ঢাকা, মঙ্গলবার, ৪ আশ্বিন ১৪২৪, ১৯ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

রাজধানীর বেহাল যাত্রাবাড়ী-কাজলা সড়ক

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০২-১০ ১২:৩৬:০২ পিএম     ||     আপডেট: ২০১৭-০২-২০ ৯:৫১:৩৫ এএম

আসাদ আল মাহমুদ : রাজধানীর ব্যস্ততম সড়কের একটি যাত্রাবাড়ী-কাজলা-রায়েরবাগ সড়ক। যাত্রাবাড়ী গোলচত্বর থেকে (মেয়র হানিফ ফ্লাইওভারের নিচ) কাজলা পাম্প পর্যন্ত প্রায় এক কিলোমিটার সড়কটি গর্ত আর খানাখন্দে ভরা।

এসব গর্তে ময়লা পানি জমে আছে। চলাফেরা করতে গিয়ে ভোগান্তিতে পড়ছেন সেখানকার বাসিন্দারা। রাস্তাটি চলাচলের অনুপযোগী হওয়ায় অধিকাংশ পরিবহন মেয়র হানিফ ফ্লাইওভার দিয়ে চলাচল করছে। দীর্ঘদিন ধরে বেহাল দশা হলেও দেখার যেন কেউ নেই।

বৃহস্পতিবার যাত্রাবাড়ী-কাজলা-রায়েরবাগ সড়কে  এ চিত্র দেখা গেছে।

সরেজমিন গিয়ে দেখা যায়, যাত্রাবাড়ী-ডেমরা সড়কের বেহাল দশার কারণে চট্টগ্রাম, কুমিল্লা, ফেনী, নোয়াখালী, চাঁদপুর, কক্সবাজার, সিলেট, নারায়ণগঞ্জ,  মুন্সীগঞ্জসহ বিভিন্ন জেলায় চলাচলকারী যানবাহন ঝুঁকি নিয়ে চলছে।

রাস্তার বেহাল দশার কারণে এ রুটের অনেক পরিবহন মেয়র হানিফ ফ্লাইওভার দিয়ে চলাচল করে। এ কারণে যানজট লেগেই থাকে। এ ছাড়া যাত্রাবাড়ীতে রয়েছে বিভিন্ন আড়ত (মাছ, কাঁচামাল, ফল)। বিভিন্ন জেলা থেকে প্রতিদিন শত শত ট্রাক পণ্য নিয়ে আসছে এসব আড়তে। এ কারণে রাস্তায় যানজট লেগেই থাকে।      

এদিকে এসব আড়তের বর্জ্য ও পানি ফেলা হচ্ছে রাস্তার ওপর। আড়তগুলোর ফেলানো আবর্জনা ও দুর্গন্ধে পুরো এলাকায় দুর্গন্ধের সৃষ্টি হয়েছে। নাকে হাত না দিয়ে এখান থেকে যাওয়া যায় না। এ ছাড়া  বাস, ট্রাক, প্রাইভেটকার, রিকশাসহ শত শত যানবাহনের ধুলাবালিতে ভোগান্তিতে পড়ছেন এলাকাবাসী।

যাত্রাবাড়ীর  মাছের আড়তদার সুলতান রাইজিংবিডিকে বলেন, যাত্রাবাড়ী থেকে কাজলা পর্যন্ত রাস্তার মাঝে গর্তের সৃষ্টি হয়েছে। গাড়িতে উঠলে ভয়ে থাকি, কখন উল্টে যায়।

তিনি আরো বলেন, গত বছর যাত্রাবাড়ী থেকে কাজলা পর্যন্ত ড্রেন করা হয়েছিল। ময়লা-আবর্জনায় ড্রেন বন্ধ হয়ে যাওয়ায় পয়ঃনিষ্কাশনসহ পানি নামতে পারে না। এতে রাস্তায় পানি জমে গর্তের সৃষ্টি হয়েছে।

যাত্রাবাড়ীতে মাছ আড়তের পাশের দোকানদার সাগর রাইজিংবিডিকে বলেন, রাস্তাটি দ্রুত সংস্কারের প্রয়োজন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু জাফর বিন হোসাইন বলেন, কাজলা সড়কটি খানাখন্দে ভরা। গাড়িতে উঠলে ভয় লাগে কখন উল্টে যায়। দ্রুত সংস্কার করা প্রয়োজন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেন, জলাবদ্ধতা নিরসনে রাজধানীর বিভিন্ন এলাকায় উন্নয়ন কাজ চলছে। যাত্রাবাড়ী-কাজলা এলাকার জলাবদ্ধতা নিরসনে ড্রেনের উন্নয়ন কাজ শুরু হয়েছে। রাস্তা সংষ্কারের কাজও শুরু হবে।  



রাইজিংবিডি/ঢাকা/১০ ফেব্রুয়ারি ২০১৭/আসাদ/হাসান/সাইফ

Walton Laptop