ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অর্থমন্ত্রীর কাছে রিহ্যাবের ৫ সুপারিশ

নঈমুদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৭, ২৪ মে ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অর্থমন্ত্রীর কাছে রিহ্যাবের ৫ সুপারিশ

সচিবালয় প্রতিবেদক : দেশের গৃহায়ণ শিল্প রক্ষায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে ৫টি সুপারিশ করেছে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)।

রিহ্যাবের সভাপতি আলমগীর শামসুল আলামিনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল রোববার সকালে সচিবালয়ে অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করে তার হাতে লিখিত সুপারিশমালা তুলে দেন।
 
রিহ্যাবের ৫ সুপারিশের মধ্যে রয়েছে, আবাসন শিল্প রক্ষায় হাউজিং লোন নামে বিশ হাজার কোটি টাকার একটি বিশেষ তহবিল গঠন। এই তহবিল থেকে ক্রেতা সাধারণকে চাহিদা মত ঢাকা শহরের আশপাশে বা পৌরসভা এলাকার পাশে ১৫শত বর্গফুট বা তার চেয়ে ছোট ফ্ল্যাট ক্রয়ের জন্য নূন্যতম ৭শতাংশ থেকে ৯শতাংশ ঋণ প্রদান করা হবে। বৈধভাবে উপার্জিত অপ্রদর্শিত অর্থ কোনো প্রশ্নছাড়াই ভবন অ্যাপার্টমেন্টে বিনিয়োগের জন্য সুযোগ রেখে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ধারা ১৯ বিধিতে ইনডেমনিটি সংযোজন করা। জাতীয় রাজস্ব বোর্ডের আওতাধীন রেজিষ্ট্রেশন কর যথাক্রমে গেইন ট্যাক্স ৪ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ, স্ট্যাম্প ফি ৩ শতাংশ থেকে কমিয়ে ১.৫ শতাংশ এবং মূল্য সংযোজন কর ৩শতাংশ থেকে কমিয়ে ১.৫ শতাংশ নির্ধারণ করা। গৃহায়ন শিল্পের উদ্যোক্তাদের জন্য প্রযোজ্য আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ধারা ৮২ সি (৪) এবং ধারা ৫৩ এফ এফ অনুসারে প্রথম শ্রেণি আবাসিক ১৬ শত থেকে কমিয়ে ১৩ শত টাকা, দ্বিতীয় শ্রেণির ১৫ শত থেকে কমিয়ে ১২ শত ৫০ টাকা, তৃতীয় শ্রেণির ৬ শত থেকে কমিয়ে ৩ শত টাকা এবং অনাবাসিক প্রথম শ্রেণির ৬ হাজার ৫ শত থেকে কমিয়ে ৪ হাজার টাকা, দ্বিতীয় শ্রেণির ৫ হাজার থেকে কমিয়ে ২ হাজার ৫ শত ও তৃতীয় শ্রেণির ১৬ শত থেকে কমিয়ে ৮ শত টাকা নির্ধারণ করা। এছাড়া কমপক্ষে ৫ বছরের জন্য দেশের সব ভবনে অগ্নি নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে বিনা শুল্কে ভবনের অগ্নি নিরাপত্তার জন্য এ সংক্রান্ত সব ধরণের যন্ত্রপাতি আমদানির অনুমতি প্রদান করা।

 

 

 

 


রাইজিংবিডি/ঢাকা/২৪ মে ২০১৫/নঈমুদ্দিন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ