড় ও ঘাস। এসব গোখাদ্য ছোট ছোট টুকরা করে কটে পশুকে খাওয়ানো হয়। প্রচলিত পদ্ধতিতে খড় ও ঘাস টুকরো করে কাটা সময় সাপেক্ষ। এতে করে খরচ বাড়ে।

কৃষকদের কথা মাথায় রেখে খামারিদের জন্য স্বল্প দামে খড়, ঘাস ও ভুট্টা গাছ কাটার মেশিন এনেছে ‘ডিএমআরই’ নামের একটি প্রতিষ্ঠান। এই মেশিন খামারিদের সময় বাঁচানোর পাশাপাশি খরচও কমাবে।

এর আগে চলতি বছরের শুরুতে প্রতিষ্ঠানটি কৃষকদের জন্য সাশ্রয়ী দামে ধান কাটার মেশিন বাজারে নিয়ে আসে। তারই ধারাবাহিকতায় এবার প্রতিষ্ঠানটি আনল ঘাস কাটা মেশিন।

খড়, ঘাস ও ভুট্টা গাছ কাটার এই মেশিনটি বিদ্যুৎ চালিত। এটি দিয়ে ধান, গম ও ভুট্টার খড় গবাদি পশুকে খাওয়ানোর উপযোগী করে ছোট ছোট টুকরা করে কাটা যায়। এছাড়াও অন্যান্য গো-খাদ্য যেমন গাছের পাতা টুকরো করে কাটা যায়।

‘ডিএমআরই’-এর প্রধান নির্বাহী জি. এ. টুটুল বলেন, ‘খড়, ঘাস ও ভুট্টা গাছ কাটার মেশিনটি মূলত চীন থেকে আমদানি করা। এটি একটি বিদ্যুৎ চালিত দীর্ঘ টেকসই সম্পন্ন সাশ্রয়ী মেশিন। এটি খুব সহজেই বহনযোগ্য।’

দুই হর্সপাওয়ারের এই মেশিনটিতে মোটর রয়েছে। এই যন্ত্র দিয়ে প্রতি ঘণ্টায় ৮০০ থেকে ১০০০ কেজি খড় ,ঘাস ও ভুট্টা কাটা যাবে। যার ফলে অল্প বিদ্যুৎ খরচে কৃষক এবং খামারিরা অনেক বেশি লাভবান হতে পারবেন। এই মেশিনে থাকছে ১ বছরের সার্ভিস ওয়ারেন্টি। মেশিনটি ঘরে বসেই অনলাইনে কেনার সুযোগ রয়েছে। আছে হোম ডেলিভারির সুবিধাও। আরো জানতে ও অর্ডার করতে ভিজিট : www.dmrebd.com



রাইজিংবিডি/ঢাকা/১৫ অক্টোবর ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC