ঢাকা, বুধবার, ৭ অগ্রহায়ণ ১৪২৫, ২১ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

ডায়াবেটিসের রুল অব হাফ’স ভাঙার প্রত্যয়

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-২৪ ৬:১৭:১৩ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-২৪ ৬:৪১:৫৮ পিএম

লাইফস্টাইল ডেস্ক : ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফেডারেশন (আইডিএফ)-এর তথ্য অনুযায়ী, বাংলাদেশের প্রায় ৫৭ ভাগ ডায়বেটিস  আক্রান্ত মানুষ জানেনই না তাদের ডায়বেটিস রয়েছে।

আইডিএফ এর তথ্যানুযায়ী, বর্তমানে বাংলাদেশে ডায়াবেটিস রোগীর সংখ্যা প্রায় ৬৯ লাখ আর ২০৪৫ সালের মধ্যে এ সংখ্যা ১ কোটি ৩৭ লাখে পৌঁছাবে।

আজ বুধবার, নভো নরডিস্কের আয়োজনে ও বাংলাদেশ ডায়বেটিস সমিতির সহযোগিতায় ‘রুল অব হাফ’স ভাঙার লক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

রুল অব হাফ’স মূলত একটি ত্বাত্তিক গাইডলাইন যা নির্দেশ করে যে- টাইপ২ ডায়াবেটিস আক্রান্তদের মধ্যে অর্ধেকের এই রোগ নির্ণয় করা হয় না, যাদের নির্ণয় হয় তাদের মধ্যে অর্ধেক সংখ্যক সঠিক যত্ন পায় না, যারা সঠিক যত্ন পায় তাদের মধ্যে অর্ধেকের চিকিৎসার লক্ষ্য অর্জন হয় না, যারা লক্ষ্যে পৌঁছায় তাদের মধ্যে অর্ধেকের কাঙ্ক্ষিত ফলাফল অর্জন হয় না।

অনুষ্ঠানে নভো নরডিস্কের ব্যবস্থাপনা পরিচালক আনান্দ শেঠী বলেন, ‘এ বছর আমাদের প্রতিপাদ্য বিষয় হচ্ছে  ‘ডায়বেটিস এর  সত্য কথা/দ্য  ট্রুথ অ্যাবাউট ডায়াবেটিস’ এবং আইডিএফ এর ‘পরিবার ও ডায়বেটিস/ফ্যামিলি অ্যান্ড ডায়াবেটিস।’ ডায়াবেটিস রোগীদের নিয়ে এই উদ্বেগের কারণ হচ্ছে- ডায়াবেটিস আছে কিন্তু জানেন না এমন রোগীদের সংখ্যার দিক দিয়ে বিশ্বে বাংলাদেশের অবস্থান দশম।

শেঠী আরো বলেন ‘রুল অব হাফ’স গবেষণার ফলটি আমাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে যে, আমাদের অনেক দায়িত্ব আছে সেসব মানুষের প্রতি যারা এখনো ডায়াবেটিস চিকিৎসার আওতায় আসেনি, আসলেও ভালো চিকিৎসা সেবা পাচ্ছেন না এবং চিকিৎসার পরও কাঙ্ক্ষিত লক্ষ্যে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে পারছে না।

আর সেজন্য ‘রুল অব হাফ’স এর এই শেকল ভাঙতে নভো নরডিস্ক, বাংলাদেশ ডায়াবেটিস সমিতি ও পদ্মা টেক্সটাইল লিমিটিডকে সঙ্গে নিয়ে ১৪ নভেম্বর বিশ্ব ডায়বেটিস দিবস উপলক্ষে সারা দেশব্যাপী জনসচেতনতা কর্মসূচি পালন করবে।

বিশ্ব ডায়বেটিস দিবস উপলক্ষে এ বছর দেশব্যাপী ১৫০টি সচেতনতামূলক র‌্যালী আয়োজন করবে এবং ‘ডায়াবেটিস এর সত্য জানুন’ শিরোনামে ৫০ জন সাংবাদিকদের নিয়ে কর্মশালা ও তিন হাজারের অধিক ডাক্তারদের নিয়ে ডায়াবেটিস বিষয়ক ব্যবস্থাপনার আধুনিক তথ্য শেয়ার করা হবে।

নভেম্বরে স্বাস্থ্যখাতের স্টেকহোল্ডারদের নিয়ে ‘শিশুদের ডায়াবেটিস প্রতিবন্ধকতা’ বিষয়ে এক গোলটেবিল বৈঠকের আয়োজন করবে নভো নরডিস্ক ও চেঞ্জিং ডায়বেটিস ইন চিলড্রেন পোগ্রাম। প্রিন্ট ও ইলেক্ট্রিক মিডিয়ার জন্য ‘ঢাকা রিপোর্টাস ইউনিটি-নভো নরডিস্ক সেরা স্বাস্থ্য প্রতিবেদন’ পুরস্কারের আয়োজন করবে। এছাড়া আদর্শ জীবনযাপনে সবাইকে সচেতন করতে পরিবার ও ডায়বেটিস সেলফি প্রতিযোগিতারও ঘোষণা দেয় নভো নরডিস্ক।

বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি ইস্ট্রাপ পিটারসন বলেন, সকল স্টেকহোল্ডারদেরকে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা’ অর্জন করতে, ‘রুল অব হাফ’স এর শেকল ভাঙতে ও দেশ ও সমাজের ওপর থেকে ডায়াবেটিসের বোঝা কমাতে একসঙ্গে হয়ে কাজ করতে হবে।

স্বাধীনতা পদক বিজয়ী ও বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক একে আজাদ খান বলেন, ডায়বেটিস সম্পর্কে আসল সত্য হচ্ছে ডায়াবেটিস এর চিকিৎসা একদমই ব্যায়বহুল নয়, কিন্তু ডায়বেটিস এর চিকিৎসা না করানো ভবিষ্যতের জন্য ব্যয়বহুল হয়ে সামনে আসবে।

চেঞ্জিং ডায়াবেটিস ব্যারোমিটার ও গর্ভকালীন ডায়াবেটিস স্ক্রিনিং প্রজেক্টের ফলাফল অনুষ্ঠানে প্রকাশ করা হয়।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মুস্তাফিজুর রহমান, বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক মো. সায়েফ উদ্দিন, ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালের সিইও প্রফেসর ডা. এম এ রশীদ, পদ্মা টেক্সটাইল লিমিটেডের পরিচালক আমানউল্লাহ চাগলা ও নভো নরডিস্কের হেড অব মার্কেটিং ড. মোহাম্মদ সাইফুল সহ বিভিন্ন গণমাধ্যমকর্মী।



রাইজিংবিডি/ঢাকা/২৪ অক্টোবর ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC