ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

স্মিথের নায়কোচিত ইনিংসে বক্সিং ডে টেস্ট ড্র

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৪, ৩০ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্মিথের নায়কোচিত ইনিংসে বক্সিং ডে টেস্ট ড্র

ক্রীড়া ডেস্ক: টানা চার বক্সিং ডে টেস্টে চার সেঞ্চুরি স্টিভেন স্মিথের। ওয়ার্নার প্রথম ইনিংসে পেয়েছিলেন সেঞ্চুরি। দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরির পথে ছিলেন। কিন্তু ভুল এক শটে তিন অঙ্কে ছুঁতে পারেননি। তাদের দুজনের নায়কোচিত ইনিংসে মেলবোর্ন টেস্ট ড্র করল অস্ট্রেলিয়া।

প্রথম তিন ম্যাচ জিতে আগেই অ্যাশেজ জিতে নিয়েছিল অস্ট্রেলিয়া। বক্সিং ডে টেস্টে তিনদিন নিজেদের নিয়ন্ত্রণে রেখেছিল ইংলিশরা। কিন্তু চতুর্থ দিনের মধ্যাহ্ন বিরতির পর বৃষ্টি এবং পঞ্চম দিনে ওয়ার্নার-স্মিথের অসাধারণ ইনিংসে ম্যাচ ড্র করে অস্ট্রেলিয়া।

২ উইকেটে ১০৩ রানে শনিবার পঞ্চম দিনের খেলা শুরু করে অস্ট্রেলিয়া। ওয়ার্নার ৪০ ও স্মিথ ২৫ রানে ব্যাটিংয়ে আসেন। ম্যাচ বাঁচাতে প্রয়োজন ছিল নিঁখুত ও ঠান্ডা মেজাজের ব্যাটিং। জমাট ব্যাটিংয়ে তারা দুজনই ছিলেন রক্ষণশীল। স্ট্যাম্পের বাইরের বল প্রয়োজন ছাড়া ব্যাটেও লাগাননি। আর স্ট্যাম্পের উপরের বল দেখেশুনে খেলেছেন হাল্কা ব্যাটে। ডেভিড ওয়ার্নার দিনের প্রথম ঘন্টায় ক্যারিয়ারের ২৬তম হাফ সেঞ্চুরি তুলে নেন ১৬১ বলে। এটি তার ক্যারিয়ারের মন্থরতম হাফ সেঞ্চুরি।

দারুণ ব্যাটিংয়ে সেঞ্চুরির পথেই হাঁটছিলেন ওয়ার্নার। কিন্তু মধ্যাহ্ন বিরতির ত্রিশ মিনিট আগে হঠাৎ মেজাজ হারান বাঁহাতি এ ব্যাটসম্যান। ইংলিশ অধিনায়ক রুটের বল কভারের উপর দিয়ে তুলে মারতে গিয়ে ভিঞ্চের হাতে ক্যাচ দেন ৮৬ রান করা ওয়ার্নার। ২২৭ বলে ইনিংসটি সাজান ৩০৫ মিনিট ক্রিজে থেকে।

তার বিদায়ে ইংলিশরা উজ্জীবিত হয়ে উঠে। মধ্যাহ্ন বিরতির আগে তাদের আরেক শিকার শন মার্শ। স্টুয়ার্ট ব্রডের বলে কাট করতে গিয়ে উইকেটের পিছনে মার্শ ক্যাচ দেন ৪ রানে। মধ্যাহ্ন বিরতিতে অস্ট্রেলিয়ার রান ৪ উইকেটে ১৭৮। ততক্ষণে দ্বিতীয় ইনিংসে তাদের লিড ১৪ রানের।



শেষ দুই সেশনে আর পারেনি সফরকারীরা। স্মিথের ধীর গতির ব্যাটিংয়ের সাথে যুক্ত হন মিচেল মার্শ। দুই ডানহাতি ব্যাটসম্যান কোনো সুযোগ না দিয়ে প্রতিরোধ গড়ে তুলেন অ্যান্ডারসন, ব্রড ও ওয়কসের সামনে। দিনের শেষ প্রান্তে দুই অধিনায়ক যখন ড্র’র সিদ্ধান্ত নেন ততক্ষণে অস্ট্রেলিয়ার রান ৪ উইকেটে ২৬৩, লিড ১৬০ রান। স্মিথ ও মার্শের জুটি ৮৫ রানের, সেটাও ২৯০ বলে।

দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার রান রেট ছিল ২.৪২ যা গত ২৪ বছরে অস্ট্রেলিয়ার সর্বনিম্ন। ২৭৫ বলে ১০২ রান করা স্মিথ পুরো ইনিংসে মাত্র ৬টি বাউন্ডারি হাঁকান। আর মিচেল মার্শ ২৯ রান করেন ১৬৬ বলে।

চলতি বছরের ষষ্ঠ সেঞ্চুরি তুলে স্মিথ ম্যাচ ড্র করেছেন দারুণভাবে। তার ২৩তম সেঞ্চুরি এসেছে ১১০তম ইনিংসে যা বিশ্ব ক্রিকেটে তৃতীয় দ্রুততম। স্যার ডন ব্র্যাডম্যান ৫৯ ও সুনীল গাভাস্কার ১০৯ ইনিংসে পেয়েছিলেন ২৩তম সেঞ্চুরি। ২৫৯ বলে তিন অঙ্ক ছোঁয়া স্মিথের দ্বিতীয় মন্থরতম সেঞ্চুরি। ২৬১ বলে গাবায় সেঞ্চুরি পেয়েছিলেন অসি অধিনায়ক। ৭৬.৭৬ গড়ে ১৩০৫ রান নিয়ে বছর শেষ করলেন স্মিথ। শুধু ব্যক্তিগত অর্জনই নয় অস্ট্রেলিয়াকে বছরের শেষ প্রান্তে বড় ধাক্কা থেকেও বাঁচিয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক।

স্মিথের নায়কোচিত সেঞ্চুরিতে ম্যাচ ড্র হলেও ম্যাচসেরার পুরস্কার পেয়েছেন ডাবল সেঞ্চুরির স্বাদ পাওয়া অ্যালিস্টার কুক। প্রথম ইনিংসে ২৪৪ রান করেছিলেন ইংলিশ প্রাক্তন অধিনায়ক। সিডনিতে দুই দলের শেষ টেস্ট শুরু হবে ৪ জানুয়ারি।



রাইজিংবিডি/ঢাকা/৩০ ডিসেম্বর ২০১৭/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়