ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘সৎ সাংবাদিকতা দিয়ে পেশাকে এগিয়ে নিতে হবে’

হাসান উল রাকিব || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৪, ৩১ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সৎ সাংবাদিকতা দিয়ে পেশাকে এগিয়ে নিতে হবে’

নিজস্ব প্রতিবেদক, নারায়ণগঞ্জ : বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক শাহ্ আলমগীর বলেছেন, ভালো সাংবাদিক তিনি, যিনি মানুষের প্রতি, দেশের প্রতি প্রতিশ্রুতিশীল। সৎ, বস্তুনিষ্ট সাংবাদিকতার মাধ্যমে পেশাকে আরো এগিয়ে নিতে হবে।

মঙ্গলবার বিকেলে নারায়ণগঞ্জ প্রেসক্লাবে নারী সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মসূচি শেষে সনদপত্র বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট প্রশিক্ষণের আয়োজন করে।

শাহ্ আলমগীর বলেন, তথ্য দিয়ে যেমন সাংবাদিকতা হয়, তেমনি অপ-সাংবাদিকতাও হয়। গণমাধ্যমের জনগণকে প্রভাবিত করার ক্ষমতা রয়েছে। এ ক্ষমতা যাতে অপব্যবহার না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

তিনি বলেন, সাংবাদিকতা পেশায় আসা সহজ। কিন্তু থাকা সহজ না। একজন সাংবাদিক নিউজ লেখার জন্য চাকরিচ্যুত হতে পারেন, হামলার শিকার হতে পারেন, মামলায় জড়াতে পারেন। কিন্তু তাকে অবিচল থাকতে হবে। তিনি সব কিছুর পরেও সত্য লিখে যাবেন। এ সব ঝুঁকির কথা জেনে সাংবাদিকতায় আসতে হবে।

সমাপনী অনুষ্ঠানে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মাহবুবুর রহমান মাসুমের সভাপতিত্বে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মফিজুর রহমান, বাংলাদেশ সংবাদ সংস্থার সাবেক প্রধান বার্তা সম্পাদক কবি হালিম আজাদ, পিআইবির সিনিয়র ট্রেইনার রাফিজা রহমান, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শরীফ উদ্দিন সবুজ, সাংস্কৃতিক সম্পাদক রফিকুল ইসলাম রফিক। 

অধ্যাপক মফিজুর রহমান বলেন, এখন বানানো তথ্যের মিথ্যা দিয়ে ভরা নিউজের চর্চাও অনেক বেড়েছে। এ সব নিউজ সম্পর্কে সতর্ক থাকতে হবে। সাংবাদিক কোনো ফেব্রিকেটেড নিউজ (বানানো খবর) পরিবেশন করবেন না এটাই সবাই প্রত্যাশা করে।



রাইজিংবিডি/নারায়ণগঞ্জ/৩১ অক্টোবর ২০১৭/হাসান উল রাকিব/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়