ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রাইফার মৃত্যু : দায়ীদের বিরুদ্ধে আইনি পদক্ষেপের সিদ্ধান্ত

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৯, ১৭ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাইফার মৃত্যু : দায়ীদের বিরুদ্ধে আইনি পদক্ষেপের সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চিকিৎসকের অবহেলায়  শিশু রাইফার মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটির সুপারিশ  অনুযায়ী দায়ী ব্যাক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন -সিইউজে।

একই সঙ্গে দায়ী ব্যাক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে তদন্ত কমিটির সুপারিশ অনুযায়ী ব্যবস্থা নেওয়ার দাবিতে ধারাবাহিক আন্দোলন পরিচালনারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন-সিইউজে’র নির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সিইউজে’র সভাপতি নাজিমুদ্দীন শ্যামলের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- সংগঠনের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, সিনিয়র সহসভাপতি মাঈনুদ্দিন দুলাল, সহসভাপতি মোহাম্মদ আলী, যুগ্ম সম্পাদক সবুর শুভ, কোষাধক্ষ্য কাশেম শাহ, সাংগঠনিক সম্পাদক এস এম ইফতেখারুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক কুতুব উদ্দিন, নির্বাহী কমিটির সদস্য উত্তম সেন গুপ্ত, দৈনিক আজাদীর ইউনিট প্রধান খোরশেদ আলম, দৈনিক পূর্বদেশের ইউনিট প্রধান রতন কান্তি দেবাশীষ, দৈনিক কর্ণফুলীর মোহাম্মদ আলী পাশা, দৈনিক সাঙ্গুর বিশুরায় চৌধুরী।

সভায় রাইফার মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে গড়ে উঠা সিইউজের আন্দোলনে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ গ্রহণ করায় তাদের বিশেষ ধন্যবাদ জানানো হয়। সিইউজের সভাপতি নাজিমুদ্দীন শ্যামল আন্দোলনের সার্বিক পরিস্থিতি তুলে ধরেন।

সভায় রাইফার মৃত্যুর ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন অনুযায়ী দায়ী চিকিৎসক এবং অভিযুক্ত ম্যাক্স হাসপাতালের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার দাবিতে আন্দোলন অব্যহত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

আইনি কার্যক্রম পরিচালনার  জন্য সিইউজের যুগ্ম সম্পাদক সবুর শুভ’র নেতৃত্বে একটি শক্তিশালী কমিটি গঠন করা হয়েছে। কমিটির অনান্য সদস্য হলেন- কুতুব উদ্দিন, এস এম ইফতেখারুল ইসলাম, রতন কান্তি দেবাশীষ ।

সিইউজে এই কমিটিকে রাইফার মৃত্যুর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সর্বাত্মক সহযোগিতা করবে।

এদিকে রাইফার মৃত্যুর ঘটনায় স্বাস্থ্য অধিদফতর এবং সিভিল সার্জনের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটির সুপরিশ বাস্তবায়নের জন্য স্বাস্থ্যমন্ত্রীর কাছে দাবি জানানো হয়। একই সঙ্গে তদন্ত কমিটির সুপারিশ অনুযায়ী অভিযুক্ত তিন চিকিৎসকের বিরুদ্ধে বিএমডিসি’র পক্ষ থেকে তদন্ত কমিটি গঠন করায় ধন্যবাদ জানানো হয়।

পাশাপাশি সভায় এই তদন্ত কার্যক্রম নিরপেক্ষ এবং স্বচ্ছতার মধ্যদিয়ে পরিচালিত করা এবং কোন বিশেষ গোষ্ঠী বা ব্যাক্তির কাছে  নতি স্বীকার না করে নিরপেক্ষ ভাবে কাজ চালিয়ে যাওয়ার আহবান জানানো হয়।

এর আগে রাইফার মৃত্যুর ঘটনায় অভিযুক্ত তিন চিকিৎসক এবং ম্যাক্স হাসপাতালের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণসহ তিন দফা দাবিতে স্বাস্থ্যমন্ত্রীকে স্মারকলিপি দিয়েছে সিইউজে। সোমবার দুপুরে চট্টগ্রামের জেলা প্রশাসনের মাধ্যমে এই স্মারকলিপি দেওয়া হয়। জেলা প্রশাসকের পক্ষ থেকে স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্তি জেলা প্রশাসক (সার্বিক) মো. হাবিবুর রহমান।



রাইজিংবিডি/চট্টগ্রাম/১৭ জুলাই ২০১৮/রেজাউল/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়