ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ভালোবাসা-শ্রদ্ধায় শহীদ মিনারে মানুষের ঢল

জাহাঙ্গীর আলম বকুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৯, ২১ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভালোবাসা-শ্রদ্ধায় শহীদ মিনারে মানুষের ঢল

ডেস্ক রিপোর্ট : একুশের প্রথম প্রহর থেকে ভাষা শহীদদের প্রতি গভীর ভালোবাসা আর বিনম্র শ্রদ্ধা জানায় সর্বস্তরের মানুষ। আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে কেন্দ্রীয়সহ দেশের সব শহীদ মিনারে মানুষের ভিড় জমে।

বাগেরহাট : একুশের প্রথম প্রহরে বাগেরহাট কেন্দ্রীয় শহীদ মিনারে মানুষ জমায়েত হয়। সোমবার দিনগত রাত ১২টা ১ মিনিট থেকে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন সংসদ সদস্য, জেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা।

জেলা আওয়ামী লীগের সভাপতি ও বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য ডা. মোজাম্মেল হোসেন, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মীর শওকত আলী বাদশা, জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস, পুলিশ সুপার পঙ্কজ চন্দ্র রায়সহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা শহীদ মিনারে এসে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জের জেলা শহরের শহীদ মিনারে প্রথম প্রহরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক মো. আজিমুদ্দিন বিশ্বাস ও পুলিশ সুপার মো. আনোয়র হোসেন খান।

এরপর জেলা পরিষদ, পৌরসভা, সদর উপজেলা পরিষদ, জেলা আইনজীবী সমিতি, আওয়ামী লীগ ও বিএনপিসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষে নেতারা শ্রদ্ধা জানান।

প্রথম প্রহর শুরুর আগে থেকে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক ও শিক্ষা প্রতিষ্ঠানের লোকজন শোভাযাত্রার মাধ্যমে শহীদ মিনারে এসে উপস্থিত হয়।

দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে জেলা প্রশাসনসহ বিভিন্ন প্রতিষ্ঠান কর্মসূচি নিয়েছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরতে জেলা প্রশাসন পুরাতন স্টেডিয়ামে সাত দিনব্যাপী বইমেলা আয়োজন করেছে।

নোয়াখালী : নোয়াখালীর কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানাতে জনতার ঢল নামে।

একুশের প্রথম প্রহরে জেলা শহর মাইজদী জজ কোর্ট সংলগ্ন কেন্দ্রীয় শহীদ মিনারে  শহীদদের প্রতি শ্রদ্ধা জানান জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক বদরে মুনির ফেরদৌস, জেলা আওয়ামী লীগ ও নোয়াখালী-৪ আসনের সংসদ সদস্য একরামুল করিম চৌধুরীর পক্ষে জেলা আওয়ামী লীগের নেতারা, জেলা পুলিশ প্রশাসনের পক্ষে পুলিশ সুপার ইলিয়াছ শরীফ।

এরপর নোয়াখালী প্রেসক্লাবের পক্ষে মেসবাহ উল হক মিঠু, সামছুল হাসান মীরন, ফুয়াদ হোসেন, জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট আবদুর রহমান, সাধারণ সম্পাদক মাহবুব আলমগীর আলোর নেতৃত্বে জেলা বিএনপির নেতাকর্মীরা, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, বাসদ, জাসদসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও রাজনৈতিক সংগঠন এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

যশোর : যশোরের বেনাপোল স্থলবন্দরের চেকপোস্ট নোম্যান্সল্যান্ডে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন দুই বাংলার আমন্ত্রিত অতিথিরা।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় শ্রদ্ধা জানান তারা। এ সময় বাংলাদেশের পক্ষ থেকে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য পীযুষ কান্তি ভট্টাচার্য,  যশোর পুলিশ সুপার আনিসুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল মুজিদ উপস্থিত ছিলেন।

ভারতের পক্ষে ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য ও সরবরাহ মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, তথ্য-প্রযুক্তি দপ্তরের মন্ত্রী ব্রাত্য বসু, বনগাঁ লোকসভার সংসদ সদস্য শ্রীমতি মমতা ঠাকুর, উত্তর বিধান সভার বিধায়ক বিশ্বজিৎ দাস, দক্ষিণ বিধান সভার বিধায়ক সুরঞ্জিত কুমার বিশ্বাস, বিশিষ্ট কথাসাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, লোক সংগীত দল দোহার, কবি ও সাহিত্যিক আসাদ চৌধুরী প্রমুখ।

শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর পর শুরু হয় একুশের আলোচনা। এ ছাড়া ছিল বইমেলা ও রক্তদান কর্মসূচি। দুই বাংলার যৌথ অনুষ্ঠানের আয়োজন করেছে ভারতের বনগাঁ পৌরসভা ও বেনাপোল পৌরসভা।

 




রাইজিংবিডি/ঢাকা/২১ ফেব্রুয়ারি ২০১৭/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়