ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রংপুরে আদিবাসী পরিষদের সংবাদ সম্মেলন

নজরুল মৃধা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪২, ৭ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রংপুরে আদিবাসী পরিষদের সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক, রংপুর : গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতালপল্লিতে হামলা, বাড়িঘরে আগুন দিয়ে মালামাল লুট ও হত্যার প্রতিবাদে রংপুর জেলা প্রশাসন বিভাগীয় সমাবেশ করার অনুমতি প্রদান করেনি আদিবাসীদের।

 

এরই প্রতিবাদে শনিবার দুপুরে রংপুর নগরীর একটি  কমিউনিটি সেন্টারে সংবাদ সম্মেলন করেছে জাতীয় আদিবাসী পরিষদ। সংবাদ সম্মেলনে আগামী ১৫ জানুয়ারি রংপুরে এবং ১৭ জানুয়ারি রাজশাহীতে বিক্ষোভ সমাবেশের কর্মসূচি ঘোষণা করা হয়।

 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় সভাপতি রবীন্দ্রনাথ সরেন।

 

লিখিত বক্তব্যে তিনি বলেন, গত বছর ৬ নভেম্বর গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জে সাঁওতালদের ওপর যে হামলা চালানো হয়েছিলো ২ মাস অতিবাহিত হবার পরেও সে ঘটনার মূল হোতাদের কাউকেই গ্রেপ্তার করা হয়নি। উল্টো সাঁওতাল ও নিরীহ কৃষকদের ওপর নির্যাতন চালানো হচ্ছে। পুলিশ চিহ্নিত অপরাধীদের গ্রেপ্তার না করে সাঁওতালদের বাড়ি বাড়ি তল্লাশি চালাচ্ছে। ঘটনার পর ২ মাস ধরে সাঁওতালরা পরিবার পরিজন নিয়ে এখনো খোলা আকাশের নিচে মানববেতর জীবনযাপন করছেন। স্কুল পুড়িয়ে দেওয়ায় সাঁওতাল ছেলেমেয়েদের লেখাপড়া বন্ধ রয়েছে।

 

সংবাদ সম্মেলনে রবীন্দ্রনাথ সরেন আরো বলেন, সর্বশেষ গত ২৩ ডিসেম্বর সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে প্রধানমন্ত্রীর কার্যালয়ে দেখা করে তার কাছে ১০ দফা দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করি। এরপর আমাদের দাবি বাস্তবায়নে তিনি দ্রুত ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন। সেই সঙ্গে ২৮ ডিসেম্বরের পরে ঘটনাস্থল পরিদর্শন করতে যাবার কথা বললেও ১৫ দিন অতিবাহিত হলেও এখনো তিনি আসেননি।

 

এদিকে আদিবাসি পরিষদ ১০ দফা দাবিতে  ৭ জানুয়ারি রংপুর পাবলিক লাইব্রেরি মাঠে বিভাগীয় সমাবেশ করার ঘোষণা দিয়ে গত ১১ ডিসেম্বর রংপুর জেলা প্রশাসকের কাছে লিখিত আবেদন করার পরেও সমাবেশ করার অনুমতি পাননি তারা।

 

এ সময় সংগঠনের সহসভাপতি ফিলিমন বাস্কে, সিপিবি নেতা শাহাদত হোসেন, ওয়ার্কার্স পাটি নেতা অধ্যক্ষ নজরুল ইসলাম হাক্কানী, বাসদের আবদুল কুদ্দুসসহ সাঁওতালপল্লিতে নিহতদের স্বজনরাও  উপস্থিত ছিলেন।

 

 

রাইজিংবিডি/রংপুর/৭ জানুয়ারি ২০১৭/নজরুল মৃধা/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়