ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘আলেম‌দের হেকমতের সঙ্গে ইসলাম প্রচার করতে হবে’

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩২, ২৯ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘আলেম‌দের হেকমতের সঙ্গে ইসলাম প্রচার করতে হবে’

‌জ্যেষ্ঠ প্র‌তি‌বেদক: সৌদি সরকারের অর্থ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফাহাদ আল ওতাইবি বলেছেন, বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় আলেম-ওলামাদের বিনয়, প্রজ্ঞা ও হেকমতের সঙ্গে ইসলাম ধর্ম প্রচার করতে হবে। ৫৬০টি মডেল মসজিদ স্থাপ‌নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদক্ষেপ নিঃসন্দেহে প্রশংসার যোগ্য।

সোমবার দুপুরে ঢাকায় একটি হোটেলে ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত ‘বিশ্ব শান্তির অন্বেষা-প্রকৃত দ্বীনি শিক্ষা ও দাওয়াত এবং দ্বীনের সুরক্ষা’ শীর্ষক মত বিনিময় সভায় বি‌শেষ অ‌তি‌থির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ওতাই‌বির নেতৃ‌ত্বে বাংলাদেশে সফররত ৪ সদস্যদের রাজকীয় সৌদি প্রতিনিধি দল উক্ত সভায় আলেম-ওলামাদের সঙ্গে মত বিনিময় করে।

ওতাইবি আ‌রো ব‌লেন, ‘ইসলাম প্রচারে প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা যে প্রকল্পগুলো হাতে নিয়েছেন তার মাধ্যমে যেন শুধু দেশে নয়, দেশের বাইরেও শান্তি প্রতিষ্ঠিত হয়।’

ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালের সভাপ‌তি‌ত্বে সভায় প্রধান অ‌তিথি ছি‌লেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন এমপি।

তি‌নি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রতিটি জেলা ও উপজেলায় ৫৬০টি মডেল মসজিদ স্থাপন করছেন; তা অত্যন্ত সময়োপযোগী উদ্যোগ। সৌদি সরকারের সঙ্গে বাংলাদেশের সৌহার্দ্য ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক রয়েছে।’

এম‌পি বজলুল হক হারুন ব‌লেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্প্রতি সৌদি সফরের ফলে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার ও সুদৃঢ় হয়েছে। সৌদি সফরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি সৌদি বাদশাহ যে আন্তরিকতা, শ্রদ্ধা ও সম্মান দেখিয়েছে তা বাংলাদেশের জন্য গর্বের বিষয়। বাংলাদেশে যে উন্নয়নের ধারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুরু করেছেন সেটিকে অব্যাহত রাখতে হলে শেখ হাসিনার সরকারের ধারাবাহিকতা প্রয়োজন বলে সৌদি বাদশাহ উল্লেখ করেছেন।’

ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল বলেন, ‘প্রধানমন্ত্রী উদ্ভাবিত ৫৬০টি মডেল মসজিদ স্থাপনের কনসেপ্ট যদি বিশ্ববাসী গ্রহণ ক‌রে তাহ‌লে বিশ্ব শান্তির পথ সুগম হবে।’

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়নাধীন ‘প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি পরিদর্শনের জন্য ৪ সদস্যের রাজকীয় সৌদি সরকারি প্রতিনিধি দল ২৯ অক্টোবর রোববার রাতে বাংলাদেশে আসেন।

সৌদি প্রতিনিধি দলে সৌ‌দি আর‌বের ইসলাম ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিনিধি শাইখ আহমদ আলী রুমি, পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি মি. তুর্কি আল আলাওয়ী ও অর্থ মন্ত্রণালয়ের প্রতিনিধি মি. মুতলাক আল কাহতানি র‌য়ে‌ছেন।

উল্লেখ্য, সফরকারী সৌদি প্রতিনিধি দল সোমবার সকালে ক্যান্টনমেন্ট কেন্দ্রীয় জা‌মে মসজিদ পরিদর্শন করেন। এরপর তারা বায়তুল মোকাররম জাতীয় মসজিদ, ইসলামিক ফাউন্ডেশন কেন্দ্রীয় লাইব্রেরি, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর চত্ব‌রে আয়োজিত ক্যালিগ্রাফি প্রদর্শনী, গণশিক্ষা, ইমাম প্রশিক্ষণ ও দারুল আরকাম এবতেদায়ী মাদ্রাসার ডামী প্রদর্শনী পরিদর্শন করেন।




রাইজিং‌বি‌ডি/ঢাকা/২৯ অ‌ক্টোবর ২১০৮/নঈমুদ্দীন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়