ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রাইজিংবিডি’র বৈশাখ সংখ্যা প্রকাশিত

তাপস রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪১, ১৭ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাইজিংবিডি’র বৈশাখ সংখ্যা প্রকাশিত

সাহিত্য ডেস্ক : বাঙালির আত্মপরিচয় সুদৃঢ় এবং সুপ্রাচীন। সেই পরিচয়ের খোঁজ মেলে আমাদের লোকজ আয়োজনগুলোতে। তেমনই একটি বৃহৎ আয়োজন বর্ষবরণ উৎসব। এই উৎসব উপলক্ষে বাংলা বর্ষের সূচনাদিনে প্রকাশিত হলো রাইজিংবিডি’র বৈশাখ সংখ্যা।

পহেলা বৈশাখ আমাদের নিজস্ব সাংস্কৃতিক চেতনা প্রতিষ্ঠার দিন। আমাদের সংস্কৃতির যে নিজস্ব প্রাণশক্তি তার তুমুল উচ্ছ্বাসে সব কালে ভেসে গেছে সকল অশুভ। সেখানে নেই কোনো সংকীর্ণতার স্থান। সেই প্রাণশক্তিতে ভর করেই বিকশিত হয়েছে আমাদের সকল জাতীয় অর্জন। বৈশাখের মঙ্গল শোভাযাত্রার ইউনেস্কো কর্তৃক বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি এ তালিকায় আরেকটি নতুন সংযোজন। অশুভ শক্তি আর সকল বিভেদের বিরুদ্ধে শান্তি ও সম্প্রীতিকামী বাংলাদেশের সকল মানুষের ঐক্যের প্রতীক হয়ে উঠেছে বৈশাখের মঙ্গল শোভাযাত্রা। যে কারণে রাইজিংবিডি’র বৈশাখ সংখ্যার সূচনাতেই রাখা হয়েছে মঙ্গল শোভাযাত্রা বিষয়ক নিবন্ধ। এক মলাটের ভেতরে বর্ষবরণের বিভিন্ন সামাজিক লোকাচার, ঐতিহ্য তুলে ধরা হয়েছে।



বাংলার মাটি, বাংলার জল, বাংলার বায়ু, বাংলার ফল এই বৈশাখে সর্বত্র যেন চির নতুনের আবাহন। সেই ডাকে সারা দিয়ে অনলাইন নিউজপোর্টাল রাইজিংবিডি ডটকম প্রথমবারের মতো প্রকাশ করলো বৈশাখ সংখ্যা। রাইজিংবিডির স্বপ্নদ্রষ্টা ওয়ালটন গ্রুপের পরিচালক এস এম মাহবুবুল আলমের উৎসাহ, প্রকাশক এস এম জাহিদ হাসানের অনুপ্রেরণায় প্রকাশিত হলো এই বিশেষ সংখ্যা। সংখ্যাটিতে দেশের খ্যাতিমান প্রবীণ লেখক-কবি-সাহিত্যিকদের পাশাপাশি নবীনদের লেখাও স্থান পেয়েছে। রয়েছে গল্প, কবিতা, নিবন্ধ, স্মৃতিকথা, সাক্ষাৎকার, সংগীত, ঐতিহ্য, চলচ্চিত্র, ফ্যাশন বিষয়ক ফিচার।

সংখ্যাটি সম্পাদনা করেছেন তাপস রায়। প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন অপূর্ব খন্দকার। সংখ্যাটির মূল্য ১২০ টাকা।



রাইজিংবিডি/ঢাকা/১৭ এপ্রিল ২০১৭/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়