ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

সাংবাদিকদের অধিকার বিষয়ক বই ‘রাইট টু প্রেস’

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৪, ৯ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাংবাদিকদের অধিকার বিষয়ক বই ‘রাইট টু প্রেস’

আরিফ সাওন : সাংবাদিকদের অধিকার বিষয়ক বই ‘রাইট টু প্রেস’এখন অমর একুশে গ্রন্থমেলায়। সাংবাদিক ও আইনজীবী মিয়া হোসেনের লেখা বইটি প্রকাশ করেছে সৃজনশীল প্রকাশনা সংস্থা ‘প্রতিভা প্রকাশ’।

বইটির মূল্য ১৬০ টাকা| তবে বিক্রি হচ্ছে ১২০ টাকায়। প্রতিভা প্রকাশের ২০১ ও ২০২ নম্বর স্টলে এবং ঢাকা রিপোর্টার্স ইউনিটির ৭৩ নাম্বার স্টলে পাওয়া যাচ্ছে।

বইটি উৎসর্গ করা হয়েছে সাংবাদিকতার জন্য জীবন উৎসর্গকারী সাগর সরওয়ার ও মেহেরুন রুনী এবং সত্য প্রকাশে লড়াই করে যাওয়া সাংবাদিকদের।

বাইটির লেখক মিয়া হোসেন বলেন, ‘বাংলাদেশের সংবিধান ও শ্রম আইনসহ বিদ্যমান বিভিন্ন আইনে সাংবাদিকতার জন্য যেসব অধিকার রয়েছে এসব বিষয়ে ধারা উল্লেখ করে এই বইটিতে বিস্তারিত তুলে ধরা হয়েছে। আর অষ্টম ওয়েজবোর্ডের আলোকে একজন সাংবাদিকের বেতনভাতার পরিমাণ কত তাও হিসেব করে উল্লেখ করা হয়েছে। প্রাপ্ত ছুটি ও প্রয়োজনীয় অধিকার থেকে বঞ্চিত হলে কীভাবে তার প্রতিকার পাওয়া যায়, সে বিষয়টিও আইনের আলোকে উপস্থাপন করা হয়েছে।’

রিপোর্ট প্রকাশের কারণে সংক্ষুব্ধ ব্যক্তিরা সাংবাদিক ও গণমাধ্যমের বিরুদ্ধে মামলা দায়ের করে থাকে। এসব মামলা কীভাবে মোকাবেলা করতে হবে, সে সব পন্থাও বইটিতে আলোচনা করা হয়েছে। সর্বোপরি একজন সংবাদকর্মীর জন্য বইটির প্রয়োজনীয়তা অপরিসীম।

এ ধরণের বই বাংলাদেশে এটিই প্রথম। আশা করি ভবিষ্যতে গণমাধ্যম ও সাংবাদিকতা বিষয়ে এ ধরণের বই আরো উপহার দিতে পারবো।’



রাইজিংবিডি/ঢাকা/৯ ফেব্রুয়ারি ২০১৭/সাওন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়