ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

বাজেটে মাতৃত্বকালীন ভাতা ৬০ শতাংশ বাড়ছে : চুমকি

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৫-১৩ ৮:১২:৫০ পিএম     ||     আপডেট: ২০১৮-০৫-১৯ ৮:৫২:৪৪ এএম

নিজস্ব প্রতিবেদক : আসন্ন বাজেটে মাতৃত্বকালীন ভাতা ৬০ শতাংশ বাড়ছে। পাশাপাশি বাড়ছে সুবিধা দেওয়ার মেয়াদ। ৫০০ টাকার পরিবর্তে নতুন অর্থবছরে সুবিধাপ্রাপ্ত মায়েরা ৮০০ টাকা করে পাবেন। আর দুই বছরের পরিবর্তে এই সুবিধা দেওয়া হবে তিন বছর। মায়েদের দারিদ্র্য বিমোচনে স্বপ্ন প্যাকেজ কার্যক্রমেরও সম্প্রসারণ করা হবে।

বিশ্ব মা দিবস উপলক্ষে রোববার রাজধানীর কুড়িলস্থ যুগান্তর অফিসের সভা কক্ষে ‘বাংলাদেশে মা দিবসের ১৩ বছর : টেকসই উন্নয়নে মায়ের স্বপ্ন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এ কথা বলেন। বেসরকারি সংস্থা ডরপ ও দৈনিক যুগান্তর যৌথভাবে আলোচনা সভার আয়োজন করে।

মন্ত্রী আরও বলেন, আমাদের মোট জনগোষ্ঠীর অর্ধেকই নারী। এই অর্ধেক জনগোষ্ঠীকে উন্নয়নের মূলধারায় নিয়ে আসতে না পারলে জাতীয় উন্নতি-প্রগতি হবে না। এজন্য মায়ের যত্ন নিতে হবে। গর্ভকালীন সেবা-পুষ্টি নিশ্চিত করতে হবে।

যুগান্তরের সহকারী সম্পাদক মাহবুব কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন। অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন ডরপ’র প্রতিষ্ঠাতা ও গুসি আন্তর্জাতিক শান্তি পুরস্কার বিজয়ী এএইচএম নোমান।

কবি ও লেখক আফরোজা সোমার পরিচালনায় আলোচনায় অংশগ্রহণ করেন ডরপ’র চেয়ারম্যান মো. আজহার আলী তালুকদার, যুগান্তরের ফিচার সম্পাদক রফিকুল ইসলাম দাদু ভাই, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক ডা. মোহাম্মদ শরীফ, মনেবিজ্ঞানী ও লেখক ড. আনোয়ারা সৈয়দ হক, বাংলা একাডেমির পরিচালক শাহিদা খাতুন, কবি রোকেয়া ইসলাম, গণমাধ্যম কর্মী ও কবি তাহমিনা শিল্পী, পুষ্টিবিদ আখতারুন নাহার আলো, ভিকারুন নিসা নূন স্কুল ও কলেজের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক নাসরীন নঈম, বাংলাদেশ বিমান বাহিনীর উইং কমান্ডার মনজিল রিজওয়ান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক সায়মা হক বিদিশা, নারীপক্ষের সামিয়া আফরীন, বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের সাধারণ সম্পাদক পারভীন সুলতানা ঝুমা, কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের নাসিমা আক্তার জলি, লেখক দিলারা মেজবাহ, কালীগঞ্জ মা সংসদের ডেপুটি স্পিকার স্বপ্ন মা আখি আক্তার, স্বপ্ন মা নার্গিস আক্তার, মাতৃত্বকালীন ভাতাপ্রাপ্ত মা ফিরোজা প্রমুখ।

মূল বক্তব্যে ডরপ’র প্রতিষ্ঠাতা এএইচএম নোমান বলেন, আমরা বিশ্ব মা দিবসে দেশীয় চিন্তায় ২০০৫ সালে মাতৃত্বকালীন ভাতা প্রদানের মাধ্যমে মা দিবস উদযাপন শুরু করি। যা এখন সরকার সারাদেশে বাস্তবায়ন করছে। ডরপ উদ্ভাবিত ‘স্বপ্ন প্যাকেজ’ কার্যক্রম উন্নয়ন মডেলটি সরকার ইতোমধ্যে পাইলট আকারে দেশের সাতটি বিভাগের ১০টি উপজেলায় বাস্তবায়ন করেছে। পাবলিক পূয়র প্রাইভেট পার্টনারশিপের (পিপিপিপি) আওতায় মায়েদের মাঝে স্বপ্ন প্যাকেজের সরঞ্জাম হস্তান্তর অনন্য উদাহরণ।

এ সময় দারিদ্র্য বিমোচন তথা এসডিজি একের ভেতরে সতের লক্ষ্য অর্জনে আগামী ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে ‘মাতৃত্বকালীন ভাতা’র পরিমাণ ৫০০ টাকা থেকে ১ হাজার টাকায় উন্নীত করার দাবি করেন তিনি।

একই সঙ্গে স্বপ্ন প্যাকেজ কর্মসূচি বাস্তবায়নে ‘এক মা, এক লাখ টাকা’ হারে, ১০০ জন করে, ১০০টি উপজেলায় মোট ১০০ কেটি টাকা বাজেট বরাদ্দ রাখার জন্য সরকারের প্রতি দাবি জানান। এ ছাড়া তিনি জাতীয় দারিদ্র্য বিমোচন কর্তৃপক্ষ প্রতিষ্ঠারও দারি জানান ডরপ’র প্রতিষ্ঠাতা এএইচএম নোমান।



রাইজিংবিডি/ঢাকা/১৩ মে ২০১৮/হাসান/মুশফিক

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge