ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘দেবী’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫০, ১৬ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘দেবী’

বিনোদন ডেস্ক : কাউকে না জানিয়ে পূজা উপলক্ষে দীর্ঘদিন পর দেশে ফেরে যুক্তরাষ্ট্র প্রবাসী জয়ন্ত। তারা পুরান ঢাকার অধিবাসী। তার মা-বাবা চিন্তা চেতনায় আধুনিক হলেও তাদের মধ্যে ধর্মীয় গোড়ামি রয়েছে। হঠাৎ জয়ন্তকে দেখে তার বাবা-মা অবাক হয়ে যান। ছেলেকে পেয়ে তাদের পূজার আনন্দ দ্বিগুণ হয়ে যায়। জয়ন্তর মা ভাবে, পূজার শেষে ছেলের বিয়ে দিবে। শুরু হয় মেয়ের খোঁজ। একদিন খুব সকালে মিষ্টি কণ্ঠের গান শুনে জয়ন্তর ঘুম ভাঙে। গান শুনে এগিয়ে দেখে-তাদেরই বাসার চিলেকোঠার ঘরে এক কোণায় ঠাকুরের আসনের সামনে স্নিগ্ধ সাজে একটি মেয়ে পূজা করছে আর গান গাইছে। মেয়েটিকে দেখে ঘোর লেগে যায় জয়ন্তর।

হঠাৎ মেয়েটি হাত বাড়িয়ে বলে, ‘প্রসাদ’। এ কথা শুনে ঘোর ভাঙ্গে জয়ন্তর। মেয়েটি মুচকি হেসে চলে যায়। সেদিনই অন্য একটি জায়গায় জয়ন্তকে মেয়ে দেখতে নিয়ে যায় তার মা। মেয়েটিকে পছন্দও হয় তার মায়ের। কিন্তু কোনো কিছুতেই জয়ন্তর মন বসে না। রাতে আবার চুপি চুপি ছাদে উঠে মেয়েটিকে দেখার জন্য। মেয়েটি তাকে দেখেও না দেখার ভান করে জানালার পর্দা টেনে দেয় কিন্তু জানালার পাশে দাঁড়িয়ে থাকে। জয়ন্ত বুঝতে পেরে শুধু নামটা জানতে চায় মেয়েটি মৃদু স্বরে উত্তর দেয়, ‘দেবী’।

তারপর ছোট ভাইয়ের কাছ থেকে জানতে পারে মেয়েটি অনাথ তার বাবা জয়ন্তর বাবার সহকর্মী ছিলেন। বেশ কিছুদিন আগে মারা গেছেন। তারপর থেকেই মেয়েটি এই বাড়ির চিলেকোঠায় আছে। মেয়েটি একটি  স্কুলের শিক্ষিকা। দেবী একদিন ঘরে ঢুকে দেখে টেবিলের ওপর কিছু বেলি ফুল রাখা, পাশে একটি চিরকুট। তাতে লেখা ‘যদি ডাকে সাড়া দাও তো খোঁপায় ফুলগুলো দিয়ে ছাদে এসো’। জয়ন্ত অপেক্ষা করতে থাকে হঠাৎ দেখে মেয়েটি এসেছে পরক্ষণেই বুঝে এটি কল্পনা। দেবী আসে না। এমন গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘দেবী’ নাটক।

প্রীতি দত্তের রচনায় নাটকটি পরিচালনা করেছেন বিশ্বজিৎ দত্ত ও প্রীতি দত্ত। এতে জয়ন্ত চরিত্রে অভিনয় করেছেন এস এন জনি। আর দেবী চরিত্রে দেখা যাবে মেহজাবিন চৌধুরীকে। এছাড়াও অভিনয় করেছেন মানস বন্দোপাধ্যায়, করভী মিজান প্রমুখ। শারদীয় দুর্গাপূজা উপলক্ষে নির্মিত এ নাটকের শুটিং সম্প্রতি শেষ হয়েছে। আগামী ১৯ অক্টোবর রাত ৯ টায় বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন বাংলায় নাটকটি প্রচারিত হবে।




রাইজিংবিডি/ঢাকা/১৬ অক্টোবর ২০১৮/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়