ঢাকা, মঙ্গলবার, ১০ আশ্বিন ১৪২৫, ২৫ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

আইইডি সাংবাদিক পুরস্কার পেলেন সিরাজুজ্জামান

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-২৪ ৫:২৫:০৮ পিএম     ||     আপডেট: ২০১৮-০৬-২৪ ৫:২৫:০৮ পিএম

নিজস্ব প্রতিবেদক : নারীবিষয়ক লেখার জন্য ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট  অ্যান্ড ডেভেলপমেন্টের (আইইডি) সাংবাদিক পুরস্কার পেয়েছেন জাগো নিউজের সহকারী প্রধান প্রতিবেদক সিরাজুজ্জামান। ‘সংসদে বাড়ছে নারী প্রতিনিধিত্ব, ক্ষমতা বাড়ছে কি?’ শিরোনামের প্রতিবেদনের জন্য তিনি এ পুরস্কার পান। নারী দিবস উপলক্ষে বিশেষ প্রতিবেদন হিসেবে জাগো নিউজে উক্ত প্রতিবেদনটি প্রকাশিত হয়।

রোববার রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে এক অনুষ্ঠানে সিরাজুজ্জামানকে পুরস্কারটি তুলে দেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি সাইফুল ইসলাম। এ সময় জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘু, পরিবেশ এবং নারীবিষয়ক প্রতিবেদনের জন্য বিভিন্ন গণমাধ্যমের ১২ জন সাংবাদিককে পুরস্কার দেওয়া হয়।

তিনজনকে সেরা প্রতিবেদকের পুরস্কার দেওয়া হয়। সেরা প্রতিবেদকের পুরস্কার পেয়েছেন  জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘু বিষয়ে সমকালের বিশেষ প্রতিনিধি রাজীব নূর, পরিবেশ বিষয়ে ঢাকা ট্রিবিউনের সোহেল মামুন এবং নারী বিষয়ে ইনডিপেনডেন্ট টেলিভিশনের ফারজানা আকতার।

অন্যান্য পুরস্কারপ্রাপ্তরা হলেন নারী বিষয়ে প্রতিবেদনের জন্য সিরাজুজ্জামান (জাগো নিউজ), কাজী নাফিয়া রহমান (বিডিনিউজ) ও মহিনউদ্দিন মিজান (ডেইলি অবজারভার)। জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘু বিষয়ে প্রতিবেদনের জন্য পুরস্কারপ্রাপ্তরা হলেন- শাকিল মুরাদ (কালের কণ্ঠ), ইমরান হোসেন রাব্বি (ডিবিসি নিউজ) ও লুৎফর রহমান সোহাগ (পরিবর্তন ডটকম)। পরিবেশ বিষয়ে প্রতিবেদনের জন্য পুরস্কারপ্রাপ্তরা হলেন দেবাশীষ সাহা রায় (প্রথম আলো), ফারুক আলম (আমার সংবাদ) ও আতিক রহমান পূর্ণিয়া (পরিবর্তন ডটকম)।

ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্তের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বিচারক প্যানেলে ছিলেন চ্যানেল আইর প্রধান বার্তা সম্পাদক জাহিদ নেওয়াজ খান, দেশ টিভির জ্যেষ্ঠ বার্তা সম্পাদক সালমা ইয়াসমিন রিতা, ডেইলি স্টারের বিশেষ প্রতিনিধি পিনাকি রায় ও  কালের কণ্ঠের জ্যেষ্ঠ প্রতিবেদক নিখিল ভদ্র।

অনুষ্ঠানে বিচারকদের পক্ষে নিখিল ভদ্র জানান, তিন বিভাগে মোট ৮৭টি প্রতিবেদন জমা পড়েছিল। প্রতি বিভাগে চারটি করে ১২টি প্রতিবেদনকে পুরস্কৃত করার সুপারিশ করা হয়েছে। প্রতি বিভাগ থেকে একটি প্রতিবেদনকে সেরা প্রতিবেদনের স্বীকৃতি দেওয়া হয়েছে।

আইইডির নির্বাহী পরিচালক নুমান আহম্মদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে সাংবাদিকদের হাতে পুরস্কার তুলে দেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাইফুল ইসলাম, জনউদ্যোগের সমন্বয়ক ডা. মোস্তাক হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক শান্তনু মজুমদার, শিশু-কিশোর সংগঠক ডা. লেনিন চৌধুরী, কালের কণ্ঠের জ্যেষ্ঠ প্রতিবেদক নিখিল ভদ্র, আইইডির জ্যোতি চট্টোপাধ্যায়, জনউদ্যোগের তারিক হোসেন প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/২৪ জুন ২০১৮/আসাদ/রফিক

Walton Laptop
 
     
Walton