ঢাকা, সোমবার, ৯ শ্রাবণ ১৪২৪, ২৪ জুলাই ২০১৭
Risingbd
সর্বশেষ:

এসএসসিতে প্রথম দিনে অনুপস্থিত ৮৫২০, বহিষ্কার ১৬

আবু বকর ইয়ামিন : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০২-০২ ১০:৩১:১১ পিএম     ||     আপডেট: ২০১৭-০২-০২ ১০:৩১:১১ পিএম

নিজস্ব প্রতিবেদক : এসএসসি পরীক্ষার প্রথম দিন বৃহস্পতিবার বাংলা প্রথমপত্র পরীক্ষায় ৮ হাজার ৫২০ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। আর বহিষ্কৃত শিক্ষার্থীর সংখ্যা ১৬।

শিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সাধারণ আট বোর্ডের মধ্যে ঢাকা বোর্ডে অনুপস্থিতির সংখ্যা সবচেয়ে বেশি। এ বোর্ডে এক হাজার ২৩৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। তবে বহিষ্কারের সংখ্যা ছিল মাত্র একজন।

অনুপস্থিতিতে কুমিল্লা বোর্ড দ্বিতীয় অবস্থানে ৭১৬ জন। এ ছাড়া যশোর বোর্ডে অনুপস্থিত ৪৩২ জন, রাজশাহী বোর্ডে ৪৩১, দিনাজপুর বোর্ডে ৩৬৯, চট্টগ্রাম বোর্ডে ৩২৫, বরিশাল বোর্ডে ২৯৪ ও সিলেট বোর্ডে ২৬৫ জন। তবে এসব বোর্ডে শিক্ষার্থী একজনও বহিষ্কার হয়নি।

অন্যদিকে অনুপস্থিতির দিক দিয়ে সবচেয়ে এগিয়ে মাদরাসা বোর্ড। এ বোর্ডে অনুপস্থিতির সংখ্যা ৩ হাজার ২১২ জন। আর শিক্ষার্থী বহিষ্কার হয়েছে পাঁচজন। এ ছাড়া কারিগরি বোর্ডে অনুপস্থিত ছিল ১ হাজার ২৩৭ শিক্ষার্থী। বহিষ্কৃত ১০ জন।

২৮ হাজার ৩৪৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ৩ হাজার ২৩৬টি কেন্দ্রে পরীক্ষা আয়োজন করা হয়েছে। বিদেশে কেন্দ্র রয়েছে আটটি, যেখানে পরীক্ষার্থী সংখ্যা ৪৪৬ জন।

অন্যান্য বছরের মতো এবারো সকালের পরীক্ষা ১০টা থেকে ১টা এবং বিকেলের পরীক্ষা ২টা থেকে ৫টা পর্যন্ত নেওয়া হচ্ছে। ৬০ দিনের মধ্যে পরীক্ষার ফল প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে। এবার ব্যবহারিক পরীক্ষা শুরু হবে ৪ মার্চ। শেষ হবে ১১ মার্চ।

এসএসসিতে মোট পরীক্ষার্থী ১৪ লাখ ২৫ হাজার ৯০০। এর মধ্যে ছাত্র ৭ লাখ ২ হাজার ২৯৯ এবং ছাত্রী ৭ লাখ ২৩ হাজার ৬০১ জন।

মাদরাসা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২ লাখ ৫৬ হাজার ৫০১ এবং কারিগরি বোর্ডের অধীন এসএসসিতে (ভোকেশনাল) ১ লাখ ৪ হাজার ২১২ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/২ ফেব্রুয়ারি ২০১৭/ইয়ামিন/সাইফুল

Walton Laptop