ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মাশরাফির টানা ৮ ওভারের নিখুঁত স্পেল

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪২, ২৩ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাশরাফির টানা ৮ ওভারের নিখুঁত স্পেল

বল করছেন খুলনার মাশরাফি বিন মুর্তজা (ছবি : মিলটন আহমেদ)

আব্দুল্লাহ এম রুবেল : লংগার ভার্সন হোক আর শর্ট ভার্সন হোক পেস বোলারদের একটানা ৮ ওভার বল করতে খুব একটা দেখা যায় না। তার উপর তপ্ত গরমে তো সেটা আরও কঠিন। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে দীর্ঘ সাড়ে তিন বছর পর লংগার ভার্সন খেলতে নেমে নিজের দ্বিতীয় ম্যাচেই এমন অসম্ভব কাজকে সহজ করলেন মাশরাফি বিন মুর্তজা।

শনিবার ওয়ালটন ১৯তম জাতীয় ক্রিকেট লিগে বরিশাল বিভাগের বিপক্ষে ইনিংসের শুরু থেকে একটানা ৮ ওভার বোলিং করেন বাংলাদেশের এই ক্রেজি পেসার। আর প্রথম ম্যাচের মতো এই ম্যাচেও প্রথম স্পেলে দারুণ ছন্দে ছিলেন মাশরাফি। নিজের দ্বিতীয় বলেই পান সাফল্যও। সব মিলিয়ে তার ৮ ওভার থেকে প্রতিপক্ষ ২৬ রান করেছে।

সূর্য তখন প্রায় মাথার উপরে। দুপুর তখন ১২টা ৪০। মধ্যাহ্ন বিরতির পরে খুলনার অধিনায়ক রাজ্জাক বল তুলে দেন মাশরাফির হাতে। প্রেসিডেন্ট বক্স এন্ড থেকে বল শুরু করেন মাশরাফি। খুলনার গ্যালারিতে এদিনও বেশ কিছু দর্শক সমাগাম। মাশরাফির হাতে বল দেখেই প্লেয়ার্স ড্রেসিং রুমের দুই পাশের দুই গ্যালারির শ’পাচেক দর্শক তখন মাশরাফি ধ্বনিতে মুখর। নিজের প্রথম বলটিতেই লাইন মিস করেছিলেন বরিশালের ওপেনার আবু সায়েম। পরের বলে অফ স্ট্যাম্প থেকে হালকা বাক খেলো। একই ভুল করলেন সায়েম। বল ব্যাটের কানায় লেগে চলে গেলো উইকেট রক্ষক সোহানের গ্লাভসে। তপ্ত দুপুর রোদেও খুলনার দর্শকরা তখন উল্লসিত।

এরপর পুরো ওভারেই মাশরাফি ঝলক। প্রায় প্রতিটি বলেই আউট সুইং, বাউন্স। আর একটু পরপর উফ, ইসস.....আফসোস। পরের ওভারে অন্যপ্রান্তে বল হাতে সাফল্য পান খুলনার আরেক পেসার আল-আমিন। ২ রানেই ২ উইকেট নেই বরিশালের। পরের ওভারে স্বাভাবিক ভাবেই আবারও বল হাতে মাশরাফি। আর একই ভাবে ওভার জুরে মাশরাফির বোলিংয়ে উত্তাপ। এরপর তৃতীয় ওভার, চতুর্থ ওভার, পঞ্চম ওভার বল করলেন।

 



তাই বলে সবাইকে অবাক করে দিয়ে ৬ষ্ঠ ওভারেও মাশরাফি। এরপর চমকের পর চমক মাশরাফি বল করলেন একটানা ৮ ওভার পর্যন্ত। আর পুরো ৮ ওভারেই ছন্দে দেখা গেলো মাশরাফিকে। নিজের দ্বিতীয় ওভারে একটি নো বল আর পরে একটি ওয়াইড বল করেছেন। এর বাইরে মাশরাফির এদিন বোলিং ছিল একেবারেই নিখুঁত।

ম্যাচশেষে মাশরাফির বোলিং নিয়ে খুলনার কোচ ইমদাদুল বাশার রিপনও বেশ উচ্ছ্বসিত। অবাক হয়েছেন তিনিও। বলেন, ‘আমাদের আগে থেকে পরিকল্পনা ছিল মাশরাফিকে দিয়ে এত ওভার বল করানো। মাশরাফিকে শুধু বলা হয়েছে, তুমি যতক্ষণ এনজয় কর, ততক্ষণ বল কর। আসলে মাশরাফির ইচ্ছা ছিল আজই ওদের অন্তত ৭ থেকে ৮টি উইকেট ফেলে দেওয়া। এজন্যই সে চেষ্টাটা করেছে।’

মাশরাফির মানসিক শক্তির দারুণ প্রশংসা করে খুলনার কোচ বলেন, ‘কতটা মানসিক শক্তি থাকলে এই অবস্থায় টানা ৮ ওভার বল করা যায়। ওর প্রতিটা ওভারই ছিল দেখার মতো। ম্যাচ শেষেও তাকে একটুকু টায়ার্ড দেখা যায়নি। আজকের তরুণ পেসারদের তার কাছে অনেক কিছুই শেখার আছে।’

কাল প্রথম ঘন্টাতেই বরিশালকে অলআউট করে ফলো অনে ফেলানোর ইচ্ছা খুলনার কোচের।



রাইজিংবিডি/ঢাকা/২৩ সেপ্টেম্বর ২০১৭/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়