ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভয়াবহ বন্যার কবলে হিউস্টন

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০২, ২৮ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভয়াবহ বন্যার কবলে হিউস্টন

আন্তর্জাতিক ডেস্ক : হারিকেন হার্ভির প্রভাবে ভারি বৃষ্টিপাতে যুক্তরাষ্ট্রের হিউস্টনে আকস্মিক বন্যা দেখা দিয়েছে। গত দুদিনে শহরে ৩০ ইঞ্চি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

বিবিসি জানিয়েছে, আগামী কয়েকদিনে যে পরিমাণ বৃষ্টিপাত হবে তা গোটা এক বছরের সমান হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। হিউস্টন ও এর আশেপাশের এলাকা থেকে ২ হাজার বাসিন্দাকে উদ্ধার করা হয়েছে। বিভিন্ন বাড়ির ছাদ থেকে অনেককে হেলিকপ্টার দিয়ে তুলে নেওয়া হয়েছে। প্রবল বৃষ্টিপাতের কারণে উদ্ধার তৎপরতা ব্যহত হচ্ছে। স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে বন্যায় পাঁচজনের মৃত্যুর কথা জানানো হয়েছে।

গত শুক্রবার শক্তিশালী ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে শুক্রবার রাতে টেক্সাস অঙ্গরাজ্যে আঘাত হানে হার্ভি। ধীরে ধীরে শক্তিক্ষয় হয়ে এটি ক্রান্তীয় ঝড়ে পরিণত হয়েছে।

সিএনএন জানিয়েছে,  টেক্সাসজুড়ে ৩ লাখ ১৬ হাজার গ্রাহক বিদ্যুৎহীন অবস্থায় রয়েছেন। রোববার রাত ১১টায় অ্যালভিন, ফ্রেন্ডসউড, লিগসিটি, পাসাদেনা, পার্লল্যান্ড,স্রিব্রুক ও ওয়েবস্টার শহরে জরুরি অবস্থা জারি করা হয়েছে। বন্যার কারণে টেক্সাসের অনেক এলাকার মহাসড়কগুলো ডুবে গেছে, যা দেখলে রীতিমতো নদীর মতো মনে হয়। ফোর্ট বেন্ড কাউন্টির ব্রাজোস নদী তীরবর্তী এলাকা ত্যাগের জন্য বাসিন্দাদের ওপর বাধ্যতামূলক নির্দেশনা জারি করা হয়েছে। কয়েকটি রাজ্য ও মার্কিন সেনাবাহিনী টেক্সাসে ত্রাণকর্মী ও সহায়তামূলক যন্ত্রপাতি-সরঞ্জাম পাঠাচ্ছে। প্রায় পাঁচ হাজার লোককে আশ্রয় দানের জন্য ডালাসে একটি কনভেনশন সেন্টার উন্মুক্ত করে দেওয়া হচ্ছে। হোস্টনের সমস্ত স্কুলগুলো এক সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ হাকাবি স্যান্ডার্স জানিয়েছেন, পরিস্থিতি পর্যবেক্ষণে মঙ্গলবার টেক্সাস যাবেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।



রাইজিংবিডি/ঢাকা/২৮ আগস্ট ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়