ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

তরুণরা ভালো করলেই ‘সমস্যার’ সমাধান : আকরাম খান

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৭, ৩০ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তরুণরা ভালো করলেই ‘সমস্যার’ সমাধান : আকরাম খান

ক্রীড়া প্রতিবেদক : সীমিত পরিসরে বাংলাদেশ যেভাবে দাপট দেখিয়ে আন্তর্জাতিক অঙ্গনে পারফর্ম করছে সেভাবে টেস্ট ক্রিকেটে নিজেদের মেলে ধরতে পারছে না। আবার দেশের মাটিতে পারফরম্যান্স করতে পারলেও বিদেশের মাটিতে একেবারে যাচ্ছেতাই পারফরম্যান্স।

মোট কথা সাদা পোশাকে এখনও কমফোর্ট জোনে আসেনি টাইগার শিবির। সবশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশের পারফরম্যান্স ছিল তলানিতে। এবার বাংলাদেশের সামনে জিম্বাবুয়ে চ্যালেঞ্জ। চিরচেনা কন্ডিশনে সহজ প্রতিপক্ষের বিপক্ষে আত্মবিশ্বাস অর্জন করাই হবে এ সিরিজে বাংলাদেশের মূল লক্ষ্য। আর প্রাক্তন অধিনায়ক আকরাম খান জানালেন, টেস্টে ভালো করতে হলে এগিয়ে আসতে হবে তরুণদের। তরুণরা পারফর্ম করলেই ‘সমস্যার’ সমাধান হবে বলে বিশ্বাস তার।

জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজ নিয়ে গণমাধ্যমের মুখোমুখি হন ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান। বিভিন্ন বিষয় নিয়ে তিনি কথা বলেন।  রাইজিংবিডির পাঠকদের জন্য তা দেওয়া হল :

প্রশ্ন: সামনে টেস্ট সিরিজ। দল গঠন করা কতটা কঠিন হবে?
আকরাম খান: ওডিআই খুব ভালো গিয়েছে। প্রথমটা নড়বড়ে থাকলেও সিরিজটা আমরা জিতেছি। সিরিজের প্রথম ম্যাচ জিতলে মানসিকভাবে দল এগিয়ে থাকে। বাংলাদেশ খুব ডমিনেট করে খেলেছে। এটা সত্যি যে, আমরা ওয়ানডে বা টি-টোয়েন্টি যেভাবে খেলি, টেস্টে আমাদের সে পারফরম্যান্স নেই। তবে আগের চেয়ে ভালো হয়েছে। আশা করি এই সিরিজেও দল ভালো করবে। যদিও আমাদের সেরা দুজন খেলোয়াড় এই মুহূর্তে নেই। তাদেরকে হয়তো ওয়েস্ট ইন্ডিজ সিরিজে পাব। আমি মনে করি এটা আমাদের তরুণদের জন্য দারুণ সুযোগ। ওরা যদি ওয়ানডের মতো পারফর্ম করে, তাহলে বাংলাদেশের দল গঠন করতে সহজ হবে।

প্রশ্ন: টেস্ট সিরিজ নিয়ে আপনার প্রত্যাশা?
আকরাম খান: সত্যি কথা বলতে আমরা জিম্বাবুয়ের চেয়ে ভালো দল। এটা মাথায় রাখতে হবে। টেস্টেও আমাদের ভালো করার সম্ভাবনা আছে। আমাদের কোয়ালিটি প্লেয়ারও বেশি। বাংলাদেশ যেভাবে খেলছে, সেভাবে খেলতে পারলে অবশ্য ভালো কিছু হবে।

প্রশ্ন: টেস্টে শক্তিশালী বোলিং বিভাগ না থাকা….
আকরাম খান: সে জন্যেই টেস্টে আমরা সেভাবে ভালো করছি না। এখনো কিছু জায়গা আছে, যেখানে আমাদের কোয়ালিটি প্লেয়ারের ঘাটতি পূরণ করতে হবে। আপনারা দেখেছেন টেস্টে কিছু নতুন খেলোয়াড় আসছে। তারা কেমন পারফর্ম করে সেটা দেখতে হবে। টেস্ট জিততে হলে ২০টি উইকেট নিতে হবে। অর্থাৎ ব্যাটসম্যানদের সাথে বোলারদেরও ভালো করতে হবে। তরুণদের জন্য এটা ভালো সুযোগ। তারা ভালো করলেই সমস্যার সমাধান।



প্রশ্ন: জাতীয় লিগে ভালো করেও অনেকে সুযোগ পায়নি….

আকরাম খান: এ বিষয়ে সবচেয়ে ভালো বলতে পারবে নির্বাচকরা। তারাই সবচেয়ে ভালো বোঝে। কারণ, তারা মাঠে যায়। এখানে অনেক বিষয় আছে, আমার যেহেতু অভিজ্ঞতা আছে, এক সময় নির্বাচক ছিলাম, এখানে ফিটনেসের ব্যাপার আছে। কোন কোয়ালিটিতে আপনি পারফর্ম করছেন, কোন লেভেলে খেলছেন বা কতোদিন বাংলাদেশকে সার্ভিস দিতে পারবেন; কোন জায়গায় কোন খেলোয়াড় দরকার এটা নির্বাচকরা ভালো বলতে পারবেন। যেহেতু টিম ভালো করছে, এ জন্য কিন্তু নির্বাচকদের বাহবা দিতে হবে। অনেক খেলোয়াড়কে দেখবেন যে ডোমিস্টিকে ভালো করছে, কিন্তু ওর জায়গায় যে খেলোয়াড় খেলছে, তার কোয়ালিটি কিন্তু ভালো। যেমন সাকিব, সে ১০-১২ বছর ধরে খেলছে, তার জায়গায় কিন্তু ভালো বাঁহাতি স্পিনার আসেনি। তারপরও যারা পারফর্ম করবে, তাদের জন্য কিন্তু দরজা খোলা।

প্রশ্ন: আমরা দীর্ঘদিন ধরেই তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলছি না। এটা না হওয়ার কারণ কি?
আকরাম খান: আমরা চেষ্টা করি। সময়, আমাদের ভবিষ্যত পরিকল্পনা বা আমরা কোনটা খেলতে স্বাচ্ছন্দ্যবোধ করি, তা মাথায় রাখতে হয়। এ সব চিন্তা করেই কিন্তু বিষয়গুলোতে সিদ্ধান্ত নিই।

প্রশ্ন: সাকিব-তামিম কবে ফিরতে পারবে…
আকরাম খান: ওয়েস্ট ইন্ডিজ সিরিজেই হয়তো তাদেরকে পাব। এমনই আশা করছি। হয়তো শুরু থেকেই পাব না, তবে আশা করছি পাব।



রাইজিংবিডি/ঢাকা/৩০ অক্টোবর ২০১৮/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়