ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আবারও ভারতের বাইরে যাচ্ছে আইপিএল

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৫, ৮ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আবারও ভারতের বাইরে যাচ্ছে আইপিএল

ক্রীড়া ডেস্ক: ২০০৯ সালের মতো আবারও দক্ষিণ আফ্রিকায় বসতে পারে আইপিএল ২০১৯ সালের আসর। ভারতে আগামী বছরের সাধারণ নির্বাচনের সময়ের সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় দক্ষিণ আফ্রিকায় যেতে পারে ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় এই টুর্নামেন্ট।

আগামী বছর নির্বাচনের কারণে উত্তপ্ত হয়ে উঠবে ভারতের বিভিন্ন প্রদেশ। আর নির্বাচনের কারণে কোনো ঝামেলায় না যেতে আইপিএল আসর আবারও দক্ষিণ আফ্রিকায় নিয়ে যাওয়ার পরিকল্পনা করছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে।

২০১৯ সালের এপ্রিল ও মে মাসে ভারতে আগাম নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। একই সময়ে আইপিএলের ১২তম আসরের সময়সূচি হওয়ায় বিকল্প ভেন্যুর কথা ভাবছে ভারতীয় ক্রিকেট বোর্ড। বিশ্বের সবচেয়ে জমজমাট আসরটি দ্বিতীয়বারের মতো আয়োজন করতে বেশ আগ্রহী রয়েছে ক্রিকেট সাউদ আফ্রিকাও (সিএসএ)।

ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ) এরইমধ্যে আইপিএল নিজের দেশে আয়োজন নিয়ে উৎসাহী হয় উঠেছে। কিম্বার্লি, ইস্ট লন্ডন ও পোর্ট এলিজাবেথের মতো ভেন্যুগুলোতে দর্শক ফেরাতে চায় সিএসএ। তবে লজিস্টিকালি এই টুর্নামেন্টকে সরিয়ে নিয়ে যাওয়া বিসিসিআইয়ের পক্ষে কিছুটা কঠিন হতে পারে। কেননা দেশের বাইরে আইপিএলে গেলে তাদের আয় অনেকটাই কমে যাবে।

এছাড়া আইসিসি বিশ্বকাপ ২০১৯ সালেই রয়েছে, সেটা শুরু হবে মে মাসের ৩০ তারিখ। আর প্রস্তাব অনুযায়ী আইপিএলকে বিশ্বকাপের ১৫ দিন আগে শেষ করতে হবে। এছাড়াও আইসিসির নিজস্ব নিয়ম থাকবে দুটি টুর্নামেন্টের মধ্যে সময়ের পার্থক্য নির্ধারণ করার জন্য। সেটা অনুযায়ীও প্রতিটা দলকে ১৫ দিন আগে থেকে অন্তত প্রস্তুতি শুরু করতে হবে বিশ্বকাপের ভ্যেনুতে। বিসিসিআই চাইছে বিশ্বকাপের ১৫-২০ দিন আগে টুর্নামেন্ট শেষ করতে। এরই জন্যে আইপিএলের কিছুটা অংশ বাইরে আয়োজন করার সম্ভাবনাটাও উড়িয়ে দিচ্ছে না ভারতীয় বোর্ড।



রাইজিংবিডি/ঢাকা/৮ জানুয়ারি ২০১৮/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়