ঢাকা, বুধবার, ৫ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

যানজট কিছুটা কমেছে

সৌরভ পাটোয়ারী : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৫-১৩ ৮:০২:০১ পিএম     ||     আপডেট: ২০১৮-০৫-১৩ ৮:০২:০১ পিএম
Walton AC 10% Discount

ফেনী সংবাদদাতা : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীর ২৭ কিলোমিটার অংশে গত এক মাস যানজট লেগে আছে। তবে বৃহস্পতিবার বিকেল থেকে তীব্র যানজট শুরু হয়, তা কুমিল্লার চৌদ্দগ্রাম থেকে চট্টগ্রামের সীতাকুণ্ড পর্যন্ত পৌঁছায়।

আজ রোববার দুপুরে মহাসড়কের ফেনীর মহিপাল ও ফতেহপুর এলাকায় সরেজমিন গিয়ে দেখা যায়, যানজট কিছুটা কমেছে। মহাসড়কের অধিকাংশ যানবাহন জেলার অভ্যন্তরীণ সড়ক দিয়ে পারাপারের ব্যবস্থা করায় মহাসড়কে যানবাহনের ছাপ কিছুটা কমেছে।

যাত্রী এবং গাড়ির চালকদের সঙ্গে কথা বলে জানা যায়, মহাসড়কে যানজটের মূল কারণ ফেনীর ফতেহপুর এলাকায় রেলওয়ে ওভারপাস নির্মাণ। বিলম্বিত নির্মাণ, ওভারপাস নির্মাণকালীন সময়ের জন্য বিকল্প সড়ক নির্মাণ না করাই যানজটের কারণ।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, যানজট নিরসনে মহাসড়কের এই অংশে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে ২০১২ সালের ফেব্রুয়ারিতে শিপু বিপিএল নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান রেলওয়ে ওভারপাস নির্মাণ কাজ শুরু করে। কার্যাদেশ পাওয়ার তিন বছরে ৩০ শতাংশ কাজও শেষ করতে পারেনি তারা। ঠিকাদারের গাফেলতি ও স্থানীয় চাঁদাবাজদের কারণে এক পর্যায়ে ওই ঠিকাদার কাজ ফেলে পালিয়ে যায়। পরে সেনাবাহিনীর তত্বাবধানে আল আমিন কনস্ট্রাকশন নামে আরেকটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে কাজটি দেওয়া হয়েছে।

গত বছরের মার্চ থেকে সেনাবাহিনীর তত্বাবধানে শুরু হওয়া নির্মাণ কাজের বেশ অগ্রগতি হয়েছে। তবে দীর্ঘ ছয় বছরেও ফতেহপুর ওভারপাস নির্মাণ শেষ হয়নি।

যানজট থেকে রেহাই পেতে বাস, ট্রাক ও ভারি কাভার্ডভ্যান মহাসড়ক ছেড়ে ফেনী শহর ও জেলা পর্যায়ের বিভিন্ন সড়কে ঢুকে পড়তে বাধ্য হয়। এতে ফেনীর শহর ও শহরতলীর সড়ক চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

গত ৬ এপ্রিল ওভারপাসের নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শন করতে এসে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের স্থানীয় সাংবাদিকদের জানায়, আগামী ১৫ মের মধ্যে ওভারপাসের একপাশের কাজ শেষ হলে ওই অংশ খুলে দেওয়া হবে। জুলাই মাসের মধ্যে পুরোপুরি কাজ শেষ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

আন্তঃজেলা বাস মালিক সমিতির ফেনী জেলা সদস্য সচিব ও স্টার লাইন পরিবহনের পরিচালক জাফর উদ্দিন জানান, তীব্র যানজটে থেমে থেমে চলছে যানবাহন। এ সুযোগে মহাসড়কে ছিনতাই-ডাকাতি ঘটছে। যাত্রী ভোগান্তি ও চালকদের হয়রানি বন্ধসহ বিভিন্ন দাবিতে ধর্মঘটের ডাক দিয়েছে আন্তঃজেলা বাস মালিক সমিতি ও শ্রমিক পরিবহন ইউনিয়ন।



রাইজিংবিডি/ফেনী/১৩ মে ২০১৮/সৌরভ পাটোয়ারী/বকুল

Walton AC
     
Walton AC
Marcel Fridge