ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

মা দিবস: রাইজিংবিডির সেরা লেখক পুরস্কার ও সম্মাননা

আবু বকর ইয়ামিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৫-২৩ ৪:২১:৫৫ পিএম     ||     আপডেট: ২০১৮-০৮-১২ ২:২৬:৪৩ পিএম
ছবি : শাহীন ভূইয়া
Walton AC

নিজস্ব প্রতিবেদক : পৃথিবীতে সবচেয়ে মধুর শব্দটি হচ্ছে মা। কবির ভাষায়- ‘সৃষ্টিসেরা শ্রেষ্ঠ তুমি মা, মা তুমি বড় উপহার, তোমার গুণেই আলোকচোখে বিশ্ব দেখা আমার।’

সত্যিই জগতে সবার সেরা হচ্ছেন মা। যার কোনো তুল না হয় না। বিশ্বের সব মাকে সম্মান জানিয়ে এবার ‘মা’ দিবস উপলক্ষে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকমে ‘মা’-কে নিয়ে বিশেষ লেখা প্রকাশিত হয়।

প্রকাশিত সেসব লেখা থেকে চারজনকে পুরস্কার ও সম্মাননা দেওয়া হয়েছে। একই সঙ্গে ‘মা’ দিবস উপলক্ষে একজন রত্মাগর্ভা মা-কে বিশেষ সম্মাননা প্রদান করা হয়েছে।
 


বুধবার রাজধানীতে রাইজিংবিডি কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে পুরস্কার ও সম্মাননা তুলে দেন পত্রিকার উপদেষ্টা সম্পাদক এবং ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক (পলিসি, এইচআরএম অ্যান্ড অ্যাডমিন) এস এম জাহিদ হাসান ও সম্পাদক মোহাম্মদ নওশের আলী। এ সময় রাইজিংবিডির মনিটরিং উপদেষ্টা ফিরোজ আলম, প্রধান বার্তা সম্পাদক খান মো. শাহনেওয়াজ, ফিচার সম্পাদক তাপস রায়, প্রশাসনিক কর্মকর্তা মিলটন আহমেদ উপস্থিত ছিলেন।

‘মা’ কে নিয়ে রাইজিংবিডিতে প্রকাশিত লেখার জন্য পুরস্কৃত দুজন হলেন ‘মধুর আমার মায়ের হাসি’ শিরোনামে লেখার জন্য রাইজিংবিডির বিশেষ প্রতিবেদক কে এম হাসনাত ও ‘ব্যথা পেলে বাবা?’ শিরোনামে লেখার জন্য জ্যেষ্ঠ সহসম্পাদক মুশফিকুর রহমান বাদল।
 


এছাড়া সম্মাননা পেয়েছেন ‘আমার মা শুকতারা জলদাসী’ শিরোনামে লেখার জন্য কথাসাহিত্যক হরিশংকর জলদাস ও ‘জগতের মায়েরা ভাল থাকুক’ শিরোনামে লেখার জন্য গল্পকার মনি হায়দার। গল্পকার মনি হায়দারের মা ফজিলাতুননেসা পুষ্পকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। 

অনুষ্ঠানে রাইজিংবিডির প্রকাশক এস এম জাহিদ হাসান বলেন, মা একটি সার্বজনীন শব্দ। মা নিয়ে বলা শেষ হওয়ার নয়। মা নিজে না খেয়ে সন্তানদের খাওয়ান। সব সময় সন্তানদের আগলে রাখেন। মায়ের ত্যাগ বর্ণনা করার মতো নয়। মা না থাকলে আমরা পৃথিবীর আলো দেখতে পেতাম না। বিশ্বের সকল মায়ের প্রতি শ্রদ্ধা। একজন মা যেভাবে লালন পালন করেন সেভাবে সন্তান বড় হয়ে দেশ ও দশের সেবা করেন।

রাইজিংবিডির সম্পাদক নওশের আলী বলেন, মায়ের মর্যাদা অপরিসীম। জগতে মায়ের কোনো তুলনা হয় না। স্বল্প কথায় মা সম্পর্কে বলে শেষ করা যাবে না। মায়ের তুলনা শুধু মা-ই। সন্তানের জন্য মায়ের ত্যাগ অপরিসীম। অনেক সমস্যা বা কষ্টের মধ্যেও মা তার সন্তানকে আগলে রাখেন। জগৎ সংসারের অনেক দুঃখ-কষ্টের মাঝে যার একটু সান্ত্বনা আর স্নেহ-ভালোবাসা আমাদের সব বেদনা দূর করে দেয়, তিনিই হলেন মা। 


গল্পকার মনি হায়দার বলেন, আজকে আমার এখানে দাঁড়ানোর পেছনে একমাত্র অবদান আমার মা। মায়ের ত্যাগটা আমি জীবন থেকে অনুভব করছি। আমি তার জন্য কিছুই করতে পারিনি। কিন্তু মায়ের জন্য মনের মধ্যে একটা হাহাকার বিরাজ করে সারাক্ষণ। রাইজিংবিডির প্রতি অকৃত্রিম ভালোবাসা।

রাইজিংবিডির প্রধান বার্তা সম্পাদক খান মো. শাহনেওয়াজ বলেন, মাকে নিয়ে লেখা বা এর গুরুত্ব বর্ণনা করে শেষ করা যাবে না। পৃথিবীতে প্রত্যেকটা দিবসের আলাদা আলাদা গুরুত্ব আছে। ভবিষ্যতে এ জাতীয় আয়োজন নিয়মিত থাকবে এবং আমরা সবাই উৎসাহের সঙ্গে লিখবো- এ প্রত্যাশা করি।

রাইজিংবিডির মনিটরিং উপদেষ্টা ফিরোজ আলম বলেন, মা শব্দটির মর্মার্থ সবাই জানে। এটি বলে, লিখে বা পড়ে শেষ করা যাবে না। আমি পুরো আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানাই।

রাইজিংবিডির প্রশাসানিক কর্মকর্তা মিলটন আহমেদ বলেন, মা পৃথিবীর সেরা সম্পদ। এ নিয়ে বলে শেষ করা যাবে না। আমি এমন একটি আয়োজনের জন্য রাইজিংবিডিকে ধন্যবাদ জানাই।

অনুষ্ঠানে সাংবাদিক, সাহিত্যিক ও রাইজিংবিডি পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। পুরো অনুষ্ঠান সঞ্চালনা করেন রাইজিংবিডির ফিচার সম্পাদক তাপস রায়। 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ মে ২০১৮/ইয়ামিন/হাসিবুল/সাইফ/শাহনেওয়াজ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge