ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

মানুষকে সংবাদ দিয়ে আনন্দ পান যারা

আহমদ নূর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৩, ২৬ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
 মানুষকে সংবাদ দিয়ে আনন্দ পান যারা

ছবি : আহমদ নূর

আহমদ নূর  :  ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। এই খুশিতে দেশের সর্বস্তরের মানুষ তাদের পরিবারের সঙ্গে মিলিত হয়েছেন। পরিবার, বন্ধু, স্বজনদের নিয়ে ঈদ করছেন। তবে এর ব্যতিক্রমও রয়েছে।

কয়েকটি পেশার লোকজন ঈদের দিনও ছুটি পান না। তারা তাদের পরিবার নয় বরং কর্মক্ষেত্রে কাজের মধ্য দিয়ে ঈদের দিন পার করেন। এদের মধ্যে একটি সাংবাদিকতা।

সোমবার বাংলাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। ঈদের দিন সকালে থেকে সর্বশেষ সংবাদ মানুষের কাছে পৌঁছে দিতে কাজ করছেন।

এ নিয়ে সাংবাদিকরা সর্বমহলে যেমন প্রশংসিত হন তেমনই তারা তাদের পরিবার, বন্ধু, স্বজনদের কাছে তিরস্কৃতও হন। তবুও দায়িত্বশীলতা থেকে তারা তাদের কাজকে বেশি উপভোগ করেন। মানুষকে সংবাদ পৌঁছে দিয়ে তারা তৃপ্তি পান।



জনপ্রিয় অনলাইন পোর্টাল রাইজিংবিডি ডটকমে কর্মরত মুশফিকুর রহমান বাদল। সাংবাদিকতা পেশায় কাজ করেছেন বহু বছর ধরে। তিনি বলেন, বেশিরভাগ ঈদই পরিবার, স্বজনদের ছেড়ে করতে হয়। মূলত, ঈদের জামাত শেষে অফিসেই চলে আসতে হয়। সংবাদ সংগ্রহ, নিরীক্ষণের মধ্য দিয়েই ঈদের দিন পার হয়ে যায়। পরিবারকে এ দিন সময় দেওয়া হয় না বললেই চলে।

তিনি বলেন, ‘পরিবার ছাড়া ঈদের দিন কাটাতে খারাপ লাগে। তবে তৃপ্তি পাই তখনই, যখন তাৎক্ষণিক সংবাদ সবার কাছে পৌঁছে দিতে পারি।’

তিনি আরো বলেন, ঈদের দিন কাজ নিয়ে পরিবার ও বন্ধুমহল থেকে অনেক কথা শুনতে হয়। বিশেষ করে স্ত্রী-সন্তানরা চান না ঈদের দিনে কাজ করি। কিন্তু কিছু করার নেই। দায়িত্বকে অবহেলা করা অসম্ভব।

এ বছর ঈদের দিনের উদাহরণ টেনে তিনি বলেন, সকালে স্ত্রী বায়না ধরে বসে আছেন, যেন বাসায় থাকি। সন্ধ্যায় সন্তানদের নিয়ে সিনেমা দেখতে যাবেন। তাদের সঙ্গে যেন যাই। অনেক কষ্ট করে বাসা থেকে বের হয়ে এসেছি। এ নিয়ে বিকেল পর্যন্ত স্ত্রীর মন খারাপ।



সাংবাদিক ও সাহিত্যিক সাইফ বরকতুল্লাহ। তিনিও কাজ করেন রাইজিংবিডিতে। তিনি বলেন, ঈদের  আমেজের মধ্যে থেকেও পেশাদারিত্ব ঠিক রাখতে হয়। এর থেকে বিচ্যুত হওয়ার কোনো সুযোগ নাই।

সময় টেলিভিশনের নিউজরুম এডিটর (আন্তর্জাতিক ডেস্ক) ফাইয়াজ আহমেদ বলেন, আমাদের ঈদ বলতে কিছু নেই। দর্শকদের সঠিক সংবাদ সময়মতো দিতে পারলেই মনে হয় তৃপ্তি। এর চেয়ে বেশি কী-ই বা দরকার।

তিনি বলেন, ঈদে পরিবার বা বন্ধুদের সঙ্গে দেখা হবে না। অনেকে ফোন দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন। তারা এও জানিয়েছেন- এটি কেমন পেশা যেখানে উৎসবে কোনো ছুটি নাই। তবে আমি বলি, মানুষকে জানানোর তৃপ্তি কোনো উৎসবের চেয়ে কম নয়।

ঈদে তৃপ্তি ও অতৃপ্তি নিয়ে রেডিও টুডের অপরাধ বিষয়ক সাংবাদিক নাজমুস সালেহী বলেন, ঈদে খুব মিস করি বাবার সঙ্গে ঈদগাহে যাওয়া, মায়ের হাতের সেমাই, ফিরনিটা। বন্ধুদের খুব মিস করি। আর যখন ঈদে ঢাকায় থাকি তখন শৈশবের অনেক স্মৃতি চোখের সামনে ভেসে ওঠে। তবে আমাদের পরিবার ছেড়ে রাজধানীতে থাকার উদ্দেশ্য তো মূলত একটাই। মানুষকে খবর পৌঁছে দেওয়া। তখনই তৃপ্তি পাই, যখন মানুষের ঈদ আনন্দ, রং, শোভা সংবাদের মাধ্যমে মানুষের মধ্যে তুলে ধরতে পারি।



রাইজিংবিডি/ঢাকা/২৬ জুন ২০১৭/নূর/মুশফিক/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়