ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ফেসবুকে থাকছে না অস্থায়ী রিঅ্যাকশন বাটন

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৭, ৫ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফেসবুকে থাকছে না অস্থায়ী রিঅ্যাকশন বাটন

মো. রায়হান কবির : ২০১৬ সালে ফেসবুক লাইক বাটনটিকে আরো আকর্ষক করার উদ্দেশ্যে চালু করে বেশ কিছু রিঅ্যাকশন বাটন। সেখানে লাইকের পাশাপাশি লাভ, হাহা, ওয়াও, স্যাড এবং অ্যাংরি বাটন দেখা যায়। এছাড়া এসব বাটনে মাঝে মাঝেই যুক্ত ছিল বিশেষ বিশেষ মুহূর্তের বাটন।

মা দিবস উপলক্ষে পার্পল কালারের পাপড়ি যুক্ত বাটন কিংবা জুন মাসের শুরুতেই প্রাইড বাটন হিসেবে রেইনবো কালারের ফ্ল্যাগ বাটনও দেখা গিয়েছিল। ২০১৬ এবং ২০১৭ সালে এসব ভিন্ন ভিন্ন বাটন অল্প সময়ের জন্য দেখা গেলেও এ বছর থেকে আর তা দেখা যাচ্ছে না। এমন কি সায়েন্স ফিকশন সিনেমা স্টার ট্রিক সেলিব্রেশনেও লাইকের সঙ্গে স্টার চিহ্ন সহ বাটন কিছু সময়ের জন্য কানাডা এবং আমেরিকায় দেখা গেছে।

কিন্তু ফেসবুক কর্তৃপক্ষ এবার জানিয়ে দিল, এখন থেকে আর নতুন অস্থায়ী রিঅ্যাকশন বাটন দেখা যাবে না। জুনের শুরুতেই প্রাইড বাটন নামে পরিচিত রেইনবো কালারের ফ্ল্যাগ বাটন দেখা যেত, লাইক বাটন চাপলে। কিন্তু এ বছর সেটা দেখা যায়নি। ফেসবুকের একজন কর্মকর্তা লিসা স্ট্রাটন জানান, এখন থেকে আর অস্থায়ী এসব বাটন দেখা যাবে না। বরং তার বদলে বিভিন্ন উৎসব বা উপলক্ষে ফ্রেম, স্পেশাল টেক্সট এবং ব্যাকগ্রাউন্ড পাওয়া যাবে।

তার মানে ফেসবুক আর পুরোনো ধারণা নিয়ে পরে থাকতে চায় না। তারা নতুন নতুন গবেষণা করে গ্রাহকদের নতুন নতুন স্বাদ দিতে চায়। এর মধ্যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই অন্যতম। ফেসবুক বিভিন্ন দিবস বা উপলক্ষে এইআই এর ব্যবহার বৃদ্ধি করতে চায়।




রাইজিংবিডি/ঢাকা/৫ জুন ২০১৮/ফিরোজ 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়