ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ইটভাটা উচ্ছেদ

কাঞ্চন কুমার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০২, ৩ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ইটভাটা উচ্ছেদ

কুষ্টিয়া সংবাদদাতা : কুষ্টিয়ায় আইন লংঘন করে কৃষি জমিতে ইটভাটা স্থাপনের বিরুদ্ধে অভিযান চালিয়ে কয়েকটি ভাটা উচ্ছেদ করেছে ভ্রাম্যমাণ আদালত।

শনিবার বেলা ১১টায় দুর্নীতি দমন কমিশন (দুদক), উপজেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের সমন্বয়ে সদর উপজেলার বিত্তিপাড়া এলাকায় পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের রায়ে আব্দুল মাজেদ ও আমিরুল গংয়ের সদ্য স্থাপনকৃত ইটভাটা গুড়িয়ে দেওয়া হয়েছে। সঙ্গে তাদের ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জোবায়ের হোসেন চৌধুরী, পরিবেশ অধিদপ্তরের সিনিয়র কেমিস্ট মিজানুর রহমান, দুদক কুষ্টিয়ার সহকারী পরিচালক হাফিজুল ইসলাম ও আইনশৃংখলা বাহিনীর সদস্যরা।

ভাটা উচ্ছেদ নিয়ে ভাটা মালিকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে। ভাটা মালিক সমিতির সদস্য বসিরউদ্দিন অভিযোগ করেন, ভ্যাট ট্যাক্সসহ সব দপ্তরে নিয়মিত টাকা দেওয়ার বিনিময়ে এ সব ভাটা স্থাপন করে ইট তৈরি করা হচ্ছে। তবুও মাঝে মধ্যে প্রশাসন তাদের লাখ লাখ টাকার ক্ষতি করে যাচ্ছে। এর একটা সুষ্ঠু সুরাহা হওয়া জরুরি।

এ সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট উপজেলা নির্বাহী কর্মকর্তা জোবায়ের হোসেন চৌধুরী বলেন, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নীতিমালা-২০১৩ ও ল্যান্ড জোনিং এ্যাক্ট-২০১০ লংঘন করে কৃষি জমিতে এ সব ভাটা গড়ে তুলেছেন। তারা অনুমোদিত লাইসেন্স বা পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই ইটভাটা স্থাপন করায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। 

দুদক কুষ্টিয়া অফিসের সহকারী পরিচালক হাফিজুল ইসলাম বলেন, কৃষি জমিতে ভাটা স্থাপনে আইনগত নিষেধ থাকলেও মালিকরা সংশ্লিষ্ট সবাইকে ম্যানেজ করে ভাটা স্থাপন ও ইট প্রস্তুত করছে- এমন অভিযোগের বিষয়টি খতিয়ে দেখতে দুদক সদর দপ্তরের নির্দেশে এই অভিযান পরিচালিত হয়েছে। 



রাইজিংবিডি/কুষ্টিয়া/৩ নভেম্বর ২০১৮/কাঞ্চন/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়