ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

‘আদালতে বাংলা চালু না হওয়ায় দুঃখিত’

36,32,56 || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৬, ২১ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘আদালতে বাংলা চালু না হওয়ায় দুঃখিত’

নিজস্ব প্রতিবেদক: প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, সরকারি অধিদপ্তরে বাংলা চালু হলেও আদালতে সেটা বাস্তবায়ন করা পুরোপুরি সম্ভব হয়নি। এজন্য আমরা খুবই দুঃখিত।

মঙ্গলবার কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর পর তিনি এ দুঃখ প্রকাশ করেন।

তিনি বলেন, ‘অবশ্য হাইকোর্ট বিভাগের কয়েকজন বিচারক খুব সুন্দরভাবে বাংলায় রায় লিখছেন। এটা অন্যদের জন্য অনুসরণীয় হতে পারে। আপিল বিভাগেও আমরা এটি বাস্তবায়নের চেষ্টা করছি। প্রযুক্তির এই যুগে যদি কোনও ডিভাইস আসে যার মাধ্যমে আদালতে ঘোষণা করা রায় বাংলায় রূপান্তর হয়ে যাবে, তাহলে অনায়াসে বাংলা ব্যবহার নিশ্চিত করা সম্ভব হবে।’

প্রধান বিচারপতি বলেন, ‘গ্রামের বাড়ি মৌলভীবাজারে একজন অধ্যাপক আমাকে জানান, ঢাকা ছাড়াও বাংলা ভাষার জন্য লড়াই করে ভারতেও কয়েকজন নিহত হয়েছিলেন। তিনি সেই নামগুলো সংগ্রহ করে একটি গ্রন্থ লিখেছেন। এবারের বইমেলাতেই হয়ত সেটি প্রকাশ হতে পারে। এর ফলে বাংলা ভাষার ইতিহাস আরো সমৃদ্ধ হবে বলে আমি মনে করি।’

ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর সময় সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের বিচারপতিরা প্রধান বিচারপতির সঙ্গে ছিলেন। এর পরে শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের সদস্যরা।

পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান বিচারপতিকে অভ্যর্থনা জানান। শ্রদ্ধা নিবেদন শেষে প্রধান বিচারপতি সকাল ৯টার দিকে শহীদ মিনার ত্যাগ করেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ ফেব্রুয়ারি ২০১৭/ইয়ামিন/সাওন/নূর/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়