ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

‘ইতিহাস পাকিস্তানের গণহত্যা ও সন্ত্রাসের কথা বলে'

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৭, ১৭ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ইতিহাস পাকিস্তানের গণহত্যা ও সন্ত্রাসের কথা বলে'

নিজস্ব প্রতিবেদক : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘ইতিহাস পাকিস্তানের গণহত্যা, নিপীড়ন ও সন্ত্রাসের কথা বলে।

শুক্রবার রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) মিলনায়তনে ইতিহাস ও ঐতিহ্যবিষয়ক ত্রয়োদশ আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, পাকিস্তান একাত্তরে গণহত্যা, বিভিন্ন জাতিসত্তার ওপর নিপীড়ন এবং সন্ত্রাস উৎপাদন ও রপ্তানি করেছে। তারা অপরাধ স্বীকার না করে যতই মিথ্যাচারে লিপ্ত হোক, ইতিহাসে অপরাধীদের ক্ষমা নেই।’

দেশের ইতিহাসের ওপর আলোকপাত করে তথ্যমন্ত্রী বলেন, আধুনিক বাঙালি জাতীয়তাবাদের জনক বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীনতা সংগ্রামে বাঙালি যে বীরত্ব ও ত্যাগ দেখিয়েছে, তা বিশ্বের বুকে তাকে বীরের জাতি হিসেবে প্রতিষ্ঠা করেছে। পদ্মা-মেঘনা-যমুনার পানি আজো শহীদের রক্তে রক্তাক্ত, মাটিতে এখনো আবাল-বৃদ্ধ-বণিতার রক্তের দাগ। এদেশের প্রতিটি কণা আক্রমণকারী পশুর বিরুদ্ধে আক্রান্ত মানুষের মাথা নত না করার সাক্ষী।

‘বঙ্গবন্ধু হত্যাকারী, রাজাকার, সামরিক ও সাম্প্রদায়িক চক্র পঁচাত্তর সাল থেকে যে অন্ধকার যুগ এনেছিল, শেখ হাসিনা সেখান থেকে জাতিকে আলোর পথে নিয়ে চলেছেন। এই পথে ‘জঙ্গি-সন্ত্রাসের কোনো স্থান নেই’ উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, ‘জিয়া এবং বিএনপি সাম্প্রদায়িক সন্ত্রাসে মদদ না দিলে জঙ্গিবাদের এত উৎপাত হতো না, বহু আগেই জঙ্গিরা নির্মূল হতো, শান্তি প্রতিষ্ঠিত হতো।’

চার হাজার বছরের ইতিহাসসমৃদ্ধ বাংলাদেশের মানুষ সব বাধা পায়ে দলে জঙ্গিমুক্ত, বৈষম্যহীন, সবুজ, টেকসই, ডিজিটাল বাংলাদেশের সমৃদ্ধ ভবিষ্যৎ গড়বেই- বলেন ইনু।

ইতিহাস একাডেমি, ঢাকা আয়োজিত এ সম্মেলনে সংস্থার সহ-সভাপতি অধ্যাপক ড. শরীফ উদ্দিন আহমেদের সভাপতিত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক ড. মুনতাসীর মামুন মূল প্রবন্ধ পাঠ করেন। এ সময় নায়েমের মহাপরিচালক অধ্যাপক মো. হামিদুল হক বিশেষ অতিথির বক্তৃতা দেন।



রাইজিংবিডি/ঢাকা/১৭ ফেব্রুয়ারি ২০১৭/আসাদ/নঈমুদ্দীন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়